নিরাপদ মাতৃত্ব দিবস আজ

আগের সংবাদ

কালো টাকার অবাধ সুযোগ! : বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে বিরল উদ্যোগ, কর দেয়ায় নিরুৎসাহিত হবে সৎ করদাতারা

পরের সংবাদ

জমি না ছাড়ার প্রত্যয় : সাঁওতাল-বাঙালি নারী সমাবেশ গোবিন্দগঞ্জে

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গাইবান্ধা প্রতিনিধি : তিন ফসলি জমিতে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে গতকাল শনিবার গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন সাঁওতাল-বাঙালি নারীরা। এ সময় তারা প্রত্যয় ব্যক্ত করেন যে, রক্তভেজা জমি আমরা ছাড়ব না।
সাঁওতাল-বাঙালি নারীরা সাঁওতাল পল্লী মাদারপুর ও জয়পুর গ্রাম থেকে মিছিল নিয়ে গোবিন্দগঞ্জ-দিনাজপুর সড়ক প্রদক্ষিণ করে কাটামোড় এলাকায় সমাবেশ করেন। সমাবেশ ও বিক্ষোভ মিছিলটি আয়োজন করে সাহেবগঞ্জ ও বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাঁওতাল-বাঙালি নারীরা।
বাঙালি নারী নেত্রী ওমেদা বেগমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাঁওতাল নেত্রী প্রিসিলা মুর্মু, নমিতা টুডু, অলিভিয়া হেমব্রম, শারমিন মার্ডি, মমতা হেমব্রম, রাজমনি হেমব্রম, সাঁওতাল নেতা সুফল হেমব্রম প্রমুখ।
বক্তারা সাঁওতাল-বাঙালিদের বাপ-দাদার সম্পত্তি তিন ফসলি জমিতে প্রস্তাবিত ‘রংপুর ইপিজেড নির্মাণের সিদ্ধান্ত বাতিল করে অন্য এলাকায় ইপিজেড নির্মাণের দাবি জানান। জমি রক্ষার আন্দোলন করতে গিয়ে আমাদের তিন সাঁওতাল জীবন দিয়েছে, এই জমিতে আমরা ইপিজেড করতে দেব না। একই সঙ্গে তারা তিন সাঁওতাল হত্যা ও সাঁওতালদের বাড়িতে অগ্নিসংযোগ ও লুটপাটের বিচারের দাবি জানান।
উল্লেখ্য, ২০১৬ সালের ৬ নভেম্বর চিনিকল কর্তৃপক্ষ ও পুলিশ এসব জমি থেকে উচ্ছেদের উদ্দেশে গেলে সাঁওতালদের সঙ্গে সংঘর্ষ হয়। এতে তিনজন নিহত ও ২০ জন সাঁওতাল আহত হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়