বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

ডিএসসিসি মেয়র : স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি সারা বিশ্বে নজির সৃষ্টি করবে

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি সারা বিশ্বে নজির সৃষ্টি করবে। এই কার্মসূচি অত্যন্ত গর্বিত কার্যক্রম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বছরের প্রথম দিন শিক্ষার্থীদের বই পৌঁছে দিচ্ছেন, যা সারা বিশ্বে গর্বিত নজির সৃষ্টি করেছে। স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচিও নজির সৃষ্টি করবে।
গতকাল মঙ্গলবার নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে ডিএসসিসি এলাকায় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) বাস্তবায়নের লক্ষ্যে অবহিতকরণ ও মতবিনিময় কর্মশালায় এসব কথা বলেন তিনি।
স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি হিসেবে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় উল্লেখ করে মেয়র বলেন, শুধুমাত্র যুক্তরাজ্য ছাড়া এই কর্মসূচি আর কোনো দেশে নেই। ইউকে-তে ইউনাইটেড ন্যাশনাল হেলথ সার্ভিসের অধীনে যে কোনো বয়সের মানুষ এই স্বাস্থ্যসেবা পেয়ে থাকে। যুক্তরাষ্ট্র থেকে শুরু করে উন্নত বিশ্বের কোথাও সর্বজনীনভাবে সব জনগোষ্ঠীকে স্বাস্থ্যসেবার আওতায় নিয়ে আসা হয় না। সেটা সারা বিশ্বে নজিরবিহীন। বাংলাদেশ দ্বিতীয় দেশ হিসেবে নজির সৃষ্টি করতে যাচ্ছে।
এই কর্মসূচি নেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তাপস বলেন, শেখ হাসিনা দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন। দরিদ্রসীমার নিচে বসবাস করার কারণে সরকারি হাসপাতাল হোক বা বেসরকারি হাসপাতাল, তাদের সেই আর্থিক সচ্ছলতা নিয়ে স্বাস্থ্যসেবা নেয়ার মতো কোনো সক্ষমতা নেই। সেই অক্ষম, দুর্বল জনগোষ্ঠী যাতে করে বিনামূল্যে স্বাস্থ্যসেবা পায় সেজন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কর্মসূচি হাতে নিয়েছেন। সেজন্য আমি প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানাই।
কর্মসূচির মূল উদ্দেশ্যকে সামনে রেখে নতুন তালিকা তৈরির আহ্বান জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, মুগদা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও হাসপাতালে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি চালুর লক্ষ্যে আড়াই লাখ লোকের তালিকা প্রস্তুত করেছেন। আপনারা আউটসোর্সিংয়ের মাধ্যমে হয়তো এই তালিকা তৈরি করেছেন। কিন্তু আমি মনে করি, প্রস্তুতকৃত তালিকা কর্মসূচির মূল উদ্দেশ্য অনুযায়ী করা হয়নি। সেজন্য প্রকৃত দরিদ্র জনগোষ্ঠীকে তালিকায় অন্তর্ভুক্ত করতে আমাদের কাউন্সিলরদের এই কাজে সম্পৃক্ত করুন।
কাজ আপনাদের লোকই করবে, কিন্তু কাউন্সিলরদের সম্পৃক্ত করলে যথাযথ লোককে তালিকাভুক্ত করতে পারব। তাহলেই কর্মসূচির প্রকৃত উদ্দেশ্য সফল হবে।
স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ড. মো. এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডিএসসিসির ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের পরিচালক (গবেষণা) ড. সৈয়দা নওশীন পর্ণিনী, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান। অনুষ্ঠানে স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের উপপরিচালক ডা. মো. মোস্তাফিজুর রহমান স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচিবিষয়ক উপস্থাপনায় অংশ নেন। কর্মশালায় অন্যান্যের মধ্যে করপোরেশনের কাউন্সিলররা, সচিব আকরামুজ্জামান ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা অংশ নেন।###

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়