সম্প্রীতির জমিনে শকুনের চোখ

আগের সংবাদ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান এখন ‘মেটা’

পরের সংবাদ

উচ্চশিক্ষার ব্যতিক্রমী আলোঘর হামদর্দ বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : উচ্চশিক্ষার জন্য আন্তর্জাতিক মানের এক অনন্য সাধারণ বিশ্ববিদ্যালয় হচ্ছে হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদন নিয়ে ২০১২ সালের ১৪ মার্চ থেকে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শিল্পোদ্যোক্তা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার উদ্যোগে যাত্রা শুরু করা বিশ্ববিদ্যালয়টি উচ্চশিক্ষা ও জ্ঞান অর্জনে অবদান রাখা এবং ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য সুযোগ্য নেতৃত্ব তৈরির লক্ষ্যে এগিয়ে চলছে।
শুরুর দিকে বিশ্ববিদ্যালয়টি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলায় নিউটাউন এলাকায় অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু করে। পরে এটি মুন্সীগঞ্জের গজারিয়ায় কাজলি নদীর কোল ঘেঁষে প্রায় ১৬০ বিঘারও অধিক বিশাল ক্যাম্পাসে ‘হামদর্দ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি নগর’-এ স্থানান্তরিত হয়। বাংলাদেশের ১০৮টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এ বিশ্ববিদ্যালয়টি অল্প সময়ের মধ্যে নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরের দৃষ্টান্ত স্থাপন করেছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির মাস্টার প্ল্যান বাস্তবায়নের কাজ চলমান রয়েছে।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে এটিতে ৫টি অনুষদের অধীনে (বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ, ইউনানী ও আয়ুর্বেদিক মেডিসিন অনুষদ এবং হেলথ্ সায়েন্সেস অনুষদ) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের দিকনির্দেশনায় ছয় মাসের সেমিস্টার বা বাই-সেমিস্টার পদ্ধতিতে সিএসই, ইইই, ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন, বিএ (অনার্স) ইন ইংরেজি, বিএসএস (অনার্স) ইন ইকোনমিক্স, বিএসসি (অনার্স) ইন ম্যাথমেটিকস, বিইউএমএস ও বিএএমএস এবং স্নাতকোত্তর পর্যায়ে এমবিএ, ইএমবিএ, এম এ ইন ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং, (এম এ ইন ইএলটি) মাস্টার্স অব পাবলিক হেলথ্ (এমপিএইচ) এবং এমএসসি ইন (গণিত)সহ সর্বমোট ১৩টি প্রোগ্রামের শিক্ষাকার্যক্রম পরিচালনা করছে। ২০১৪ সাল থেকে চালু করা হয় ইউনানী ও আয়ুর্বেদিক প্রোগ্রাম। পাশাপাশি শুধু এখানে বিইউএমএস ও বিএএমএস প্রোগ্রামগুলো অধ্যয়নের সুযোগ রয়েছে।
কর্তৃপক্ষ আরো জানায়, প্রতিষ্ঠালগ্ন থেকেই বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুযায়ী পরিচালিত হয়ে আসছে। এছাড়া হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ২০ সদস্যবিশিষ্ট বোর্ড অব ট্রাস্টিজ রয়েছে। ফাইবার অপটিক সংবলিত ইন্টারনেট ব্যবস্থা এবং ওয়াই-ফাই সুযোগ সমৃদ্ধ ক্যাম্পাস রয়েছে। এছাড়াও আধুনিক প্রযুক্তি সুবিধা সমৃদ্ধ ক্লাসরুম, উন্নত বিজ্ঞানাগার, কম্পিউটার ল্যাবরেটরি, সুবৃহৎ লাইব্রেরি ব্যবহারের সুবিধা দিয়ে আসছে।
অন্যান্য প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের তুলনায় এখানে টিউশন ফিও তুলনামূলক কম। গরিব ও মেধাবী শিক্ষার্থীদের এবং মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে। এছাড়া দরিদ্র, মেধাবী, পোষ্য ও উপজাতি শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে। আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত খেলার মাঠ এবং ক্যাফেটেরিয়া চালুর মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের সুস্বাস্থ্যের বিষয়ে সচেতন ও যতœবান রয়েছে। এছাড়া কুমিল্লা ও ঢাকাসহ পার্শ্ববর্তী অঞ্চলের শিক্ষার্থীদের অধ্যয়নের জন্য কুমিল্লার নূরজাহান হোটেল থেকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস এবং ঢাকার সাইনবোর্ড থেকে ক্যাম্পাসে নিয়মিত ফ্রি বাস সার্ভিস রয়েছে।
বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য ১৫টি ক্লাবের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নিয়মিত খেলাধুলা, সায়েন্স ফেয়ার, প্রোগ্রামিং প্রতিযোগিতা, বিভিন্ন সমসাময়িক এবং একাডেমিক বিষয়ের ওপর সেমিনার ও কর্মশালা, ফ্রি মেডিকেল ক্যাম্পাস এবং বিতর্ক প্রতিযোগিতার আয়োজনসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। শিক্ষার্থীরা বিসিএসসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য লাভ করতে পারে সে লক্ষ্যে কাউন্সিলিং দেয়ার উদ্যোগও রয়েছে।
বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য আছে ৩টি আবাসিক হোস্টেল। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ৬০ শয্যাবিশিষ্ট হামদর্দ জেনারেল হাসপাতাল রয়েছে। শিক্ষার্থীদের উচ্চশিক্ষা এবং যুগোপযোগী গবেষণার নিমিত্তে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইতোমধ্যে তুরস্ক, ভারত, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।
কোভিড-১৯ মহামারিতে বিশ্ববিদ্যালয়ে অনলাইনে একাডেমিক কার্যক্রম সাফল্যের সঙ্গে পরিচালনা করছে। এখান থেকে পাস করলে যোগ্যতা অনুসারে হামদর্দের বিভিন্ন কলেজ, হাসপাতাল, ফ্যাক্টরি ও দেশব্যাপী বিস্তৃত হামদর্দ বাংলাদেশের ২৭৩টি আউটলেটে আছে চাকরির সুযোগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়