বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগে সেই প্রধান শিক্ষককে বদলি

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগে শিক্ষার্থী ও অভিভাবকের দাবির পরিপ্রেক্ষিতে চট্টগ্রামের কাপাসগোলা সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলাউদ্দিনকে অন্যত্র বদলি করা হয়েছে। তাকে কাপাসগোলা থেকে নগরের দক্ষিণ পতেঙ্গা সিটি করপোরেশন বিদ্যালয়ে বদলি করা হয়। তার স্থলে পদায়ন করা হয়েছে হালিশহর আহমদ মিয়া সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোমা বড়–য়াকে।
এর আগে গতকাল রবিবার সকাল ৯টা থেকে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলাউদ্দিনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলে তাকে বহিষ্কারের দাবিতে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। বিক্ষোভে শিক্ষার্থীদের অভিভাবকরাও অংশ নেন।
এ সময় শিক্ষার্থীরা প্রধান শিক্ষকের নাম উল্লেখ করে তার বহিষ্কার দাবি করে স্লোগান দিতে থাকেন। বিক্ষোভ শুরুর কিছুক্ষণ পর প্রধান শিক্ষক আলাউদ্দিনকে তার অফিস কক্ষে গিয়ে জুতা নিক্ষেপ করে ছাত্রীরা। শিক্ষার্থীরা বিদ্যালয়ের একটি কক্ষে দুপুর ১২টা পর্যন্ত ওই শিক্ষককে অবরুদ্ধ করে রাখে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
তিন ঘণ্টা পর পুলিশ পাহারায় বিদ্যালয় থেকে বের হন ওই শিক্ষক। বিক্ষোভের পর স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ওই শিক্ষককে সরিয়ে নতুন নারী প্রধান শিক্ষক নিয়োগের আশ্বাস দিলে বিক্ষোভ থেকে সরে আসে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এ আন্দোলনে সাবেক কিছু শিক্ষার্থী ও অভিভাবকও অংশ নেন।
আন্দোলনকারীদের অভিযোগ, প্রধান শিক্ষক আলাউদ্দিন ছাত্রীদের যৌন হয়রানি করে আসছেন। তিনি ক্লাস রুম থেকে ছাত্রীদের কথা বলতে নিজ কক্ষে ডেকে নিয়ে গায়ে হাত দেয়াসহ বিভিন্নভাবে যৌন নিপীড়ন করে থাকেন।
এছাড়া স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে শিক্ষার্থীদের সঙ্গে ছবি তোলার নামেও নানাভাবে হয়রানি করে থাকেন ছাত্রীদের। তার এমন কর্মকাণ্ডের প্রতিবাদ করলে স্কুল থেকে বের করে দেয়ার হুমকি দিতেন তিনি। এই ভয়ে ছাত্রীরা তার অপকর্মের বিরুদ্ধে মুখ খুলতেন না। এর আগেও তার নামে অনেকবার যৌন হয়রানির অভিযোগ আনা হয়েছে। তার ক্ষমতার ভয়ে সবাই এতদিন চুপ ছিল। আমরা তার অপসারণ চাই।
তার বিরুদ্ধে সিটি করপোরেশনে অভিযোগ দিলেও তাকে সরানো হয়নি। সর্বশেষ গতকাল শনিবার এক ছাত্রীকে হেনস্থা করেন তিনি। এরপর শনিবার সিটি করপোরেশনের মেয়র বরাবর ওই শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন অভিভাবকরা। এতে বলা হয়, প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের সঙ্গে অশালীন আচরণ করেছেন।
এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তাৎক্ষণিক প্রধান শিক্ষককে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় সিটি করপোরেশনের শিক্ষা বিভাগ। গতকাল রবিবার চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফর নাহার এক প্রজ্ঞাপনে এই বদলির আদেশ জারি করেন। 
একই আদেশে দক্ষিণ পতেঙ্গা সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বদলি করা হয়েছে জুলেখা আমিনুর রহমান সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়ে। আজ ২ জানুয়ারি বদলিকৃত জায়গায় যোগদান করতে বলা হয়েছে। 
চসিকের চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর নূর মোস্তফা টিনু বলেন, শিক্ষককের বিরুদ্ধে স্কুলের শিক্ষার্থীরা আন্দোলন করছিল। পরে তিনি সেখানে গিয়ে মেয়রকে কল দিয়ে বিষয়টি জানান। তিনি প্রধান শিক্ষক আলাউদ্দিনকে স্কুল থেকে সরিয়ে দিয়ে নতুন করে নারী প্রধান শিক্ষক নিয়োগের ব্যবস্থা করা ও তদন্ত কমিটি গঠন করে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেয়ার পর ছাত্রীরা বিক্ষোভ থেকে সরে আসে। তিনি বলেন, ইতোমধ্যে কাপাসগোলা সিটি করপোরেশন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলাউদ্দিনকে প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে। সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার আমাকে ফোন করে বিষয়টি নিশ্চিত করেছেন। দ্রুত ওই বিদ্যালয়ে নারী প্রধান শিক্ষক নিয়োগ দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।
উল্লেখ্য, অভিযুক্ত প্রধান শিক্ষক আলাউদ্দিনের বিরুদ্ধে এর আগেও অনেকবার যৌন হয়রানির অভিযোগ উঠেছে। ২০১৩ সালে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগে হয়েছিলেন বরখাস্তও। ৫ বছর পর ২০১৮ সালে একই বিদ্যালয়ে ফের প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পান।
২০১৯ সালে একই কাণ্ডে অভিযুক্ত হয়ে পেয়েছিলেন সতর্কতার নোটিস। সেই ঘটনার তিন বছর পর আবার একই অভিযোগে অভিযুক্ত হন। অভিযোগ রয়েছে, চসিকের শিক্ষা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আর্থিক সুবিধা দিয়ে ম্যানেজ করে অভিযুক্ত প্রধান শিক্ষক আলাউদ্দিন তার বিরুদ্ধে আনা অভিযোগ থেকে বারবারই রেহাই পেতেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়