বাজারের ব্যাগে মিলল নবজাতকের লাশ

আগের সংবাদ

দেশীয় জ্বালানি উত্তোলনে গুরুত্ব : অনুসন্ধান ও উত্তোলনে মহাপরিকল্পনা > ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করার উদ্যোগ পেট্রোবাংলার

পরের সংবাদ

নাটক পাড়ার তিন খবর

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এ সপ্তাহে ঢাকার মঞ্চে নতুন নাটক এনেছে নাট্যকেন্দ্র। চট্টগ্রামের সংস্কৃতি চর্চাকেন্দ্র ‘ফেইম স্কুল অব ডান্স, ড্রামা এন্ড মিউজিক’ ঢাকার মঞ্চে সাজিয়েছে দুই দিনের নাট্য আয়োজন। এছাড়া চতুর্দশ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে নাট্য সংগঠন বটতলা। ঢাকার নাটক পাড়ার এই তিনটি খবর নিয়ে লিখেছেন হেমন্ত প্রাচ্য

ঢাকায় দুই নাটক নিয়ে চট্টগ্রামের ফেইম
দুই নাটক নিয়ে ঢাকার মঞ্চে এসেছে চট্টগ্রামের সংস্কৃতি চর্চাকেন্দ্র ‘ফেইম স্কুল অব ডান্স, ড্রামা এন্ড মিউজিক’। জাতীয় নাট্যশালা মিলনায়তনে শুক্রবার সন্ধ্যায় মঞ্চস্থ হয়েছে স্যামুয়েল বেকেটের বিখ্যাত নাটক ‘ওয়েটিং ফর গডো’ অবলম্বনে ‘প্রতীক্ষা অন্তহীন’। অনুবাদ করেছেন কবীর চৌধুরী। দুজন মানুষের অনন্ত অপেক্ষা কোনো এক ছোট্ট আশার জন্য, এ যেন সব মানবকূলের প্রতীক্ষা। বেকেটের ভিন্নধর্মী এই নাটকে কিছুই না ঘটার ভেতর দিয়ে ঘটতে থাকে দুজন মানুষের সৃষ্ট অদ্ভুত সব কাণ্ড। এটি ফেইমের ২৬তম প্রযোজনা।
আজ শনিবার সন্ধ্যায় একই মিলনায়তনে মঞ্চস্থ হবে গ্রিক নাট্যকার সফোক্লেসের কালোত্তীর্ণ ট্র্যাজেডি ‘ইডিপাস’। নিয়তির নিষ্ঠুর ছকে যেখানে রাজা অয়দিপাউস পতিত হয় করুণ পরিণতিতে। সৈয়দ আলী আহসান ও সুধাংশু রঞ্জন ঘোষের অনুবাদের আশ্রয়ে নাটকটি ফেইমের পঞ্চম প্রযোজনা। দুটি নাটকেরই ডিজাইন, পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের শিক্ষক অসীম দাশ। ফেইম জানিয়েছে, ২৫ বছরে পদার্পণ উপলক্ষে বছরব্যাপী আয়োজন সাজিয়েছে তারা। এর অংশ হিসেবে তাদের দুটি প্রযোজনার মঞ্চায়ন হচ্ছে ঢাকায়।
মঞ্চে আরেকটি নতুন নাটক ‘পুণ্যাহ’
ঢাকার মঞ্চে যুক্ত হয়েছে আরেকটি নতুন নাটক। ইউসুফ হাসান অর্কের নির্দেশনায় মঞ্চে এসেছে বদরুজ্জামান আলমগীরের লেখা নাটকটি। ‘পুণ্যাহ’ প্রযোজনা করেছে নাট্যকেন্দ্র। শুক্রবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। আজ শনিবার সন্ধ্যায় একই মিলনায়তনে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন হবে।
নব্বই দশকে ঢাকার নাট্যাঙ্গনে পথচলা শুরু করে নাট্যকেন্দ্র। পরবর্তীতে বেশ কিছু নাট্য প্রযোজনায় প্রশংসিত হয়েছে এ নাট্যদলটি। উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে- বিচ্ছু, তুঘলক, সুখ, জেরা, হয়বদন, আরজ চরিতামৃত, প্রতিসরণ, প্রজাপতি, ডালিমকুমার, মৃত মানুষের ছায়া, দুই যে ছিল এক চাকর, বন্দুকযুদ্ধ, গাধারহাট। ‘পুণ্যাহ’ নাট্যকেন্দ্রের পঞ্চদশ প্রযোজনা। এই নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ঝুনা চৌধুরী, ইকবাল বাবু, শেখ মাহবুবুর রহমান, রামকৃষ্ণ মিত্র হিমেল, সাইফুল, হাবিব মাসুদ, নুরে আলম নয়ন, সংগীতা চৌধুরী, ইবতেসাম মাহমুদ শ্যামা, মনামী ইসলাম কনক, শহিদুল্লাহ সবুজ, কৌশিক বিশ্বাস, সাজিদ উচ্ছাস, এস আই রাজ, ইফফাত আরা, লিনসা, ঐন্দ্রিলা, তন্ময়, রুমি প্রমুখ।
