নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

রেকর্ডের দ্বারপ্রান্তে যারা

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার বেশ কয়েকজন খেলোয়াড় আছেন যারা পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়তে পারেন। আবার পুরনো রেকর্ডই নতুন করে গড়তে পারেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের ছয়টি আসরে হয়েছে রেকর্ড ভাঙা গড়ার খেলা। এবার সপ্তম বিশ্বকাপেও হবে নতুন রেকর্ড। আবার পুরনো রেকর্ডই গড়া হবে নতুন করে।
ক্রিস গেইলের সামনে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার সুযোগ : টি-টোয়েন্টি ক্রিকেটে বর্তমানে সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ক্রিস গেইল। তবে বিশ্বকাপে সর্বোচ্চ রানের দিক দিয়ে এগিয়ে আছেন শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে। লঙ্কান এ ব্যাটসম্যান ২০১৪ সালে সর্বশেষবার বিশ্বকাপ খেলেন তবুও তিনি ১ হাজার ১৬ রান করে এ তালিকায় শীর্ষস্থানে আছেন। আর দ্বিতীয়স্থানে আছেন ক্রিস গেইল। তিনি ২৮ ম্যাচ খেলে ৯২০ রান করেছেন চার ছক্কার বিশ্ব লড়াইয়ে। এখন তিনি আর ৯৬ রান করলেই জয়াবর্ধনেকে টপকে সর্বোচ্চ রান সংগ্রাহক হতে পারবেন।
ভারতের হয়ে বিশ্বকাপে প্রথম ১ হাজার রান করতে পারেন কোহলি : বর্তমানে ক্রিকেট বিশ্বে সবচেয়ে সেরা ব্যাটসম্যান হলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে যে কটি রেকর্ড আছে তার বেশির ভাগের মালিকই কোহলি। এবার বিশ্বকাপে কোহলি একটি রেকর্ড গড়তে পারেন। আর সেটি হলো প্রথম ভারতীয় হিসেবে বিশ্বকাপে ১ হাজার রান করা। এখন পর্যন্ত বিশ্বকাপে ৭৭৭ রান করেছেন তিনি।
রোহিত শর্মার সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়ার সুযোগ : অনেকেই হয়তো জেনে অবাক হবেন ভারতের বর্তমান সেরা ওপেনার রোহিত শর্মা ২০০৭ সালে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। কিন্তু সে সময় তেমনভাবে আলোচনায় আসতে পারেননি তিনি। দিন যত গেছে ততই বিধ্বংসী হয়ে উঠেছেন তিনি। এখন রোহিত শর্মাকে ছাড়া ভারত দল কল্পনাও করা যায় না। ফলে স্বাভাবিকভাবেই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা করে নিয়েছেন তিনি। আর এই টি-টোয়েন্টি বিশ্বকাপেই একটি রেকর্ড গড়তে পারেন রোহিত। সেটি হলো ভারতের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলা। এখন পর্যন্ত বিশ্বকাপে ২৮টি ম্যাচ খেলেছেন তিনি। সাবেক দুই ক্রিকেটার মাহেন্দ্র সিং ধোনি যুবরাজ সিং যথাক্রমে ৩৩ ও ৩১টি ম্যাচ খেলে প্রথম ও দ্বিতীয়স্থানে আছেন। রোহিত শর্মা ইনজুরিতে না পরলে যুবরাজ ও ধোনিকে টপকে শীর্ষস্থানে উঠে আসবেন।
সাকিবের সামনে সর্বোচ্চ উইকেট শিকারি হওয়ার সুযোগ : বিশ্বকাপে এখন পর্যন্ত ৩৯টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি বোলারদের তালিকার প্রথম স্থানে আছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। দ্বিতীয় স্থানে আছেন লাসিথ মালিঙ্গা। বিশ্বকাপে তার উইকেট সংখ্যা ৩৮টি। কিংবদন্তি বোলার মালিঙ্গা আশা করেছিলেন তিনি এবার বিশ্বকাপে খেলবেন এবং সর্বোচ্চ উইকেট শিকারি হবেন। কিন্তু শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের নির্বাচকরা তাকে সে সুযোগ দেননি। এ কারণে রাগে ও ক্ষোভে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন মালিঙ্গা। তবে এবারের বিশ্বকাপে শহীদ আফ্রিদিকে সরিয়ে দিয়ে সর্বোচ্চ উইকেট নেয়া বোলারের তালিকার শীর্ষস্থানে উঠে আসতে পারেন সাকিব আল হাসান। তিনি এখন পর্যন্ত ৩০টি উইকেট শিকার করেছেন। আফ্রিদির রেকর্ড ভাঙতে তার প্রয়োজন ১০টি উইকেট। সাকিব এখন এটি করতে পারবেন কি না তা সময়ই বলে দেবে।
-বুশরা সিকদার

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়