বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

ওষুধ খাতে চাঙা পুঁজিবাজার

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দরপতন কাটিয়ে চাঙা হচ্ছে দেশের পুঁজিবাজার। বস্ত্র ও বিমার পর এবার ওষুধ ও রসায়ন, ব্যাংক খাতের শেয়ারের পাশাপাশি দামি ও বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। ফলে সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার পুঁজিবাজারে উত্থান হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনা দেখা গেছে, দেশের পুঁজিবাজারে সূচকের পাশাপাশি লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। ফলে রবিবারের দরপতনের পর সোম ও মঙ্গলবার টানা দুই দিন সূচক বাড়ল। ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণার দিন থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত বেশিরভাগ দিন পুঁজিবাজারে দরপতন হয়েছে। গতকাল মঙ্গলবার পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৩টির, কমেছে ৭টির আর অপরিবর্তিত ছিল ২টি কোম্পানির শেয়ারের দাম।
অপরদিকে ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪টির, কমেছে ১০টির আর অপরিবর্তিত ছিল ৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। দুটি খাতের সঙ্গে দাম বেড়েছে বড় মূলধনী ও দামি কোম্পানির শেয়ারের। প্রকৌশল, বিমা-বস্ত্র খাতের শেয়ারের দাম কমার দিনে দামি ১০ কোম্পানির মধ্যে ৯টির কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এগুলো হচ্ছে- রেকিট বেনকিজার, ইউনিলিভার কেয়ার, মেরিকো, ইস্টার্ন লুব্রিকেন্ট, লিন্ডে বিডি, রেনেটা, ওয়ালটন, রেনউইক যজ্ঞেশ্বর এবং বাটা সু। এছাড়া ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো, সোনালি পেপারেরও দাম বেড়েছে। এসব কোম্পানির অবদানে মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক বেড়েছে ২২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪৬ পয়েন্ট। ডিএসইর তথ্য মতে, দিনভর সূচকের ওঠানামা শেষে গতকাল ডিএসইতে ৩৮২টি প্রতিষ্ঠানের ২২ কোটি ৬৮ লাখ ১৫ হাজার ৬৫০৮টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ১৯৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৩টির আর অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২২ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৪ দশমিক ৮৪ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ৯ দশমিক ৩৭ পয়েন্ট। দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়