ডিএমপি কমিশনার : জীবনে সফলতার শর্টকাট কোনো রাস্তা নেই

আগের সংবাদ

বিপজ্জনক জেনেও সংরক্ষণে ত্রæটি

পরের সংবাদ

বিমা খাতের চমকে সূচক বেড়েছে ৪০ পয়েন্ট

প্রকাশিত: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে গতকাল রবিবার দাম বাড়ার ক্ষেত্রে চমক দেখিয়েছে বিমা খাতের কোম্পানিগুলো। এতে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা আট কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল পুঁজিবাজার।
এদিন লেনদেনের শুরুতেই ঊর্ধ্বমুখিতার আভাস পাওয়া যায়। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেনের আধাঘণ্টার মাথায় সূচকটি বাড়ে ৪০ পয়েন্ট।
এরপর হঠাৎ একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে। এতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কমে যা। একপর্যায়ে বিনিয়োগকারীদের মধ্যে দরপতনের আশঙ্কা পেয়ে বসে। এ পরিস্থিতিতে দুপুর ১২টার পর থেকে একের পর এক বিমা কোম্পানির শেয়ার দাম বাড়তে থাকে। যা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত।
ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে তালিকাভুক্ত ৫৩টি বিমা কোম্পানির মধ্যে ৫১টিই দাম বাড়ার তালিকায় স্থান করে নেয়। বিপরীতে দাম কমেছে একটির। আর একটির দাম অপরিবর্তিত রয়েছে। আর সব খাত মিলে ডিএসইতে ২০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৪টির এবং ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে।
এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৯৭ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৭৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি বাজারটিতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৯৫০ কোটি ১০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৭৫ কোটি ১০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৭৫ কোটি টাকা।
ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৩৮ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা বিডিকমের ২১ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে শেফার্ড ইন্ডাস্ট্রিজ। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ফু-ওয়াং ফুড, ওরিয়ন ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, জিএসপি ফাইন্যান্স, ডেল্টা লাইফ, লাফার্জহোলসিম বাংলাদেশ এবং সিলকো ফার্মাসিউটিক্যালস।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৪৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ৬৭ টাকা। লেনদেন অংশ নেয়া ৩০৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৪টির এবং ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়