জাবির ভর্তি পরীক্ষা : প্রক্সি দিতে গিয়ে বুয়েট শিক্ষার্থী কারাগারে

আগের সংবাদ

এশিয়ান আর্চারিতে পদক খরা ঘোচাল বাংলাদেশ

পরের সংবাদ

আইওআরবিএফের চেয়ারম্যান শেখ ফজলে ফাহিম

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরামের (আইওআরবিএফ) নব-নির্বাচিত চেয়ারম্যান হয়েছেন শেখ ফজলে ফাহিম।
আইওআরবিএফ, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন-এর (আইওআরএ) ব্যবসায়িক প্রতিনিধিদের প্রধান সংস্থা যা সদস্য রাষ্ট্রগুলোর জন্য প্রকল্প সুপারিশ এবং নীতি প্রণয়নে সহায়তা করে। ১৯৯৭ সালে আইওআরএ প্রতিষ্ঠার পর প্রথমবারের ২০২১-২০২৩ সালের সভাপতি নির্বাচন করা হয়েছে। চলতি মাসে ১৫ ও ১৬ নভেম্বরে হাইব্রিড ফরম্যাটে অনুষ্ঠিত হয় ২৩তম জ্যৈষ্ঠ কর্মকর্তা কমিটি এবং সংশ্লিষ্টদের বৈঠক।
এছাড়া আজ বুধবার রাজধানীতে মন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনে ২৩টি দেশের ১২ জন মন্ত্রী এবং ৯টি ডায়ালগ পার্টনারসহ ৮০টিরও বেশি প্রতিনিধি যোগ দেবেন।
শেখ ফজলে ফাহিম তার বক্তব্যে আইওআরবিএফের সঙ্গে নিজের সুদূরপ্রসারী পরিকল্পনার কথা তুলে ধরেন। সমগ্র বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র হিসেবে ভারত মহাসাগরের ভূ-অর্থনৈতিক গুরুত্ব নিয়ে আলোচনা করার সময় তিনি কোভিড-১৯ পরবর্তী আইওআরবিএফের সামনে থাকা চ্যালেঞ্জগুলোও উল্লেখ করেন।
শেখ ফজলে ফাহিম সাপ্লাই চেইন সংক্রান্ত বাধা, ট্রেড লজিস্টিকের ক্রমবর্ধমান ব্যয়, বেসরকারি খাতে বিনিয়োগ হ্রাস, অর্থনৈতিক স্থবিরতা এবং মুদ্রাস্ফীতির উপর আলোকপাত করেন। পরবর্তীতে তিনি চ্যালেঞ্জগুলো মোকাবিলায় সমাধানের সম্ভাব্য উপায়গুলো নিয়ে আলোচনা করেন।
ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো নিয়ে গঠিত জোট আইওআরএ তার সদস্য দেশেগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতার সৃষ্টির মাধ্যমে উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে। আইওআরএর ২৩টি সদস্য রাষ্ট্র এবং ৯টি ডায়ালগ পার্টনার রয়েছে।
এই জোট প্রধানত দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, পর্যটন ও সাংস্কৃতিক, সামুদ্র নিরাপত্তা, মৎস্য ব্যবস্থাপনা, বাণিজ্য ও বিনিয়োগ সুবিধা, একাডেমিক এবং বিজ্ঞান ও প্রযুক্তিগত সহযোগিতা নিয়ে কাজ করে থাকে। এছাড়া ব্লæ ইকোনমি এবং উইমেনস ইকোনমিক এমপাওয়ারমেন্ট নিয়েও আইওআরএ কাজ করে থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়