নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবারও পতন হয়েছে দেশের পুঁজিবাজারে। গতকালের পতন নিয়ে টানা তিন কার্যদিবস পতন হয়েছে পুঁজিবাজারে। এদিন সব সূচক কমেছে। সূচকের সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে।
জানা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯.২৮ পয়েন্ট বা ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে সাত হাজার ১৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৩৯ বা ০.১৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৬.১৩ পয়েন্ট বা ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৬৮.৫৮ পয়েন্টে এবং দুই হাজার ৬৬০.৮৫ পয়েন্টে। ডিএসইতে গতকাল এক হাজার ৩১৪ কোটি ৬০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৮৮ কোটি ৮৫ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ২২৬ কোটি ৪ লাখ টাকার।
ডিএসইতে গতকাল ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৬টির বা ৪২.৩৯ শতাংশের, শেয়ার দর কমেছে ১৭৬টির বা ৪৭.৮৩ শতাংশের এবং ৩৬টির বা ৯.৭৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৩.১১ পয়েন্ট বা ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৫১৫.৮৯ পয়েন্টে। সিএসইতে গতকাল ২৮১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০১টির দর বেড়েছে, কমেছে ১৪৭টির আর ৩৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৫২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
মুনাফা কমেছে এমবি ফার্মার : পুঁজিবাজারে তালিকাভুক্ত এমবি ফার্মার চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ৩৩ শতাংশ কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।
জানা গেছে, কোম্পানিটির চলতি অর্থবছরের প্রথম তিন মাসে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ০.১০ টাকা। যার পরিমাণ আগের অর্থবছরের একই সময়ে হয়েছিল ০.১৫ টাকা। এ হিসেবে কোম্পানিটির মুনাফা ০.০৫ টাকা বা ৩৩ শতাংশ কমেছে। ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৮.৭৯ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়