নন্দীগ্রামে টিসিবি ডিলারের ১ লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শেখ হাসিনা ভারত যাচ্ছেন ৫ সেপ্টেম্বর, ঢাকা ও দিল্লিতে প্রস্তুতির তোড়জোড় : ফলপ্রসূ সফর চায় দুই দেশই

পরের সংবাদ

শিক্ষামন্ত্রী : নতুন শিক্ষাক্রম নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নতুন শিক্ষাক্রমে ধর্মশিক্ষা বাদ দেয়ার যে তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো হচ্ছে, তা সঠিক নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরম খাঁ হলে গতকাল শনিবার ওরিয়ন ট্রেক উইথ নিশাতবিষয়ক সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি বিশেষ মহল সরকারবিরোধী প্রচারণার অংশ হিসেবে অপপ্রচার চালাচ্ছে। সেখানে বলা হচ্ছে ধর্মশিক্ষা বাদ দেয়ার কথা। এটি একেবারেই সত্য নয়। নতুন শিক্ষাক্রম নিয়ে যতগুলো অপপ্রচার ছিল, তা ইতোমধ্যে আমরা জনগণের সামনে তুলে ধরেছি।
শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমের মাধ্যমে জ্ঞান দক্ষতা ও মূল্যবোধ প্রসারিত করার জন্য কাজ করছি, সেখানে ধর্ম, নৈতিকতা, মূল্যবোধ এগুলো একেবারেই অবিচ্ছেদ্য অংশ। এগুলো থাকছে। ধর্মশিক্ষা বাদ দেয়ার প্রশ্নই আসে না।
এর আগে লিখিত বক্তব্যে অভিযাত্রীর সংগঠক মির্জা জাকারিয়া বেগ বলেন, পৃথিবীর অষ্টম উচ্চতম পর্বত মানাসলু অভিযানের পরিকল্পনা করেছেন বাংলাদেশের প্রথম নারী এভারেস্ট জয়ী নিশাত মজুমদার। তার সঙ্গে থাকবেন পর্বতারোহণে একেবারে নবীন ঢাকা মেডিকেল কলেজের ছাত্রী প্রজ্ঞা পারমিতা রায়। মানাসলু পর্বতের উচ্চতা ৮ হাজার ১৬৩ মিটার। হিমালয়ে অবস্থিত এই পর্বত আরোহণের স্বপ্নপূরণে একের পর এক পর্বতপ্রেমীরা বিভিন্ন সময়ে মানাসলু আরোহণের উদ্যোগ নিয়েছেন। প্রথমবারের মতো একটি জাপানি দল ১৯৫৬ সালের ৯ মে সফলভাবে আরোহণ করেন।
পরে রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো নিয়মের ব্যত্যয় না ঘটাতে সরকারি, বেসরকারি ও সংস্থা পরিচালিত সব প্রতিষ্ঠান ও শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন। শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আমার শুধু এইটুকু অনুরোধ ও আহ্বান থাকবে সরকারি, বেসরকারি কিংবা সংস্থা পরিচালিত যাই হোক, শিক্ষাপ্রতিষ্ঠানকে আইন-কানুনের মধ্যে পরিচালিত হতে হবে। প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহি থাকতে হবে। সেখানে যেনও নিয়মের ব্যত্যয় না ঘটে।
দীপু মনি বলেন, আমাদের শিক্ষার্থীরা মুখস্থ করবে না, পরীক্ষার চাপে জর্জরিত হবে না। শিক্ষা হবে আনন্দময়, শিক্ষা হবে সক্রিয় শেখা ও অভিজ্ঞতাভিত্তিক শেখা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়