বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

ফিলিস্তিন ইস্যু : জাতিসংঘ প্রস্তাবনাকে ঘৃণ্য সিদ্ধান্ত বললেন নেতানিয়াহু

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাবের নিন্দা জানিয়েছে ইসরায়েল। একইসঙ্গে দেশটির নতুন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এটিকে ‘ঘৃণ্য’ হিসেবে আখ্যায়িত করেছেন এবং বলেছেন, জাতিসংঘের ‘ঘৃণ্য’ এই সিদ্ধান্ত মানতে বাধ্য নয় ইসরায়েল।
অন্যদিকে শনিবার জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটাভুটির মাধ্যমে গৃহীত এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন। গতকাল রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
মূলত ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল গত পাঁচ দশক ধরে ফিলিস্তিনের বেশ কয়েকটি অঞ্চল অবৈধভাবে দখল করে রেখেছে। অবৈধ এই দখলদারিত্বের কারণে ইসরায়েল ‘কী ধরনের বিচারের মুখে পড়বে’ সে বিষয়ে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের (আইজিসে) মতামত জানতে একটি প্রস্তাব উত্থাপন করা হয় জাতিসংঘের সাধারণ পরিষদে।
প্রস্তাবের পক্ষে বাংলাদেশসহ ভোট দেয় মোট ৮৭টি দেশ। বিপক্ষে ভোট দেয় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ ২৬টি দেশ। আর ভোটদানে বিরত ছিল ৫৩টি দেশ। ৮৭টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়ায় এটি পাস হয়ে যায়।
আর জাতিসংঘে এই প্রস্তাব পাস হওয়াকে নিজেদের বিজয় হিসেবে উল্লেখ করছে ফিলিস্তিন। তারা বলেছে, এর মাধ্যমে ইসরায়েলের অপরাধ উন্মোচিত হবে।
জাতিসংঘের সেই ভোটাভুটির পরই নেতানিয়াহু বলেন, ইসরায়েল এই ‘ঘৃণ্য সিদ্ধান্ত’ মানতে বাধ্য নয়। এক ভিডিও বার্তায় বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, ‘ইহুদি জনগণ তাদের নিজস্ব ভূমিতে দখলদার নয় বা আমাদের চিরন্তন রাজধানী জেরুজালেমেও দখলদার নয়। জাতিসংঘের কোনো প্রস্তাবই সেই ঐতিহাসিক সত্যকে বিকৃত করতে পারে না।’

গাজা ও পূর্ব জেরুজালেমের পাশাপাশি ফিলিস্তিনিরা অধিকৃত পশ্চিম তীর অঞ্চলকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের জন্য চায়। বিশ্বের বেশিরভাগ দেশ পশ্চিম তীরে ইসরায়েলের বসতিকে অবৈধ বলে মনে করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়