বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

অবৈধভাবে কয়লা মজুত : ডিপো ইনচার্জের এক বছরের কারাদণ্ড

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম নগরীর পুরাতন ব্রিজ ঘাটসংলগ্ন এলাকায় সাহারা এন্টারপ্রাইজের মালিকানাধীন একটি কয়লার ডিপোতে অবৈধভাবে প্রায় ১১ হাজার মেট্রিক টন কয়লা মজুত রাখা হয়েছিল। ফায়ার সার্ভিস ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া কয়লা মজুত করা ওই ডিপোতে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। গতকাল মঙ্গলবার এই অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত এবং ফায়ার সার্ভিস সদস্যরা। অভিযানে ওই ডিপোর ইনচার্জ মো. আলামিনকে আটক করে ১ বছর দণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, কয়লা মজুতের জন্য পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষের কোনো ছাড়পত্র দেখাতে পারেনি সাহারা এন্টারপ্রাইজের মালিকানাধীন ওই প্রতিষ্ঠানটি।
এ কারণে সেখানের ডিপো ইনচার্জ মো. আলামিনকে আটক করা হয়। তাকে এক বছরের কারাদণ্ড এবং পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে মজুতকৃত কয়লা আগামী ১ সপ্তাহের মধ্যে ওই স্থান থেকে অপসারণেরও নির্দেশ দেয়া হয়েছে।
চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানান, চট্টগ্রাম নগরীর পুরাতন ব্রিজ ঘাটসংলগ্ন কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে অবৈধভাবে কয়লা মজুত করে পরিবেশের ক্ষতি করছিল প্রতিষ্ঠানটি। এছাড়া কয়লা একটি দাহ্য পদার্থ, নিজে থেকেই এতে আগুন ধরে যেতে পারে। শীতকালে শুষ্ক আবহাওয়ায় এবং সরাসরি সূর্যের আলোতে থাকায় কয়লাগুলোতে আগুনের সূত্রপাত হতে পারে এবং মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটতে পারে। কয়লাগুলোকে দ্রুত অপসারণ করতে হবে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়