বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

দেশের উন্নয়নে সবাই কর দিন

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা বলেন, ব্যবসা করে অর্থ উপার্জন করা অপরাধ নয়, কিন্তু আমাদের সবারই দায়বদ্ধতা আছে। রাষ্ট্রের উন্নয়নে, দেশের উন্নয়নে কিছু করার জন্য সে দায়বদ্ধতা থেকেই যোগ্য সবাইকে কর দেয়া উচিত। দেশের উন্নয়নে সবাইকে কর দেয়ার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বলেছেন, সম্পদশালী সবাইকে তাদের দায়বদ্ধতা থেকে কর দেয়া উচিত।
গতকাল বুধবার রাজধানীর অফিসার্স ক্লাবে ২০২০-২১ করবর্ষে সেরা ১৪১ জন করদাতাকে সম্মাননা দেয় জাতীয় রাজস্ব বোর্ড। সেরা করদাতাদের হাতে ক্রেস্ট ও সম্মাননাপত্র তুলে দেন প্রধান অতিথি অর্থমন্ত্রী। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন।
প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, রাষ্ট্রের উন্নয়নে, দেশের উন্নয়নে কিছু করার জন্য সে দায়বদ্ধতা থেকেই যোগ্য সবাইকে কর দেয়া উচিত। তাদের অনেক প্রতিবেশী আছেন তাদের প্রতি যতœশীল হতে হবে। যে কর দিচ্ছেন সেই করের টাকা দিয়ে সরকার বিনিয়োগ করে দেশের উন্নয়নের জন্য। গত এক দশকে দেশের উন্নয়নের চিত্রও তুলে ধরে অর্থমন্ত্রী জানান, গত ১০ বছরে ৭ দশমিক ৪ শতাংশ জিডিপি প্রবৃত্তি অর্জিত হয়েছে। মাথাপিছু আয়ে দেশ ভারতকে ছাড়িয়ে গেছে। অর্থনীতির সব মানদণ্ডে করোনার মধ্যেও সবার উপরে বাংলাদেশ। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে সবার প্রতি আহ্বান জানান অর্থমন্ত্রী।
রাজস্ব আদায় বাড়ছে জানিয়ে মন্ত্রী বলেন, ২০০৫-২০০৬ অর্থবছরে আয় কর আদায় ছিল মাত্র ৭ হাজার কোটি টাকা। বর্তমানে তা ১২ গুণ বেড়ে দাঁড়িয়ে হয়েছে প্রায় ৮৫ হাজার কোটি টাকা। ২০০৫-০৬ অর্থবছরে মোট রাজস্ব আদায় ছিল ৩৪ হাজার কোটি টাকা। বর্তমানে সাড়ে সাত গুণ বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৫৯ হাজার কোটি টাকা। এটা একটা অসাধারণ অর্জন। এই অর্জন সম্ভব হয়েছে আপনাদের কারণে।
দেশবাসীর উদ্দেশে তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতার জন্মশত বার্ষিকীর এই দিনে আসুন আমরা যার যার অবস্থান থেকে একটু একটু করে দেশের উন্নয়নে কর দেই। আপনারা পারবেন, এই বিশ্বাস আমার আছে। আমি বিশ্বাস করি, আগামী দিনগুলো হবে সোনালি দিন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সোনার বাংলা গড়তে দেশ গঠনে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, খাঁটি মুসলমান হতে হলে পিছিয়েপড়া মানুষের এগিয়ে নিতে হবে। ব্যবসায়ী, অর্থশালী ও বিত্তশালীদের প্রতি আহ্বান থাকবে তারা যেন তাদের প্রতিবেশীদের সহায়তা করে।
অর্থমন্ত্রী আরো বলেন, আত্মীয়স্বজন ও পাড়াপ্রতিবেশীদের সহায়তা করা আমাদের ঈমানি দায়িত্ব। আমাদের এগিয়ে যেতে অনেক কাজ করতে হবে। আপনার সম্পদে গরিবের হক আছে। আপনারা যে অর্থ কর হিসেবে দেন তা দিয়ে সরকার উন্নয়ন কাজে বিনিয়োগ করে। আসুন সুবর্ণজয়ন্তীতে আমরা একটু একটু করে দেশ গঠনে অংশগ্রহণ করে সোনার বাংলা গড়তে এগিয়ে আসি। এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, জরিপের মাধ্যমে করদাতা চিহ্নিত করার কাজকে সাধুবাদ জানাই। করদাতা বাড়াতে হলে সচেতনতামূলক কাজ বাড়াতে হবে পাশাপাশি উপজেলা পর্যায়ে এনবিআরের অফিস করা প্রয়োজন।
এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, করদাতা পরিষ্কারভাবে দেখতে পান, কর প্রদানের মাধ্যমে দেশের অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নতি হয়। কেন আমি কর দেই, কর দিয়ে কী হবে? এই প্রশ্নের উত্তর করদাতারা পেয়েছেন বলেই, তারা কর দিতে উৎসাহী হন। তিনি বলেন, আমাদের ব্যক্তি পর্যায়ে করপ্রদানের সক্ষমতা বাড়ছে। সবাইকে করজালের আওতায় নিয়ে আসব। আর তা হলে করহার কমবে। করজাল বাড়াতে এনবিআরকে ডিজিটাল ও অটোমেশন করার কাজ শুরু করা হয়েছে।
এ বছর জাতীয় ট্যাক্সকার্ড নীতিমালা, ২০১০ এর বিধান অনুযায়ী ২০২০-২০২১ কর বছরে ব্যক্তি ৭৫ জন, কোম্পানি ৫৪টি ও অন্যান্য ১২ এই তিন ক্যাটাগরিতে যোগ্য করদাতাকে ১৪১টি ট্যাক্সকার্ড প্রদান করা হয়েছে। এ ছাড়া জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৮ এর বিধান অনুযায়ী ২০২০-২০২১ কর বছরে সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে মনোনীত ৫২৫ জন সেরা করদাতাকে সম্মাননা দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়