বর্ণিল আয়োজনে বটতলার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
নানা আয়োজনে চতুর্দশ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে নাট্য সংগঠন বটতলা। গত ২৭ আগস্ট ছিল বটতলার প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে শুক্রবার ‘প্রাণ-অপ্রাণের সংযোগে দাঁড়াক ঘুরে পৃথিবী’ সেøাগান নিয়ে বটতলা দিনব্যাপী আয়োজন সাজায়। এ আয়োজনে ছিল ‘বটতলার আলাপ’, ‘নাদিম স্মৃতি নাট্যপদক ২০২২ প্রদান’, ‘প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন’ এবং নাটক ‘রাইজ এন্ড শাইন’-এর মঞ্চায়ন। শুক্রবার বেলা ১১টা থেকে রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে এ আয়োজন শুরু হয়। আলাপের বিষয়- থিয়েটারে হালের ‘সংকট’ বিতর্ক ও অনাস্থার সুলুক সন্ধান : সমাধান কোন পথে? এতে আলোচক ছিলেন অভিনেত্রী ও নির্দেশক ত্রপা মজুমদার, শিক্ষক-নির্দেশক ইউসুফ হাসান অর্ক ও নাট্যকার রুমা মোদক। মূল বক্তব্য উপস্থাপন করেন নাট্যকার ও শিক্ষক সামিনা লুৎফা নিত্রা ও সৌম্য সরকার। সভাপতিত্ব করেন অধ্যাপক শফি আহমেদ। বিকাল ৩টায় হয় বটতলার কর্মিসভা। সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হয় বটতলার নতুন নাটক ‘রাইজ এন্ড শাইন’। দারিও ফো এবং ফ্র্যাঙ্কা রামে রচিত নাটকটি রূপান্তর করেছেন অধ্যাপক আবদুস সেলিম। মঞ্চে নির্দেশনা দিয়েছেন ম সাঈদ। রাত ৮টা ১৫ মিনিটে দেয়া হয় ‘নাদিম স্মৃতি নাট্যপদক ২০২২’। বটতলার পরিচালক (যোগাযোগ) রোকসানা রুমা বলেন, ‘২০১৪ সালে বটতলা হারিয়েছিল প্রতিভাবান নাট্যকর্মী নাসিরউদ্দীন নাদিমকে। তার স্মৃতিকে ধরে রাখতেই প্রতি ২ বছর পর পর বটতলার কোনো একজন কর্মীকে এই পদক দেয়া হয়।’
২০০৮ সালের ২৭ আগস্ট পথচলা শুরু করে বটতলা। সেই থেকে এ পর্যন্ত বটতলা মঞ্চে এনেছে বেশ কয়েকটি নাটক। যার মধ্যে রয়েছে- ধামাইল, খনা, দ্য ট্রায়াল অব মাল্লাম ইলিয়া, ক্রাচের কর্নেল, মার্ক্স ইন সোহো, রাইজ এন্ড শাইন, মধুশিকারী, বন্যথেরিয়াম। এছাড়া দলটির পথনাটকের মধ্যে উল্লেখযোগ্য জতুগৃহ, আর নয় চুপ থাকা, সুন্দরবন কথা, তামাশানগর মডেল থানা, রাতের রানী, তুমিই বাংলাদেশ, বৃক্ষ সম্মেলন অথবা পুরো ঐতিহাসিক, বিনির্মাণ। ২০১৪, ২০১৬ এবং ২০১৯ সালে বটতলা আয়োজন করেছিল তিনটি আন্তর্জাতিক নাট্যেৎসব ‘বটতলা রঙ্গমেলা’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়