ক্ষমা চেয়েছেন চীনা নাগরিক, টাকা চাননি সার্জেন্ট

আগের সংবাদ

জাতীয় পুরুষ বেসবল শুরু

পরের সংবাদ

চীন-ভারত বাণিজ্যে রেকর্ড প্রবৃদ্ধি

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পারমাণবিক শক্তিধর দুই দেশ চীন-ভারতের দ্ব›দ্ব বিগত কয়েক বছর ধরেই বেশ প্রকট। ভারতের লাদাখ সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষের পর থেকে চলমান উত্তেজনার কারণে অচলাবস্থা রয়েছে ভারত-চীন সেনাবাহিনীর মধ্যে। সামরিক অচলাবস্থার এ সময়ে ২০২১ এমন একটি বছর ছিল যে সময়ে ও চীন-ভারতের সম্পর্ক নতুন করে নি¤œগামী হয়েছে। সীমান্ত সংকটের পাশাপাশি নিষেধাজ্ঞা ও বয়কটের মতো পরিস্থিতিতেও পড়তে হয়েছে দুদেশের বাণিজ্য সম্পর্ককে।
কিন্তু সেসব পেরিয়ে ২০২১ সাল ছিল দুদেশের মধ্যকার বাণিজ্য রেকর্ড পরিমাণ বৃদ্ধির বছর। দৃশ্যমান এসব বিবাদ এবং সেনাবাহিনীর অচলাবস্থা সত্ত্বেও গত বছরে চীন-ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য বেড়েছে প্রবল। এর আগে যেখানে এক বছরে সর্বোচ্চ বাণিজ্যের লক্ষ্য ছিল ১০ হাজার কোটি ডলারের। সেই সীমা পেরিয়ে দুদেশের বাণিজ্য দাঁড়িয়েছে ১২ হাজার ৫৬৬ কোটি ডলারে। যদিও এ বছরেই ভারতের বাণিজ্য ঘাটতি বেড়ে ৬ হাজার ৯০০ কোটি ডলার ছাড়িয়েছে।
বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য বলছে, ২০২১ সালে চীন ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে ১২ হাজার ৫৬৬ কোটি ডলারের। আগের বছর ২০২০ সালের তুলনায় তা বেড়েছে ৪৩ দশমিক ৩ শতাংশ। ওই বছরে দ্বিপক্ষীয় বাণিজ্য দাঁড়িয়েছিল ৮ হাজার ৭৬০ কোটি ডলারে।

চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের দেয়া তথ্য এবং ট্যাবলয়েড গেøাবাল টাইমসের খবর বলছে, ২০২১ সালে ভারতে ৯ হাজার ৭৫২ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে চীন। রপ্তানি বৃদ্ধির এ হার ছিল ৪৬ দশমিক ২ শতাংশ। এ সময়ে চীন ভারত থেকে গ্রহণ করে ২ হাজার ৮১৪ কোটি ডলারের পণ্য। আমদানি বৃদ্ধির হার ছিল ৩৪ দশমিক ২ শতাংশ।
ওই বছরে দুদেশের মধ্যে বাণিজ্য বৈষম্য ছিল ৬ হাজার ৯০০ কোটি ডলার আর সেটা ছিল চীনের দিক থেকেই। এক দশকেরও বেশি সময় ধরে এ ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে ভারত। নয়াদিল্লি বারবার ভারতীয় আইটি ও ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠানগুলোর জন্য বাজার খুলে দেয়ার আহ্বান জানিয়ে আসছে বেইজিংয়ের কাছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়