সিদ্ধান্ত পরিবর্তন : শতভাগ যাত্রী নিয়ে চলবে গণপরিবহন

আগের সংবাদ

উৎসব-উৎকণ্ঠার ভোট আজ : সবার দৃষ্টি নারায়ণগঞ্জে > আইভী-তৈমূরের লড়াইয়ে বাড়তি মাত্রা শামীম ওসমান

পরের সংবাদ

সিএমএসএফে ব্যাংকের কত টাকা জানতে চিঠি

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিলে (সিএমএসএফ) তালিকাভুক্ত ব্যাংকগুলো কী পরিমাণ অবণ্টিত (আন-ডিস্ট্রিবিউটেড) এবং অদাবিকৃত (আন-কেলেইমড) লভ্যাংশ হস্তান্তর করেছে, সেই তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি এ বিষয়ে জানতে কেন্দ্রীয় ব্যাংকের তালিকাভুক্ত সব ব্যাংককে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
চিঠিতে কেন্দ্রীয় ব্যাংক তালিকাভুক্ত ব্যাংকের কাছে জানতে চেয়েছে, গত নভেম্বর পর্যন্ত অবণ্টিত এবং অদাবিকৃত নগদ ও বোনাস লভ্যাংশ সিএমএসএফ নামের তহবিলে হস্তান্তর করেছে। আগামী ১৮ জানুয়ারির মধ্যে এ তথ্য জানাতে হবে।
সিএমএসএফ ফান্ড পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর আন-ডিস্ট্রিবিউটেড এবং আন-কেলেইমড লভ্যাংশ নিয়ে গঠিত একটি বিশেষ তহবিল। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ তহবিল গঠন করেছে। পুঁজিবাজারে দরপতন হলে তা ঠেকাতে তহবিল থেকে বিনিয়োগ করে স্থিতিশীল করতে হবে।
তবে এ তহবিলে আন-ডিস্ট্রিবিউটেড লভ্যাংশ হস্তান্তর করতে আপত্তি না থাকলেও আন-কেলেইমড বা অদাবিকৃত নগদ লভ্যাংশ হস্তান্তরে আপত্তি জানিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের মতে, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী এ অর্থ ব্যাংকের আমানত। এ অর্থ সংশ্লিষ্ট শেয়ারহোল্ডার ছাড়া কারো কাছে হস্তান্তরের সুযোগ নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়