বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা : দর্শনার্থী বাড়লেও ক্রেতা কম

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর উপকণ্ঠ পূর্বাচলে শুরু হওয়া আন্তর্জাতিক বাণিজ্যমেলা গতকাল ৩ দিন পেরোলেও ক্রেতার দেখা পাচ্ছেন না ব্যবসায়ীরা। ক্রেতার আশায় স্টলে পণ্যের পসরা নিয়ে বসে আছেন মেলায় অংশগ্রহণকারীরা। তারা বলছেন, আগামী শুক্রবার থেকে ক্রেতা-দর্শনার্থীর সমাগম ঘটবে। মেলা পুরোদমে জমে উঠবে বলে প্রত্যাশা তাদের। ব্যবসায়ীরা বলছেন, আগতদের সংখ্যা আশানুরূপ, তবে বিক্রি হচ্ছে কম।
নতুন শহর পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) ১ জানুয়ারি শুরু হয়েছে মাসব্যাপী বাণিজ্যমেলা। গতকাল মঙ্গলবারও মেলার কয়েকটি স্টলে গোছগাছের কাজ চলতে দেখা গেছে। আংশিক স্টলের কাজ শেষ হলেও কেউ কেউ মালামাল সাজাতে ব্যস্ত। তবে বিবিসিএফইসির বাইরে ছোট পরিসরে মেলার আদলেই যেন বাজার বসেছে। মেলা প্রাঙ্গণের সড়ক ঘেঁষে অস্থায়ীভাবে গড়ে ওঠা ছোট ছোট দোকানের বেশিরভাগই খাবার হোটেল। এসব দোকান আন্তর্জাতিক বাণিজ্যমেলার পরিবেশ বিঘœ ঘটাচ্ছে- এমন অভিযোগ করেন অনেকেই।
মেলায় খিলগাঁও থেকে এসেছেন আতিয়া ইসলাম ও তার পরিবার। আতিয়া বলেন, এখন মেলায় কিছুটা ভিড় কম, তাই ঘুরতে আসা। তবে শুধুই ঘোরাঘুরি নয়, পছন্দের পণ্য পেলে অবশ্যই কেনার ইচ্ছা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইমতিয়াজসহ ৪ বন্ধু মেলায় এসেছেন। ইমতিয়াজ বলেন, আমরা বন্ধুরা মিলে প্রায়ই বিভিন্ন স্থানে ঘুরি। মেলায় প্রথম দিকে ভিড় কম হবে, তাই ঘুরতে এলাম। তবে দাম বেশি, তাই কিছু কেনাকাটা না করেই চলে যাচ্ছি।
মেলার বেচাবিক্রি প্রসঙ্গে জানতে চাইলে ফ্যাশন হাউস জয়িতার ইনচার্জ মেজবাউল হক বলেন, প্রতিবারই মেলা শুরুর প্রথমে ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা কম হয়। এবারও তাই হচ্ছে। এখনো অনেক স্টলের কাজ চলছে। বিক্রি শুরু হয়নি। সেজন্য ক্রেতারা আসছেন না।
ভিসতা ইলেকট্রনিক্সের ব্যবস্থাপনা পরিচালক লোকমান হোসেন আকাশ বলেন, আশা করছি শুক্রবার থেকে ক্রেতা-দর্শনার্থী বাড়বে এবং এ বছর মেলায় এক কোটি দর্শনার্থী হবে বলে ধারণা করছি। তিনি বলেন, অন্যান্য মেলা থেকে এ বছরের মেলা ভালো হবে। কারণ গত কয়েক বছর করোনা ও অন্যান্য কারণে মানুষ ঘুরতে বের হতে পারেননি। আরো নানা সমস্যা ছিল। এখন অবস্থা ভালো। এ এলাকার রাস্তা থেকে শুরু করে মেলার স্পট চমৎকার। এবার মেলা সফল হবে বলে আশা করছি। এদিকে, কিছু স্টলে শুরু থেকে ক্রেতার আনাগোনা রয়েছে। মেলায় আরএফএলের প্রিমিয়ার স্টলে এমনটাই দেখা গেছে। সেখানে ইনচার্জ সুমন জানান, তাদের পণ্য বিক্রি প্রথম দিন থেকে ভালো। ক্রেতাও রয়েছে বেশ। গত দুদিনে তারা অনেক ক্রেতা পেয়েছেন। মেলায় অনেক ব্যবসায়ী রয়েছেন যারা দীর্ঘদিন নিয়মিত বাণিজ্যমেলায় অংশ নিচ্ছেন। তারাও বলছেন, মেলা শুরুর প্রথম সপ্তাহে দর্শনার্থী-ক্রেতার সংখ্যা কম হয়। এবার সেরকমই হয়েছে। তাই তৃতীয় দিনেও তেমন ক্রেতা নেই। তবে, আগামী শুক্রবার থেকে দর্শনার্থী ও ক্রেতার সংখ্যা বাড়বে। এ বছর গত বছরের থেকে বড় পরিসরে হচ্ছে মেলা। গত বছরের চেয়ে এ বছর মেলার পরিসর, আয়োজন ও সাজসজ্জায় বড় পরিবর্তন আসছে। গত বছর মেলায় স্টল ছিল ২২৫টি। এবার দেশি বিদেশি স্টল বসছে ৩৩১টি। এবারের মেলায় মোট স্টল/প্যাভিলিয়নের সংখ্যা ৪৮৩টি। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়নের সংখ্যা ১১২টি, মিনি প্যাভিলিয়নের সংখ্যা ১২৮ এবং বিভিন্ন ক্যাটাগরির স্টলের সংখ্যা ২৪৩টি। এর মধ্যে বিদেশি প্যাভিলিয়ন ২৭টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ১১ এবং বিদেশি প্রিমিয়ার স্টলের সংখ্যা ১৭টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়