তথ্য ও সম্প্রচারমন্ত্রী : পুরস্কারদাতাদের ওয়েবসাইটে নাম নেই খালেদার

আগের সংবাদ

‘গণপাসে’ বেড়েছে দুর্ভাবনা : তিন কারণে পাসের উল্লম্ফন, সংক্ষিপ্ত সিলেবাস, মাত্র ৩ বিষয়ে পরীক্ষা হ ইংরেজি-গণিত পরীক্ষা না হওয়া

পরের সংবাদ

স্মার্ট টিভি কেনার আগে জানা জরুরি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সাইজ : রুম অনুসারে টিভির সাইজ নির্ধারণ করতে হবে। যে ঘর বা যে রুমে স্মার্ট টিভি রাখা হবে, তা যদি সংকীর্ণ হয় সেক্ষেত্রে টিভি দেখতে কষ্ট হয়ে যাবে। তাই রুম সাইজের ওপর ভিত্তি করে টিভির সাইজ নির্বাচন করতে হবে। টিভি রাখার জায়গা থেকে বসার জায়গার দূরত্ব হিসাব করেই টিভি বেছে নেওয়া ভালো। যত ইঞ্চি টিভি, তাকে ১০ দিয়ে ভাগ করে যে ভাগফল পাওয়া যায়, তত ফুট দূরে বসে টিভি দেখার কথা বলছেন বিশেষজ্ঞরা। যেমন ৭৫ ইঞ্চি টিভি দেখা উচিত ৭ দশমিক ৫ ফুট দূরত্বে বসে। সামান্য এদিক ওদিক হলেও অসুবিধা নেই।

রেজ্যুলুশন : যত বেশি পিক্সেলের টিভি, ছবি তত ভালো। স্মার্ট টিভি সত্যিই স্মার্ট কি না, তা কেনার আগে চেক করা খুব জরুরি। এছাড়া, হাই ডায়নামিক রেঞ্জ মানে এইচডিআর সাপোর্টও টিভির পিকচার কোয়ালিটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এলইডি নাকি ওলেড : এলইডি বা ওলেড-দুইটি প্রযুক্তিই অসাধারণ। এই ঘরানার মধ্যে আগে আসে প্লাজমা টিভি, যা এখন পাওয়াই যায় না। এরপর আসে এলসিডি, যার কিছু সমস্যার সৃষ্টি করলেও মোটামুটি ভালোই ছিল। এলসিডি প্রযুক্তির উন্নতির ফসল হচ্ছে এলইডি টিভিসমূহ। এলইডি- এর পর আসে ওলেড টিভি। সবার শেষে রয়েছে কিউলেড যা স্যামসাংয়ের দামি এলইডি টিভিসমূহের নাম মাত্র। মোট কথা হচ্ছে আপনি যে টিভিই নির্বাচন করুন না কেনো, ঘুরেফিরে সেই এলইডি বা ওলেড প্যানেল প্রযুক্তিই নিবেন। তবে ওলেড- এর চেয়ে দামে এলইডি অনেকটাই কম। এলইডি টিভিসমূহ মূলত ব্যাকলিট প্রযুক্তি ব্যবহার করে যা ছবি তৈরিতে সমস্ত ক্রিস্টেলকে একটি প্যানেল হিসেবে ব্যবহার করে। অন্যদিকে ওলেড কিন্তু ব্যাকলিট নয়। ওলেড টিভি প্রতিটি পিক্সেল আলাদাভাবে লাইট আপ হয়ে একসঙ্গে হয়ে ছবি তৈরি করে।

অডিও : শুধু দামি স্মার্ট টিভি কেনাটাই যথেষ্ট নয়। দারুণ ভিডিও কোয়ালিটির পাশাপাশি দরকার হবে অসাধারণ অডিও সেটাপের। তাই স্মার্ট টিভি কেনার আগে অডিও সেটাপকে যথেষ্ট গুরুত্ব দিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়