ডেঙ্গুতে ৯১ জনের মৃত্যু, আক্রান্ত সাড়ে ২৩ হাজার

আগের সংবাদ

তৃণমূলে সংঘাত থামছেই না : সংঘর্ষে জড়িতদের তালিকা করছে আ.লীগ, অভ্যন্তরীণ সংঘর্ষে এক মাসে নিহত ৮, নির্বাচনী সংঘর্ষে ৩৮ নিহত

পরের সংবাদ

নির্বাচনী মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচন, নয়টি পৌরসভা ও চারটি ইউনিয়ন পরিষদের (ইউপি) সাধারণ নির্বাচনসহ বিভিন্ন নির্বাচন পর্যবেক্ষণের জন্য ‘নির্বাচনী মনিটরিং সেল’ গঠন করল নির্বাচন কমিশন (ইসি)। আগামীকাল ২ নভেম্বরের নির্বাচনগুলো উপলক্ষে এ সেল কাজ করবে।
ইসির স্মার্টকার্ড প্রকল্প-২ এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মোহাম্মদ ফজলুল কাদের নেতৃত্বে গঠিত ওই কমিটিতে কাজ করবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ, র‌্যাব, আনসার ও ভিডিপি, বিজিবির প্রতিনিধিরা। কমিটি ভোটের দিন নির্বাচন ভবনের ৪১৭ নম্বর কক্ষ থেকে মনিটরিং সেল তাদের কার্যক্রম পরিচালনা করবে। ইসির উপসচিব আতিয়ার রহমান গতকাল রবিবার এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্ট সবার কাছে পাঠিয়েছেন।
এতে বলা হয়েছে, নির্বাচন উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে একটি আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করা হয়েছে।
সেলের কর্মপরিধি : নির্বাচনের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগতকরণ, সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েনকৃত আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থানও সার্বিক অবস্থা সম্পর্কে জ্ঞাতকরণ, সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে কমিশনের নির্দেশনা তাৎক্ষণিকভাবে অবহিতকরণ, বিশেষ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর সেটসহ।
এ ছাড়া ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় সাধন, ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটের কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং ও প্রিসাইডিং অফিসারদের সহায়তা দিতে হবে।
আগামীকাল ২ নভেম্বর সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচনের পাশাপাশি নয়টি পৌরসভাতেও সপ্তম ধাপের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এগুলো হলো- নীলফামারীর ডোমার, দিনাজপুরের ঘোড়াঘাট, নড়াইলের লোহাগড়া, ফেনীর ছাগলনাইয়া, কিশোরগঞ্জের পাকুন্দিয়া, নরসিংদীর ঘোড়াশাল, বগুড়ার সোনাতলা, খাগড়াছড়ির রামগড় ও ব্রাহ্মণবাড়িয়ার কসবা। এ ছাড়া খুলনার পাইকগাছার হরিঢালী, বাগেরহাটের মোড়েলগঞ্জের খাউলিয়া, রামগড়ের রাজনগর ও সুনামগঞ্জের ছাতকের ভাতগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে ২ নভেম্বর।
অন্যদিকে কুমিল্লা সিটি করপোরেশনের ৫ নম্বর সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদ, টাঙ্গাইল পৌরসভার ৪ নম্বর সাধারণ কাউন্সিলর পদে, কুষ্টিয়া পৌরসভার ২১ নম্বর সাধারণ কাউন্সিলর পদ, চাঁদপুরের কচুয়া পৌরসভার ১ নম্বর সাধারণ কাউন্সিলর পদ, পটুয়াখালীর কলাপাড়া ৫ নম্বর সাধারণ কাউন্সিলর পদ ও চট্টগ্রামের মিরসরাই পৌরসভার ১ নম্বর সংরক্ষিত কাউন্সিলর পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে এদিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়