রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

সময় নিস্বনে অখণ্ড আয়না

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জব্বার আল নাঈমকে কবি বলেই জানি। গ্রন্থে ও দৈনিকের পাতায় তার কবিতা পড়ি। তরুণ কবিদের মধ্যে জব্বার আল নাঈম প্রতিশ্রæতিশীল। এমনকি মধ্যবর্তীদের সঙ্গেও তাকে পড়া যায়। কিন্তু অবাক বিষয় হলো, ছোটগল্পেও জব্বার আল নাঈম বিশেষ পারদর্শী। তার ‘জীবনের ছুটি নেই’ গল্পগ্রন্থটি এক কথায় চমৎকার। এর প্রথম গল্প ‘ফুলমতি’ই অসাধারণ। পিঁপড়ার আত্মজৈবনিক শ্রম, শক্তি, শৃঙ্খলা, প্রতিরোধ, যুদ্ধ, যাপন ও জীবনের সঙ্গে দৃশ্যচরিত্র ফুলমতির নৈত্যিক দিনের যুদ্ধংদেহী মূর্তি অগ্রসরতার অবক্র ছবি এঁকে যে কনক-কাহিনীর সুতা বুনে এগিয়েছে তা গল্পপাঠের অভিজ্ঞতাকে ধাক্কা দেয়।
এর পরের গল্প ‘সরল অঙ্ক’। এখানে এমন এক সময়কে অবতার করা হয়েছে- যে সময়টি প্রত্যেকে পার করছি কুড়ে-খুঁড়ে আপন শোণিতে। গল্পটিতে বর্তমান বিচার ব্যবস্থাকে প্রচল নিস্বনে দাঁড় করানো হয়েছে- ঠিক যেমন এর নিষ্ঠুর রূপ। ‘নাস্তিক বিজ্ঞানী’র গল্পটি পাঠককে ছুড়ে দেয় ছাপ্পান্ন হাজার বর্গমাইলের বাংলাদেশের জীবন্ত ছবির গ্যালারিতে। জীবনের ছুটি নেই, দাদন আলীর চুরিবিদ্যা, জীবনের কলকব্জা, কুকুর, কফিনের কান্না, ভাঙনবাঁশিসহ মোট নয়টি গল্পই নানান প্রতীকী ভাষায় একটি পরিবার, একটি সমাজ, একটি রাষ্ট্রের বিবিধ ত্রæটি, বিচ্যুতি, বিভেদ, বিচ্ছেদ, বৈষম্য এবং বিচিত্র অশনির চিত্রাঙ্ক; যে চিত্রাঙ্কটি আমি দেখি, আপনি দেখেন রোজ। কিন্তু জব্বার আল নাঈম দেখেছেন তার চেয়েও বেশি; ভিন্ন ও বিভিন্নভাবে। নানা খানাখন্দ আর গর্তের ঘা’তে তিনি ককিয়ে উঠেছেন শিল্পরসে উত্তীর্ণ হয়ে। বলা যায়, জব্বার আল নাঈম নির্মম বর্তমানকে চেছে-ছেনে সুদক্ষ অভিজ্ঞতায় বন্দি করেছেন নির্ণীত অভিজ্ঞান; যেখানে প্রবেশ করলে দেখা যায় জীবনের জল ও জলাঙ্গী, যা পাঠককে জীবন ও যাপন সম্পর্কে করে তোলে সমান অভিজ্ঞ।

এটি লেখকের প্রথম গল্পগ্রন্থ হলেও গল্পগুলোর মধ্যে যে অবলোকন, পর্যবেক্ষণ, সত্য, বাস্তবতা, নির্ভারতা তা মোহিত করেছে। এই গ্রন্থস্থ ‘কফিনের কান্না’ গল্পটি অনেক অনেক দিন ভাবনায় বিঁধে থাকবে গল্পের নিজস্ব আবেদনে। জব্বার আল নাইম কথা বর্ণনায় যে পক্বতা দেখিয়েছেন তাতে এটা স্পষ্ট যে, এই চেষ্টাটা ধরে রাখলে জব্বার আল নাঈম নিজেকে ভেঙে প্রত্যাশার তীরে ভিড়বেন, যেখানে সাহিত্যের সাধুজনেরা সানন্দে অবস্থান করেন। তবে এ কথাও অনস্বীকার্য নয় যে, কথার সীমাবদ্ধতা কোথাও কোথাও আবেগের উচ্ছ¡াসে দিক হারাবার সামান্য চেষ্টা করেছে কিঞ্চিত দু-একটি গল্পে। গল্পকার নিশ্চয়ই তা পরবর্তী সময়ে নজরে রাখবেন তার মতো করে।

জীবনের ছুটি নেই (গল্প)
লেখক : জব্বার আল নাঈম প্রকাশক : কাগজ প্রকাশন
প্রচ্ছদ : মোস্তাফিজ কারিগর
মূল্য : ১৭৫ টাকা

-জোবায়ের মিলন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়