উড়াল সড়কে সিএনজি উল্টে নিহত ১

আগের সংবাদ

জঙ্গি টার্গেটে কূটনৈতিক জোন! এক হামলাকারী আটক : নিরাপত্তা জোরদার : বাড়ানো হয়েছে টহল ও তল্লাশি

পরের সংবাদ

মঞ্চে নতুন দুই নাটক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

করোনার লকডাউন কেটে ফের নাট্য প্রদর্শনীতে সরব হয়ে উঠছে দেশের নাট্যাঙ্গন। ইতোমধ্যে মঞ্চে এসেছে দুটি নতুন নাটক। চট্টগ্রামের নাট্যদল প্রসেনিয়াম মঞ্চে এনেছে বাদল সরকারের লেখা ‘সারারাত্তির’। নাটকটি নির্দেশনা দিয়েছেন মোকদ্দেম মোরশেদ। অন্যদিকে ঢাকার নাট্যদল আপস্টেজ মঞ্চে এনেছে সৈয়দ শামসুল হকের ‘জনক ও কালোকফি’ উপন্যাস অবলম্বনে ‘স্বপ্নভুক’। নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন।
গতকাল শুক্রবার ঢাকার নাটক সরণীর (বেইলী রোড) নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ‘স্বপ্নভুক’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয়। অন্যদিকে ১০ সেপ্টেম্বর, শনিবার চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলনায়তনে উদ্বোধনী মঞ্চায়ন হয় ‘সারারাত্তির’ নাটকের। স্বপ্নভুক নাটক প্রসঙ্গে সাইফ সুমন বলেন, সৈয়দ শামসুল হকের ‘জনক ও কালোকফি’ উপন্যাস অবলম্বনে লেখা নাটক ‘স্বপ্নভুক’। উপন্যাসটি ১৯৬৩ সালে লিখেছিলেন তিনি। লেখক নিজেই এটি ইংরেজিতে অনুবাদ করেছিলেন ‘দ্য ড্রিমইটার’ নামে, প্রকাশিত হয়েছিল ষাটের দশকে বাংলা একাডেমির ইংরেজি সাহিত্যপত্রে। উপন্যাসজুড়ে রয়েছে ঘটনার বর্ণনা এবং সেই ঘটনার ফলে ব্যক্তিমনের অবস্থা ও তার দার্শনিক মনোবিশ্লেষণ। উপন্যাসটি পাঠ করতে করতেই মাথায় ভাবনা চলে আসে- এটি নিয়ে মঞ্চে কাজ করার। সৈয়দ হকের ভাষার সৌন্দর্য আমাকে মুগ্ধ করে। নাটকে তার গদ্য-ভাষাটাই রাখতে চেষ্টা করেছি। নাটকে ব্যবহৃত কবিতাগুলো সৈয়দ শামসুল হক ও সুমন মজুমদার রচিত।’ নাটকটিতে অভিনয় করেন মোহাম্মদ বারী ও এস আর সম্পদ।
অন্যদিকে ‘সারারাত্তির’ নাটক প্রসঙ্গে নির্দেশক মোকাদ্দেম মোরশেদ বলেন, ‘দলের প্রথম নাটক হিসেবে বাদল সরকারের সংলাপনির্ভর ‘সারারাত্তির’ নাটকটি নির্বাচন করা হয়। নাটকটি ষাট দশকের লেখা হলেও আশ্চর্য রকম সত্য আজকের জন্য, আগামীকালের জন্য। শুধু তিনজনের কথপোকথনে নাটকটির গল্প এগিয়ে যায়।’ বাদল সরকার রচিত ‘সারারাত্তির’ নাটকের প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন প্রতীক গুপ্ত, ফারহানা আনন্দময়ী ও মিশফাক রাসেল।
:: শাহনাজ জাহান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়