কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

৯০ হাজার টাকা ছাড়াল স্বর্ণের ভরি

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের বাজারে আরেক দফা বেড়েছে স্বর্ণের দাম। স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এই দাম বাড়ানো হয়েছে। এতে দেশের ইতিহাসে প্রথমবারের মতো এক ভরি স্বর্ণের দাম ৯০ হাজার টাকা ছাড়িয়েছে।
সব থেকে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি সোনার দাম বেড়ে হয়েছে ৯০ হাজার ৭৪৬ টাকা। আজ রবিবার থেকে (৮ জানুয়ারি) থেকে স্বর্ণের এই নতুন দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।
ইতোমধ্যে কয়েক দফা বেড়ে বর্তমানে দেশের ইতিহাসে সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে স্বর্ণ। জানা গেছে, দেশের বাজারে সর্বশেষ দাম বাড়ার পর এরই মধ্যে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ৪০ ডলারের ওপরে বেড়েছে। তাছাড়া স্থানীয় বাজারেও তেজাবী স্বর্ণের দাম বেড়েছে। এ কারণে দেশের বাজারে সোনার দাম বাড়ানোর পরিকল্পনা নেয়া হয়। দেশের বাজারে নতুন করে ভরিতে স্বর্ণের দাম কত বাড়বে, সে বিষয়ে গতকাল সিদ্ধান্ত নেয় বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি।
জানা যায়- সর্বশেষ গত বছরের ৩০ ডিসেম্বর দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়। তার আগে ৪ ডিসেম্বর এবং ১৮ ও ১৩ নভেম্বর সোনার দাম বাড়ায় বাজুস। এভাবে দফায় দফায় দাম বাড়ানোর কারণে দেশের ইতিহাসে সর্বোচ্চ দামে ওঠে মূল্যবান এ ধাতু।
গত ৩০ ডিসেম্বর সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৬৬ টাকা বাড়িয়ে ৮৮ হাজার ৪১৩ টাকা করা হয়। দেশের ইতিহাসে এর আগে কখনো এক ভরি স্বর্ণের দাম ৮৮ হাজার টাকা হয় নি। ভালো মানের স্বর্ণের পাশাপাশি বাড়ানো হয় সব ধরনের স্বর্ণের দাম। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ১০৮ টাকা বাড়িয়ে ৮৪ হাজার ৩৮৯ টাকা করা হয়। এছাড়া ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৩৩ টাকা বাড়িয়ে ৭২ হাজার ৩১৭ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ৮১৭ টাকা বাড়িয়ে ৬০ হাজার ৩০৩ টাকা নির্ধারণ করে বাজুস।
দেশের বাজারে দাম বড়ানোর পর গত এক সপ্তাহে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়েছে ৪১ দশমিক ৪১ ডলার। এতে এক আউন্স স্বর্ণের দাম বেড়ে হয়েছে এক হাজার ৮৬৫ দশমিক ৭৯ ডলার। গত বছরের ১০ জুনের পর বিশ্ববাজারে স্বর্ণের এত দাম আর হয়নি। গত সপ্তাহে স্বর্ণের যে পরিমাণ দাম বেড়েছে তার মধ্যে সপ্তাহের শেষ কার্যদিবস শুক্রবার বেড়েছে ৩২ দশমিক ৬০ ডলার বা এক দশমিক ৭৮ শতাংশ।

স্বর্ণের পাশাপাশি গত সপ্তাহে বিশ্ববাজারে প্লাটিনামের দামও বেড়েছে। তবে রুপার দাম কিছুটা কমেছে। গত এক সপ্তাহে রুপার দাম শূন্য দশমিক ৫৬ শতাংশ কমে প্রতি আউন্স ২৩ দশমিক ৮৩ ডলারে দাঁড়িয়েছে। আর প্লাটিনামের দাম এক দশমিক ৯২ শতাংশ বেড়ে এক হাজার ৯০ দশমিক শূন্য ৬ ডলারে দাঁড়িয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়