রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

সিলেটে আরো একটি পাসপোর্ট অফিস হবে

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট ব্যুরো : সিলেট অঞ্চলে বিদেশগামীদের চাপ সামলাতে আরো একটি অফিস করার কথা ভাবছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। গতকাল বৃহস্পতিবার সিলেটে এক মতবিনিময় সভায় অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মানবসম্পদ, ব্যবস্থাপনা ও অর্থ) উম্মে সালমা তানজিয়া এ তথ্য জানান।
এদিন সকালে সিলেট জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে পাসপোর্ট সেবা সহজীকরণ ও প্রস্তুতকৃত পাসপোর্ট দ্রুত বিতরণের লক্ষ্যে ওই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে উম্মে সালমা তানজিয়া বলেন, চাহিদা বিবেচনায় নিয়ে প্রবাসী অধ্যুষিত সিলেটে আরেকটি পাসপোর্ট অফিস করা হবে। এ বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তিনি বলেন, বাংলাদেশি পাসপোর্ট প্রবর্তন, আধুনিকায়ন ও প্রযুক্তিনির্ভরকরণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া আর কারো কোনো অবদান নেই। এমনকি ২০০৮ সালের আগে রূপকল্প (ভিশন) বলতে কিছুর সঙ্গে জাতির পরিচয় ছিল না। আর এখন শতবর্ষের পরিকল্পনা (ডেল্টা প্ল্যান) নিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।
তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ হচ্ছে স্মার্ট বাংলাদেশ। এর সঙ্গে সঙ্গতি রেখে পাসপোর্ট প্রাপ্তিও নিশ্চিত করতে সরকার উদ্যোগ নিয়েছে।
সিলেটে পাসপোর্ট প্রাপ্তিতে নানা জটিলতার কথা শুনে তিনি বলেন, ‘আমরা সমস্যার কথা স্বীকার করি না বলেই তা বড় হতে থাকে। আমাদের এ অবস্থা থেকে বের হয়ে আসতে হবে। আমরা ইতোমধ্যেই পাসপোর্ট সেবা সহজীকরণের লক্ষ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। এরই মধ্যে পাসপোর্ট করার ক্ষেত্রে রোহিঙ্গা টেস্ট উঠিয়ে নেয়া হয়েছে। এমআরপি থেকে ই-পাসপোর্ট করতে পুলিশি তদন্তেরও প্রয়োজন নেই। এছাড়া ই-পাসপোর্ট নবায়ন করতে এখন আর পাসপোর্ট অফিসে যেতে হবে না, ঘরে বসে অনলাইনেই করা যাবে। পাসপোর্ট সেবার জন্য একটি কল সেন্টারও করা হচ্ছে। এছাড়া সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসে পড়ে থাকা প্রস্তুতকৃত হাজার দুয়েক পাসপোর্ট উপজেলা পর্যায়ে বিতরণের ব্যবস্থা করা হবে।
মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন- সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান। পাসপোর্ট নিয়ে জনদুর্ভোগ, দালালদের উপদ্রব, বিমানবন্দরে ইমিগ্রেশনে হয়রানি ইত্যাদি বিষয় তুলে ধরে তা নিরসনে বিভিন্ন প্রস্তাব উত্থাপন করে বক্তব্য দেন- সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক এ কে এম মাজহারুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন প্রমুখ।
মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আনোয়ার সাদাত, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তৌছিফ আহমেদ, সিলেট প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশীদ রেনু প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়