ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

পেট্রোবাংলায় জনেন্দ্র নাথ সরকারের যোগদান

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান পদে যোগদান করেছেন জনেন্দ্র নাথ সরকার। গতকাল বুধবার তিনি প্রথম কার্যদিবস শুরু করেন। একই দিনে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন। এ সময় পেট্রোবাংলার পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।
পেট্রোবাংলায় যোগদানের পূর্বে জনেন্দ্র নাথ সরকার শিল্প মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব পদে কর্মরত ছিলেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১ জানুয়ারি নং ০৫.০০.০০০০.১৩২.১২.০০২.২১.০২ সংখ্যক প্রজ্ঞাপন-এ তাঁকে পেট্রোবাংলার চেয়ারম্যান পদে প্রেষণে নিয়োগ করা হয়। তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডার এর ১১তম ব্যাচে ১৯৯৩ সালের এপ্রিলে যোগদান করেন। কর্মকালীন সময়ে তিনি মাঠ প্রশাসনে উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক, প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি শিল্প মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে বিভিন্ন পদমর্যাদায় দায়িত্ব পালন করেছেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিদ্যা বিভাগ হতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।
বর্তমানে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন পিএইচডি গবেষণা করছেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এমবিএ এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে এলএলবি ডিগ্রি অর্জন করেন।
তিনি ভূমি আইন, চাকরি বিধিমালা, শৃঙ্খলা আপিল বিধি এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর ক্ষমতা ও কার্যাবলীবিষয়ক একাধিক গ্রন্থের লেখক। পেট্রোবাংলায় চেয়ারম্যান পদে দায়িত্ব পালনকালে তিনি সবার দোয়া ও সহযোগিতা কামনা করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়