ঢাকা সেনানিবাসে এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধন

আগের সংবাদ

যশোর বোর্ডের হিসাব থেকে আড়াই কোটি টাকা উত্তোলন : জালিয়াতির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

পরের সংবাদ

বছর শেষের আগে বৈঠকে বসবেন জিনপিং-বাইডেন

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বৈঠকে বসতে সম্মত হলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। হোয়াইট হাউস জানিয়েছে, এ বছর শেষ হওয়ার আগেই ভার্চুয়াল বৈঠকে বসবে দুপক্ষ। গতকাল এ নিয়ে বৈঠকে বসেন বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান এবং চীনের এক শীর্ষস্থানীয় কূটনীতিক ইয়াং জিয়েচি। সুইজারল্যান্ডে দুজনের সাক্ষাৎ হয়। প্রায় ছয় ঘণ্টা ধরে চলে কথাবার্তা। বিভিন্ন বিষয়ে দুই দেশের সহযোগিতা ও মতানৈক্য নিয়ে আলোচনা হয়। সিদ্ধান্ত হয়, ২০২১ সাল ফুরানোর আগে ভার্চুয়ালি মুখোমুখি বসবেন দুই রাষ্ট্রপ্রধান।
আলোচনার গুরুত্বপূর্ণ বিষয় তাইওয়ান। গত সপ্তাহে তাইওয়ানের আকাশসীমায় রেকর্ড-সংখ্যক যুদ্ধবিমান পাঠিয়েছিল চীন। বিষয়টিকে মোটেই ভালো চোখে দেখেনি আমেরিকা। চীনের এই পদক্ষেপে রীতিমতো অচলাবস্থার আশঙ্কা প্রকাশ করেন আমেরিকার বিদেশ সচিব টনি ব্লিংকেন। তাছাড়া দুই দেশের মধ্যে চলা বাণিজ্যযুদ্ধও মেটাতে চায় তারা। সম্প্রতি আমেরিকার বাণিজ্যবিষয়ক প্রতিনিধি ক্যাথরিন টাই জানান, শিগগিরই চীনের প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসবেন তিনি। তার কথায়, বাণিজ্যসংক্রান্ত বিবাদে যে উত্তেজক পরিস্থিতি তৈরি হয়ে রয়েছে, তা শেষ হওয়া দরকার। বহু বছর আগে শি ও বাইডেন দুজনেই যখন নিজেদের দেশের ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখন চীন ও আমেরিকার মধ্যে সুসম্পর্ক স্থাপনের প্রতিশ্রæতির কথা বলেছিলেন তারা। বাইডেনের নেতৃত্বে বর্তমান আমেরিকান প্রশাসনের বক্তব্য, দুই দেশের মধ্যে যে গভীর প্রতিযোগিতা চলছে, তাতে কূটনৈতিক সম্পর্ক বাড়ানো প্রয়োজন।
অন্যদিকে, চীনের সরকারি সংবাদ সংস্থায় বলা হয়, চীন ও আমেরিকা যদি একে অন্যকে সহযোগিতা করে, তাতে দুই দেশেরই লাভ হবে। গোটা বিশ্বের উপকার হবে। হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি সাংবাদিকদের বলেন, পুরো বিষয়টি নিয়ে এখনো আলোচনা চলছে। কবে, কখন দুই রাষ্ট্রপ্রধানের সাক্ষাৎ হবে তা এখনো স্থির হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়