বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

ইটিএফ চালুতে ডিএসই ও ডন গেøাবাল বৈঠক অনুষ্ঠিত

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে ইটিএফ চালুর বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং যুক্তরাজ্যভিত্তিক ডন গেøাবাল ম্যানেজমেন্টের মধ্যে একটি বৈঠক গত ২৭ জুন অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে প্রধান পরিচালন কর্মকর্তা এম সাইফুর রহমান মজুমদার এফসিএ এফসিএমএ, প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ, প্রোডাক্ট এন্ড মার্কেট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান এবং ডিজিএম সাইয়িদ মাহমুদ জুবায়ের, সিনিয়র ম্যানেজার সৈয়দ ফয়সাল আবদুল্লাহ এবং এক্সিকিউটিভ মুহাম্মদ সুহাইলুর রহমান এবং ডন গেøাবাল ম্যানেজমেন্টের প্রতিষ্ঠাতা ও সিআইও মরিটস পট এবং রিভার স্টোন ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফ আহমেদ, ব্র্যাক-ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আহসানুর রহমান উপস্থিত ছিলেন। বৈঠকে ডিএসইর কর্মকর্তারা ইটিএফের বিষয়ে বিএসইসির দৃষ্টিভঙ্গি, বাংলাদেশে ইটিএফ চালু করার প্রক্রিয়া, তালিকাভুক্তির নিয়মকানুন এবং অন্যান্য প্রযুক্তিগত দিক সম্পর্কে আলোকপাত করেন।
ডন গেøাবাল ম্যানেজমেন্ট লিমিটেড, ফন্টিয়ার মার্কেটে ইটিএফ প্রোডাক্ট লঞ্চিং এবং ম্যানেজমেন্টের ক্ষেত্রে একটি নেতৃস্থানীয় ফার্ম। এ ব্যাপারে ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা এম সাইফুর রহমান মজুমদার বলেন, যেসব প্রতিষ্ঠান ডিএসইতে ইটিএফ চালু করতে আগ্রহী, সেসব প্রতিষ্ঠানকে ডিএসই দ্রুত সেবা দেবে। যাতে তারা দ্রুত এক্সচেঞ্জে ইটিএফ চালু করতে পারে।
ইটিএফ হলো এক ধরনের পুল করা বিনিয়োগ নিরাপত্তা, যা অনেকটা মিউচুয়াল ফান্ডের মতো কাজ করে। সাধারণত ইটিএফগুলো একটি নির্দিষ্ট সূচক, সেক্টর, কমোডিটি বা অন্যান্য সম্পদকে ট্র্যাক করবে কিন্তু মিউচুয়াল ফান্ডের বিপরীতে, একটি নিয়মিত স্টকের মতো ইটিএফগুলো একটি স্টক এক্সচেঞ্জে কেনা বা বিক্রি করা যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়