নৌপুলিশের অভিযান : ৩৫ লাখ মিটার জাল জব্দ

আগের সংবাদ

পঞ্চম দফায়ও সারাদেশে ব্যাপক সহিংসতা > ভোটে ঝরল আরো ১১ প্রাণ : পুলিশের গাড়িতে আগুন, আহত শতাধিক, আটক অর্ধশত

পরের সংবাদ

মো. সাইফুল হাসান বাদল : স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে সচিব হিসেবে যোগদান

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব হিসেবে যোগদান করলেন মো. সাইফুল হাসান বাদল। গতকাল মঙ্গলবার বিকালে মন্ত্রণালয়ে যোগদান করেন তিনি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব এ বি এম ইফতেখারুল ইসলাম খন্দকার গত ২১ ডিসেম্বর ২০২১ তাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব পদে নিয়োগসংক্রান্ত আদেশ জারি করেন। মো. সাইফুল হাসান বাদল বরিশাল বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) ছিলেন।
তিনি ১৯৬৪ সালের ১৫ ফেব্রুয়াারি মাদারীপুর জেলার সদর উপজেলার পূর্ব টুরিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মৃত মো. রাজ্জাব আলী মোল্লা বিশিষ্ট সমাজসেবক ছিলেন।
তিনি ১৯৭৯ সালে কালীগং উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে মাধ্যমিক এবং ১৯৮১ সালে কালকিনি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম বিভাগে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন। তিনি ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসন বিষয়ে বিএসএস (অনার্স) এবং ১৯৮৫ সালে একই বিষয়ে এমএসএস (মাস্টার্স) সম্পন্ন করেন। এছাড়া তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে ডিপ্লোমা-ইন-কম্পিউটার সায়েন্স বিষয়ে পিজি ডিপ্লোমা এবং নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ থেকে মানবসম্পদ ব্যবস্থাপনা বিষয়ে এমবিএ করেন। মো. সাইফুল হাসান বাদল ১৯৯৩ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে ১১তম ব্যাচে সহকারী কমিশনার হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে যোগদান করেন।
তিনি সহকারী কমিশনার হিসেবে জেলা প্রশাসকের কার্যালয় নারায়ণগঞ্জে দায়িত্ব পালন করেন। তিনি সহকারী কমিশনার (ভূমি) হিসেবে নারায়ণগঞ্জের আড়াইহাজার, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে ব্রাহ্মণবাডিয়ারার বাঞ্ছারামপুর উপজেলায় এবং স্থানীয় সরকার বিভাগ সচিবের একান্ত সচিব, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।
তিনি জেলা প্রশাসক হিসেবে ২০১২-২০১৬ সাল পর্যন্ত মুন্সীগঞ্জ জেলায় ছিলেন। সেখানে থাকা অবস্থায় তিনি প্রধানমন্ত্রীর স্বপ্নের পদ্মা বহুমুখী সেতু নির্মাণে ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনসহ গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্পে অর্পিত দায়িত্ব দক্ষ ও সফলতার সঙ্গে বাস্তবায়ন করেন। তিনি যুগ্ম সচিব পদে পদোন্নতি পেয়ে স্বাস্থ্যসেবা বিভাগ ও নৌপরিবহন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।
তিনি বাংলাদেশ টেলিভিশনের উপমহাপরিচালক (অনুষ্ঠান) এবং ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) হিসেবে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেডে দায়িত্ব পালন করেন।
কর্মের স্বীকৃতিস্বরূপ তিনি প্রধানমন্ত্রীর হাত থেকে ‘জাতীয় প্রাথমিক শিক্ষা পদক’-২০১৩ এবং ‘বৃক্ষরোপণে জাতীয় পুরস্কার (প্রথম)-২০১৫ গ্রহণ করেন। তিনি শ্রেষ্ঠ জেলা তথ্য বাতায়ন পুরস্কার’-২০১৪ এবং অতীশ দীপঙ্কর আন্তর্জাতিক শান্তি স্বর্ণ পদক’-২০১৬ পান। গত বছর ২৩ ফেরুয়াারি-২০২১ বিভাগীয় কমিশনার হিসেবে বরিশাল বিভাগে যোগদান করেন।
তার এ নিয়োগকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ প্রাইভেট নার্সিং ইনস্টিটিউট এন্ড কলেজ ওনার্স এসোসিয়েশনের নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়