দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

শহরে কনসার্টের সুবাতাস

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রায় দুই বছর পর দেশের সংগীতাঙ্গনে আবার লেগেছে কনসার্টের সুবাতাস। গত অক্টোবর মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আয়োজিত ‘সহিংসতাবিরোধী কনসার্ট’ রীতিমতো ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। চলতি নভেম্বর মাসে নগরীতে রয়েছে একাধিক কনসার্ট। অংশ নেবেন জেমস, আর্টসেল, শিরোনামহীন, জলের গানসহ দেশের খ্যাতনামা সব ব্যান্ডদল। কনসার্টের খবর নিয়ে লিখেছেন হেমন্ত প্রাচ্য
করোনা মহামারির কারণে প্রায় দুই বছর ধরে বন্ধ ছিল ওপেন এয়ার কনসার্ট। শিল্পীদের উপার্জনের অন্যতম মাধ্যম ওপেন এয়ার কনসার্ট বন্ধ থাকায় সংগীতশিল্পীরা বিভিন্ন অনলাইন কনসার্টে অংশ নিয়েছেন। তবে সংগীত সংশ্লিষ্টরা মনে করেন, ওপেন এয়ার কনসার্টের স্বাদ পাওয়া যায় না অনলাইন কনসার্টে। এবার সেই কনসার্টের দিনগুলো ফিরছে সংগীতাঙ্গনে। চলতি নভেম্বরে রয়েছে রাজধানীতে একাধিক কনসার্টের আয়োজন। করোনা সংক্রমণের কারণে দীর্ঘদিন কনসার্টে গান করেননি আন্তর্জাতিক রকস্টার জেমস। এই সময়টাতে তিনি ফটোগ্রাফি করে সময় কাটিয়েছেন। ২০২০ সালের ১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মঞ্চে গান করেছিলেন নগর বাউল-খ্যাত জেমস। এরপর ৮ মার্চ দেশে করোনা সংক্রমণের পর আর গানে দেখা যায়নি এই আন্তর্জাতিক রকস্টারকে। পরে এক বছরের বিরতি ভেঙে চলতি বছরের ১২ মার্চ একটি কনসার্টে গান করেন জেমস। তারও আগে ৫ মার্চ একটি করপোরেট শো করেন এই রকস্টার।
দীর্ঘ বিরতির পর আগামী ১২ নভেম্বর জেমসকে আবারো পাওয়া যাবে মঞ্চে। ওই দিন ‘নভেম্বর রেইন’ নামে একটি কনসার্টের আয়োজন করেছে ব্র্যান্ডমিথ কমিউনিকেশন। ওই কনসার্টে অংশ নেবে নগর বাউলসহ বাংলাদেশের জনপ্রিয় ৮টি ব্যান্ড। প্রতিষ্ঠানটি জানিয়েছে, কনসার্টে অংশ নেয়ার বিষয়ে এরই মধ্যে জেমসের সঙ্গে আলোচনা চূড়ান্ত হয়েছে। ‘নভেম্বর রেইন’ কনসার্টে নগর বাউল ছাড়া আরো অংশ নেবে আর্টসেল, ক্রিপটিক ফেইট, ভাইকিং, ব্ল্যাক, প্ল্যাজমিক নক, স্যাভাজেরি ও ফিউজ। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার নবরাত্রি হলে অনুষ্ঠিত হবে কনসার্টটি। আয়োজন শুরু হবে বেলা তিনটা থেকে। আয়োজক প্রতিষ্ঠান ব্র্যান্ডমিথ কমিউনিকেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, কনসার্টে যোগ দেয়ার জন্য অনলাইন রেজিস্ট্রেশন করে টিকেট কেনা যাবে। টিকেটের দাম কত হবে- এ বিষয়ে শিগগিরই বিস্তারিত জানাবে আয়োজকেরা।
এদিকে ৫ ও ৬ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুদিনব্যাপী কনসার্ট। জানা গেছে, মানবিক কারণে বন্ধুর পাশে দাঁড়াতে এক হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক শিক্ষার্থী অয়ন ভট্টাচার্য শারীরিক অসুস্থতায় ভুগছেন। মূলত তার চিকিৎসায় আর্থিক সহায়তার জন্য এই কনসার্ট আয়োজন করা হচ্ছে। আয়োজকরা জানান, কনসার্টে টিকেটের পরিবর্তে থাকবে ডোনেশন বক্স। কনসার্টে গান পরিবেশন করবে- শিরোনামহীন, জলের গান, অ্যাভয়েড রাফা, বে অব বেঙ্গল, ম্যাকানিক্স, বাংলা ফাইভ ব্যান্ড, পরাহ, আপেক্ষিক, আরেকটা রক ব্যান্ড, সিন, ইট্রোইট, স্যাভাগেরি, চিত্রপট, ফিউসড, কাল, গল্লি বয় তাবিব-রানা, কৃষ্ণপক্ষ ও চাঁদের গাড়ি। ৫-৬ নভেম্বর বিকেল ৩টায় কনসার্ট দুটি শুরু হবে। অয়ন ভট্টাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাপচিত্র বিভাগের ২০০৯-১০ সেশনের ছাত্র ছিলেন। তার চিকিৎসার জন্য অনতিবিলম্বে ৩৫ লাখ টাকা প্রয়োজন। এর জন্যই কনসার্টের আয়োজন।
গত মাসেই ঢাবির টিএসসিতে সহিংসতাবিরোধী কনসার্টের আয়োজন করে প্রশংসিত হয়েছে ঢাবি শিক্ষার্থীরা। দেশব্যাপী সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গত ২২ অক্টোবর সহিংসতাবিরোধী কনসার্টের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ঢাবি রাজু ভাস্কর্যের পাদদেশে এই কনসার্টে শিরোনামহীন, মেঘদলসহ ১২টি ব্যান্ড (গানের দল) গান পরিবেশন করে। সঙ্গে ছিল একক গান ও নৃত্য। আয়োজকেরা জানান, শিল্পের মাধ্যমে দেশবাসীকে সহিংসতা প্রতিরোধের বার্তা দেয়ার জন্যই এই কনসার্টের আয়োজন করা হয়। হাজার হাজার দর্শক উপভোগ করেন এই খোলা মঞ্চের কনসার্ট। ‘সহিংসতার বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই কনসার্টের আয়োজন করে। কনসার্টে গান পরিবেশন করে গানের দল শিরোনামহীন, মেঘদল, সহজিয়া, শহরতলী, বাংলা ফাইভ, গানপোকা, কৃষ্ণপক্ষ, কাল্, অবলিক, অসৃক, গানকবি ও বুনোফুল। এছাড়া একক সংগীত পরিবেশন করেন জয় শাহরিয়ার, তুহিন কান্তি দাস, সাহস মোস্তাফিজ, লালন মাহমুদ, নাঈম মাহমুদ, প্রিয়াংকা পাণ্ডে, যশ নমুদার, তাবিব মাহমুদ, রানা, উদয়, অপু, উপায় ও অনিন্দ্য। নৃত্য পরিবেশন করেন উম্মে হাবিবা ও আবু ইবনে রাফি। মূকাভিনয় পরিবেশন করে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন। এছাড়া ছিল একটি সমবেত ‘থিমেটিক পারফরম্যান্স’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়