বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ৮.৫ ডিগ্রি : উত্তরী হাওয়ায় রাজধানীতে শীতের তীব্রতা

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পৌষের শেষ দিকে এসে উত্তরী হাওয়ায় রাজধানীতে কনকনে হাওয়ায় নাগরিক জীবন টের পাচ্ছে শীতের তীব্রতা। একদিনের ব্যবধানে ঢাকায় তাপমাত্রা কমে গেছে ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল মঙ্গলবার সকাল থেকে পুরো নগরী ছিল কুয়াশায় ঢাকা। ধানমন্ডি লেক ও হাতিরঝিলের সকাল ছিল কুয়াশায়চ্ছন্ন। দুপুর ১২টার দিকেও ছিল অনেক মানুষ। বেলা গড়াতেই মানুষের আনাগোনা কমে যায়। শীতের তীব্রতায় বিনোদন কেন্দ্রেও দর্শনার্থীদের ভিড় ছিল না। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, রাজধানীতে একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস। সঙ্গে আছে উত্তরের হিমেল হাওয়া। সেজন্য ঠাণ্ডার তীব্রতা অনুভূত হচ্ছে। তাপমাত্রা কমে যাওয়ার কারণ হিসেবে ভারতের দিল্লি, উত্তরপ্রদেশ ও বিহারের কুয়াশা অঞ্চল ধীরে ধীরে বেড়ে বাংলাদেশে প্রবেশ করছে বলে জানিয়েছেন এই আবহাওয়াবিদ। এ জন্য শৈত্যপ্রবাহ না থাকলেও বেশি শীত অনুভূত হচ্ছে। এই প্রভাব আরো চার থেকে পাঁচ দিন থাকতে পারে।
আবহাওয়া অফিসের তথ্যমতে, ঢাকায় গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন একই সময়ে তা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। ঢাকায় মঙ্গলবার সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যা ৬ টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
অন্যদিকে, সিলেটের শ্রীমঙ্গলে গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। দেশে আবহাওয়ার এই পরিস্থিতি আগামী ৬ জানুয়ারি পর্যন্ত থাকতে পারে। এই সময়ে দেশে আরো বেশি শীত অনুভূত হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, গতকাল পাঁচটি জেলায় ঘন কুয়াশা ছিল। পাশাপাশি সারাদেশেই কুয়াশা ছিল। এ জন্য গতকাল সারাদিন সেভাবে রোদ ছিল না। উত্তরাঞ্চলে তাপমাত্রা কমেছে। যদি সর্বোচ্চ তাপমাত্রা কমে যায় আর যদি সর্বনি¤œ তাপমাত্রা স্থিতিশীল থাকে তাহলে শীত বেশি অনুভূত হবে। আগামী কয়েকদিন সর্বোচ্চ তাপমাত্রা আরো কমতে পারে। সেক্ষেত্রে শীতের অনুভূতিও বেশি মনে হবে।
গতকাল সন্ধ্যা ৬টায় আবহাওয়া অধিদপ্তরের বুলেটিন অনুযায়ী, কুমিল্লা ও রাজশাহীর বদলগাছীতে মঙ্গলবার তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। এছাড়া বেশিরভাগ অঞ্চলে তাপমাত্রা ১২ থেকে ২৩ ডিগ্রির ঘরে ওঠানামা করে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে, ২৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আজ রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা এবং ময়মনসিংহ বিভাগে মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। পাশাপাশি সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। সেইসঙ্গে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়