বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

দফায় দফায় হামলা-বিস্ফোরণ শব্দে নববর্ষ শুরু ইউক্রেনের

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নতুন বছরের শুরুতেই মধ্যরাতে অসংখ্য বিস্ফোরণে কেঁপে ওঠে রাজধানী কিয়েভসহ ইউক্রেনের অনেক এলাকা। এ সময় ইউক্রেনজুড়ে বিমান হামলার সাইরেন বাজানো হয়। গতকাল রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, নববর্ষের দিন মধ্যরাতের প্রথম কয়েক ঘণ্টার মধ্যে রাজধানী কিয়েভসহ ইউক্রেনের আশপাশের অন্যান্য জায়গায় অসংখ্য বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং সারাদেশে বিমান হামলার সাইরেন বেজেছে।
রয়টার্সের প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিমান হামলার সাইরেন বাজলে কিয়েভের কিছু লোক তাদের বারান্দা থেকে ‘ইউক্রেনের গৌরব! বীরদের গৌরব!’ বলে চিৎকার করে ওঠেন। বার্তাসংস্থাটি বলছে, ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা একটি ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করলে সেটির টুকরো পড়ে রাজধানী কিয়েভের কেন্দ্রে একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে প্রাথমিকভাবে কোনো আহত বা হতাহতের ঘটনা ঘটেনি বলে কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন। কিয়েভের নগর সামরিক প্রশাসন বলেছে, রাশিয়ার নিক্ষেপ করা ২৩টি ‘এয়ার অবজেক্ট’ ধ্বংস করা হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নববর্ষ উপলক্ষে বার্তা দেয়ার কয়েক মিনিটের মাথায় এই হামলার ঘটনা ঘটে। রয়টার্সের প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ক্ষয়ক্ষতির কোনো তাৎক্ষণিক প্রতিবেদন না পাওয়া গেলেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এছাড়া খেরসন এবং উত্তর জাইটোমির অঞ্চলেও বিস্ফোরণের অনানুষ্ঠানিক খবর পাওয়া গেছে।
কিয়েভ শহর ও এই অঞ্চলের কর্মকর্তারা টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছেন, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কাজ করছে। কিয়েভ অঞ্চলের গভর্নর ওলেক্সি কুলেবা বলেছেন, ওই অঞ্চলে ড্রোন হামলা চালানো হচ্ছে। কোনো লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছে কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
অন্যদিকে ইউক্রেনের সঙ্গে সীমান্তবর্তী বেলগোরোডের দক্ষিণ রাশিয়ান অঞ্চলের গভর্নর ব্য্যাচেস্লাভ গø্যাডকভ বলেছেন, শেবেকিনো শহরের উপকণ্ঠে রাতে গোলাগুলির ফলে ঘরবাড়ির ক্ষতি হয়েছে, তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
ইউক্রেন অবশ্য কখনোই প্রকাশ্যে রাশিয়ার অভ্যন্তরে কোনো হামলার দায় স্বীকার করেনি। তবে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের জন্য এসব হামলাকে রাশিয়ার ‘কর্মফল’ বলে অভিহিত করে থাকে কিয়েভ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়