ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

বিনিয়োগকারীদের বিক্ষোভ : ডিএসইতে সূচক কমেছে ১২০ পয়েন্ট

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার দেশের পুঁজিবাজারে বড় ধরনের ধস হয়েছে। এতে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স দুই মাসের মধ্যে সর্বনি¤œ অবস্থানে নেমে গেছে।
গতকাল পুঁজিবাজারে লেনদেন শুরু হতেই ধসের আভাস পাওয়া যায়। লেনদেন শুরুর ১৫ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান সূচক ৫০ পয়েন্ট নেমে যায়। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে পতনের মাত্রা। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২০ পয়েন্ট কমে পাঁচ হাজার ৮৮৫ পয়েন্টে নেমে গেছে। গত ৩১ আগস্টের পর যা সর্বনি¤œ।
অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ২২ পয়েন্ট কমে এক হাজার ৪৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৫৩ পয়েন্ট কমে দুই হাজার ৬৪৪ পয়েন্টে অবস্থান করছে। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩০৭টির। আর ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।
গতকাল ডিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ৪৭০ কোটি ৪৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৪৭১ কোটি চার লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৬১ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটির ১৫৫ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা বেক্সিমকোর ১০৯ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৮৭ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৪০০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬০ কোটি ৬০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৪৬টির এবং ১১টির দাম অপরিবর্তিত রয়েছে।
এদিকে টানা দরপতনে রাজধানীর মতিঝিলে বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। গতকাল লেনদেন শুরুর দেড় ঘণ্টার মধ্যে ডিএসইর প্রধান সূচক ১০০ পয়েন্টের বেশি নেমে গেলে ব্রোকারেজ হাউজ থেকে রাস্তায় নেমে বিক্ষোভ করেন বিনিয়োগকারীরা। বিক্ষোভ থেকে দরপতনের জন্য বাংলাদেশ ব্যাংককে দায়ী করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়