মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

ড. হাছান মাহমুদ : সংসদে উঠছে গণমাধ্যমকর্মী সুরক্ষা আইন

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী সংসদ অধিবেশনে গণমাধ্যমকর্মী (চাকরি শর্তাবলী) আইন উত্থাপন করা হবে বলে জানিয়েছেন তথ্য ও স¤প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, সাংবাদিকদের দীর্ঘদিনের দাবি ‘গণমাধ্যমকর্মী আইন’ প্রণয়নে ইতোমধ্যে আইনমন্ত্রী স্বাক্ষর করেছেন। আশা করছি, আগামী সংসদ অধিবেশনে আমরা এটি উপস্থাপন করতে পারব। আইনটি পাস হলে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া বিশেষ করে অনলাইন, টেলিভিশন, রেডিওসহ সব স্তরের সাংবাদিকদের আইনি সুরক্ষা নিশ্চিত হবে। গতকাল রবিবার জাতীয় প্রেস ক্লাবে ঢাকার চট্টগ্রাম বিভাগীয় সাংবাদিক ফোরাম আয়োজিত সাংবাদিকদের মিলনমেলা ও বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান তিনি।
তথ্যমন্ত্রী বলেন, এ আইনে সাংবাদিকদের ন্যূনতম কী যোগ্যতা হওয়া উচিত তাও ঠিক করে দেয়া হবে। না হলে ভুয়া সাংবাদিক রোধ করা যাবে না। এ বিষয়টি নিয়ে আমরা প্রেস কাউন্সিলে বসেছি। নতুন চেয়ারম্যানকে বলেছি, এ বিষয়ে একটা খসড়া তৈরি করতে। এটি হলে তখন আর যে কেউ সাংবাদিক হতে পারবে না, শৃঙ্খলা ফিরে আসবে। এ সময় সাংবাদিকদের কল্যাণে গ্রুপ ইন্স্যুরেন্স করার তাগিদ দিয়ে হাছান মাহমুদ বলেন, সংবাদপত্র প্রতিষ্ঠানগুলোকে তাদের কর্মীদের কল্যাণেই গ্রুপ ইন্স্যুরেন্স করতে হবে। এটি ওয়েজ বোর্ডেও আছে। তাই এটি বাস্তবায়নে সাংবাদিক নেতাদের ভূমিকা রাখার আহ্বান জানান তিনি। এছাড়া, সরকারের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরে তিনি বলেন, উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে সরকারেরও ধারাবাহিকতা প্রয়োজন। তাই সা¤প্রদায়িকতার নামে দুষ্কৃতকারীরা যেন ক্ষমতা দখল করতে না পারে এ বিষয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।
সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ জার্নালের সম্পাদক শাহজাহান সরদার, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, যুগান্তর সম্পাদক ও প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক শাহেদ চৌধুরী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক শাহিন উল আলম চৌধুরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়