নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

বিশ্বকাপে লাকি সেভেন তিন টাইগার

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বকাপ জ্বরে ভুগছেন ক্রিকেটপ্রেমীরা। ওমানে ১৭ অক্টোবর জমকালো আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ।
২২ অক্টোবর ওমানে বাছাইপর্বের ম্যাচ শেষে ২৩ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে ১২ দল নিয়ে শুরু হবে সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপের জমজমাট আসর। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় শুরু হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর। সবশেষ আসর হয়েছিল ২০১৬ সালে ভারতে। সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ এবং মুশফিকুর রহিম আগের ছয় আসরের সব খেলেছেন এবং সপ্তমবারও খেলতে যাচ্ছেন। সাকিব আল হাসান বর্তমান সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার। বাংলাদেশের এ তারকা ক্রিকেটার ২০০৭ থেকে প্রতিটি বিশ্বকাপে খেলেছেন। ২৫ ম্যাচ খেলে প্রতি ম্যাচে ছিলেন দলের আস্থার প্রতীক।
২৮.৩৫ গড় ও ১২৮.৮৬ স্ট্রাইক রেটে ৫৬৭ রান তার, সর্বোচ্চ ৮৪ রান করেন। সেই সঙ্গে ৩টি হাফ সেঞ্চুরি করেন সাকিব। আর বল হাতে বিশ্বকাপে ১৯.৫৩ গড় ও ৬.৬৪ ইকোনমিতে নিয়েছেন ৩০ উইকেট। সেরা বোলিং ফিগার ১৫ রানে ৪ উইকেট।
টাইগার টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে দলের ব্যাটিং স্তম্ভ বলা হয়ে থাকে। এ টাইগার অলরাউন্ডার সব বিশ্বকাপে খেলেছেন। এবার সপ্তম আসরে তার নেতৃত্বে মাঠে নামছে লাল-সবুজের প্রতিনিধিরা। ৩৫ বছর বয়সি রিয়াদ বল হাতে অফ স্পিন আর ব্যাটিংয়ে মিডল অর্ডার সামলান দক্ষতার সঙ্গে। ঠাণ্ডা মাথায় খেলে ম্যাচ জেতাতে তার জুড়ি মেলা ভার। সম্প্রতি জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজে দলকে নেতৃত্ব দিয়ে সাফল্য এনে দেন মাহমুদউল্লাহ। আগের ছয় বিশ্বকাপে ২২ ম্যাচ খেলে ১৩.৮৫ গড়ে করেছেন ১৯৪ রান। বল হাতে ৩৭ ওভার করে নেন ৮ উইকেট।
টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০০৭ থেকে ২০২১ সব আসরে খেলা তৃতীয় বাংলাদেশি ক্রিকেটার মুশফিকুর রহিম। ৩৪ বছর বয়সি উইকেটকিপার ব্যাটসম্যান দেশের সবচেয়ে অভিজ্ঞদের একজন।
এখন পর্যন্ত মুশফিক ৩৯২ টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়ে সংগ্রহ করেছেন ১২৫৯৫ রান, গড় ৩৪.০৪। ২০০৭ সাল থেকে ২০১৬ পর্যন্ত বিশ্বকাপের ৬ আসরের ২৫ ম্যাচ খেলে ২০ ইনিংসে ব্যাট করে রান ২৫৮, গড় ১৬.১২ ও স্ট্রাইকার রেট ১০৪.৪৫।
হাফ সেঞ্চুরি নেই একটিও। উইকেটের পেছনে কট বিহাইন্ড ১০টি আর স্টাম্পিং ৯টি। তবে এবারের আসরে উইকেটকিপিং করবেন না তিনি। তার স্থলে কিপিং করবেন নূরুল হাসান সোহান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়