চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

ডেঙ্গু রোগী ছাড়াল ২৫ হাজার

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছর মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গেল। গতকাল বুধবার স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, আগের ২৪ ঘণ্টায় সব মিলিয়ে ১৬৩ জন ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাতে চলতি বছর এ পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়াল ২৫ হাজার ৬৫ জনে। অবশ্য যারা ডেঙ্গুর চিকিৎসার জন্য হাসপাতালে যাননি কিংবা পরীক্ষাই করাননি, তাদের হিসাব এ তালিকায় আসেনি।
গত একদিনে ডেঙ্গুতে আক্রান্ত কারো মৃত্যুর খবর আসেনি স্বাস্থ্য অধিদপ্তরের খাতায়। এ বছর সব মিলিয়ে ৯৬ জনের মৃত্যু হয়েছে এ ভাইরাস রোগে। ২৪ হাজার ৩২০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বর্তমানে দেশের হাসপাতালগুলোয় চিকিৎসা নিচ্ছেন ৬৪৯ জন ডেঙ্গু রোগী, যাদের ৫৩৭ জনই ঢাকা মহানগরীর।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত নতুন রোগীদের ১৩১ জনই ঢাকার। আর ঢাকার বাইরের বিভাগগুলোতে ভর্তি হয়েছেন আরো ৩২ জন।
করোনা ভাইরাসের মহামারির মধ্যে এ মৌসুমে জুলাই থেকে উদ্বেগ বাড়াতে থাকে ডেঙ্গু। আগস্ট ও সেপ্টেম্বরে ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল সবচেয়ে বেশি। অক্টোবরের মাঝামাঝি থেকে তা কিছুটা কমতে থাকে। এ বছর মোট ভর্তি রোগীর মধ্যে আগস্ট ও সেপ্টেম্বরেই ভর্তি হয়েছেন ১৫ হাজার ৫৩৯ জন। এ দুই মাসে মারা গেছেন ৫৭ জন।
গত সেপ্টেম্বরে এই মৌসুমের সর্বোচ্চ ৭ হাজার ৮৪১ জন রোগী ডেঙ্গু হাসপাতালে ভর্তি হয়েছেন। ২৩ জনের মৃত্যু হয় ওই মাসে। এর আগে আগস্টে ৭ হাজার ৬৯৮ জন রোগী ডেঙ্গু নিয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন। আর মৃত্যু হয়েছিল ৩৪ জনের। অক্টোবরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে গেছেন ৫ হাজার ৪৫৮ জন, মৃত্যু হয়েছে ২২ জনের।
২০১৯ সালে বাংলাদেশে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করায় এক লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছিল। সে বছর বিভিন্ন হাসপাতাল থেকে আসা ২৬৬টি মৃত্যু পর্যালোচনা করে ১৪৮ জনের ডেঙ্গুতে মৃত্যুর তথ্য নিশ্চিত করেছিল আইইডিসিআর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়