ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

ইউক্রেনের হামলায় সেনা নিহত : রাশিয়ায় ক্ষোভ বাড়ছে কমান্ডারদের শাস্তি দাবি

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দোনেৎস্ক অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় রুশ সেনা নিহতের ঘটনায় রাশিয়ায় ক্ষোভ বাড়ছে। এ ঘটনার জন্য দায়ী রুশ কমান্ডারদের শাস্তি দাবি করেছেন রাশিয়ার কয়েকজন আইনপ্রণেতা ও জাতীয়তাবাদী রুশ নাগরিক। কমান্ডাররা বিপদকে অবহেলা করেছেন এবং নিরাপত্তায় ঘাটতি ছিল বলে অভিযোগ করেছেন তারা।
গত সোমবার ইউক্রেন দাবি করে, অধিকৃত দোনেৎস্কের মাকিভকা নগরীতে একটি রুশ সেনা ব্যারাকে ইউক্রেনীয় বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় চার শতাধিক সেনা নিহত হয়েছে।
শুরুতে রুশপন্থি কর্মকর্তারা সেনা হত্যার এই দাবি অতিরঞ্জিত বলে উড়িয়ে দিয়েছিলেন। পরে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সেনা নিহতের বিরল স্বীকারোক্তি দিয়ে মৃতের সংখ্যা ৬৩ বলে জানায়।
যুদ্ধ শুরুর পর এক হামলায় এই প্রথম এত বেশি রুশ সেনা নিহত হয়েছে। রাশিয়ার সামরিক ব্লগার আরকেঞ্জেল স্পেটনাজ মাকিভকায় হামলার ঘটনাকে ভয়াবহ উল্লেখ করে বলেছেন, একটি ভবনে বিপুল সংখ্যক সেনা রাখা ঠিক হয়নি। নিরাপত্তার বিষয়ে কমান্ডারদের আরো সজাগ থাকা উচিত ছিল।
রুশ সামরিক ব্লগাররা বলছেন, সেনা ব্যারাক যেখানে করা হয়েছিল সেই একই জায়গায় গোলাবারুদের মজুত রাখার কারণেই মাকিভকায় ধ্বংসযজ্ঞ এত বেশি হয়েছে। রুশ কমান্ডাররা ওই স্থানটি ইউক্রেনের ক্ষেপণাস্ত্রের আওতায় পড়ে জেনেও সেখানে সেনাদের রেখেছিলেন।
রুশ সামরিক ব্লগার আরকেঞ্জেল স্পেটনাজ এক টেলিগ্রাম পোস্টে বলেন, ‘এত বিপুল সেনাকে এক জায়গায় সমাবেশ করার ধারণা কার মাথা থেকে বের হয়েছে? এমনকী একজন বোকাও জানে যে, তাদের ওপর কামান হামলা হলে অনেকেই আহত বা নিহত হবে।’
রুশ আইনপ্রণেতারাও ক্ষোভ প্রকাশ করেছেন। রুশ সিনেটের সদস্য ও সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী গ্রিগরি কারাসিন কেবল যে ইউক্রেন ও এর ন্যাটো মিত্রদের বিরুদ্ধে প্রতিশোধের দাবি তুলেছেন তাই নয়, দায়িত্বে অবহেলা করা কর্মকর্তাদের খুঁজে বের করতে তদন্তেরও দাবি জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়