বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

জাতিসংঘকে মানি না : নেতানিয়াহু > আল আকসায় নতুন বিতর্ক সৃষ্টি করলেন বেন-গভির

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দামেস্ক বিমানবন্দর ও আশপাশের এলাকায় গত সোমবার রাত ২টায় বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে সিরিয়ার দুই সেনা নিহত হয়েছেন। সতর্কতার অংশ হিসেবে আন্তর্জাতিক এই বিমানবন্দরের পরিষেবা বন্ধ করে দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এর আগে গত ১০ জুন ইসরায়েলি বিমান হামলায় ক্ষতিগ্রস্ত হয় বিমানবন্দরের অবকাঠামো। সরাসরি কোনো প্রতিক্রিয়া না দেখালেও উত্তেজনা বাড়তে থাকে তখন থেকেই। এক বছরের কম সময়ের ব্যবধানে দ্বিতীয়বারের মতো রাজধানী দামেস্কের ব্যস্ত বিমানবন্দরটিতে হামলা চালানো হলো। এরই মধ্যে ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে কট্টরপন্থি এবং গোঁড়া ধর্মভিত্তিক নেতা ও প্রতিরক্ষামন্ত্রী ইতামার বেন-গভির জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে সৃষ্টি করেছেন নতুন বিতর্ক। গতকাল মঙ্গলবার তার সফর উপলক্ষে সেখানে বিপুল সংখ্যক নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়। ফিলিস্তিনিরা বরাবরই আল-আকসা মসজিদে ইহুদিদের এ ধরনের প্রবেশকে ‘উস্কানি’ বলে আখ্যায়িত করে থাকে। এ খবর দিয়েছে আল-জাজিরা।
রেড লাইন ক্রস : বহুদিন ধরেই এই ডানপন্থি নেতা ইহুদিদের আল-আকসায় প্রবেশের পক্ষে প্রচারণা চালাচ্ছেন। ফিলিস্থিনিদের সংগঠন হামাস হুমকি দিয়েছে, বেন-গভিরের এই সফর রেড লাইন অতিক্রম করবে। এর জবাবে বেন-গভির বলেন, ইসরাইল সরকার হামাসের হুমকির কাছে আত্মসমর্পণ করবে না। তবে ফিলিস্তিনিদের আশঙ্কা, এভাবে ইহুদিদের বাধাহীন প্রবেশের কারণে আস্তে আস্তে এই আল-আকসা মসজিদ প্রাঙ্গণ ইসরাইলের নিয়ন্ত্রণে চলে যাবে। ডানপন্থি রাজনীতিকরা বিষয়টিকে তাদের রাজনৈতিক এজেন্ডায় পরিণত করেছেন। এমনই এক রাজনীতিবিদ বেন-গভির। তিনি টুইটারে লিখেছেন, এই পবিত্র স্থান সবার জন্য উন্মুক্ত।
মুসলমানদের পবিত্র স্থান : আল-আকসা মসজিদ ইসলামের তৃতীয় পবিত্র স্থান এবং ফিলিস্তিনের সবচেয়ে পবিত্র স্থান। ইহুদিরা এই প্রাঙ্গণটিকে টেম্পল মাউন্ট হিসেবে উল্লেখ করে এবং এটিকে তাদের পবিত্রতম স্থান হিসেবে বিবেচনা করে। পূর্ব জেরুজালেমের এই মসজিদটি ১৯৮০ সালে ইসরায়েলিরা বেআইনিভাবে সংযুক্ত করেছিল। তারপরও ওয়াকফ ইসলামিক অ্যাফেয়ার্স কাউন্সিল দ্বারা পরিচালিত হয়ে আসছিল এবং একটি দীর্ঘস্থায়ী স্থিতাবস্থা চুক্তি অনুযায়ী শুধুমাত্র মুসলিমরা সেখানে প্রার্থনা করতে পারবে আর অমুসলিমদের শুধুমাত্র দেখার অনুমতি দেয়া হয়।
উস্কানি ও অপরাধ : বেন-গভির ২০২১ সালের এপ্রিলে সংসদে প্রবেশের পর থেকে বহুবার মসজিদ প্রাঙ্গণে উপস্থিত হয়েছেন। একজন শীর্ষ মন্ত্রী হিসেবে তার উপস্থিতি ঘটনাটির অনেক বেশি গুরুত্ব বহন করে। ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় আল-আকসায় বেন-গভিরের উপস্থিতিকে সাংঘাতিক উসকানি এবং সংঘাতের ক্ষেত্রে একটি গুরুতর হুমকি বলে নিন্দা করেছে। হামাসের একজন সিনিয়র কর্মকর্তা বাসেম নাইম গত সপ্তাহে সতর্ক করে দিয়েছিলেন যে এই ধরনের পদক্ষেপ হবে একটি বিস্ফোরণমূলক ঘটনা। তিনি এটিকে একটি ‘অপরাধ’ বলে মনে করেন ।
মানছে না জাতিসংঘের সিদ্ধান্ত : বেন-গভির নেতানিয়াহুর নেতৃত্বে ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থি সরকারের অংশ হিসেবে ২৯ ডিসেম্বর তিনি মন্ত্রিত্বের কর্মজীবন শুরু করেন। বেন-গভির নির্বাচনের সময় এবং পরেও বলেছেন যে তিনি ইহুদিদের সেখানে প্রার্থনা করতে সক্ষম করার জন্য টেম্পল মাউন্টে দীর্ঘস্থায়ী ধর্মীয় স্থিতিতে পরিবর্তন আনতে চান। নির্বাচনের আগে তিনি বলেছিলেন যে এই স্থানে ‘ইহুদিদের জন্য সমান অধিকার’ চালু করার দাবি জানাবেন।
ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারিত্বের বিষয়ে আন্তর্জাতিক আদালতের (আইসিজে) মতামতের উপর জাতিসংঘের সাধারণ পরিষদের ভোটকে ইসরাইল একটি ‘ঘৃণ্য’ কাজ বলে অভিহিত করেছে। ইসরায়েল জাতিসংঘের সিদ্ধান্ত মানতে বাধ্য নয় বলে মন্তব্য করেছেন নবনির্বাচিত প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ইহুদি জনগণ তাদের নিজস্ব জমিতে বা আমাদের চিরন্তন রাজধানী জেরুজালেমে দখলদার নয়।
জাতিসংঘের কোনো প্রস্তাবই এই ঐতিহাসিক সত্যকে বিকৃত করতে পারে না।
বেনিয়ামিন নেতানিয়াহু স¤প্রতি তৃতীয়বারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন। তিনি ইসরায়েলের ৭৪ বছরের ইতিহাসে সবচেয়ে কট্টর ডানপন্থি সরকারের নেতৃত্ব দিচ্ছেন।
প্রতিক্রিয়া : জর্ডানের রাজা আবদুল্লাহ ইসরায়েলকে সতর্ক করেছেন এই বলে, টেম্পল মাউন্টে আমাদের লাল রেখায় ঠেলে দেবেন না। এমন পদক্ষেপের বিষয়ে সতর্ক করেছেন ইসরায়েলের বিরোধীদলীয় নেতা ও সাবেক প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। তিনি জানান, বেন-গভিরের এই ধরনের সফর নতুন করে সহিংসতার জন্ম দেবে। ইহুদিদের প্রধান ধর্মীয় নেতারাও আল আকসা প্রাঙ্গণে ইহুদিদের প্রার্থনা করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। জর্ডান, আল-আকসা এবং অন্যান্য মুসলিম ও খ্রিস্টান সংগঠনগুলো বেন-গভিরের এই অনুপ্রবেশের নিন্দা করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়