উড়াল সড়কে সিএনজি উল্টে নিহত ১

আগের সংবাদ

জঙ্গি টার্গেটে কূটনৈতিক জোন! এক হামলাকারী আটক : নিরাপত্তা জোরদার : বাড়ানো হয়েছে টহল ও তল্লাশি

পরের সংবাদ

উচ্চশিক্ষিত তারকা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২১ , ১২:১৩ পূর্বাহ্ণ

অনেকেই মনে করেন অভিনয়শিল্পীদের বোধহয় পড়াশোনা বা উচ্চশিক্ষার ডিগ্রির কোনো প্রয়োজন নেই! আবার অনেকেরই ধারণা, অভিনয়শিল্পীদের লেখাপড়ার দৌড় হয়তো খুব একটা বেশি না! কিন্তু তাদের ধারণাকে ভুল প্রমাণ করে দিয়ে গø্যামারের দুনিয়া বলিউডের এমন অনেক সেলিব্রেটিই আছেন যারা শুধুমাত্র সেলিব্রেটিই নন বরং শিক্ষিত ব্যক্তিও। বলিউডের উচ্চশিক্ষিত কয়েকজন সেলিব্র্রেটির নাম থাকছে মেলার পাঠকদের জন্য
অমিতাভ বচ্চন
অমিতাভ বচ্চন যাকে বলা হয় বলিউডের শাহেনশাহ, তিনি প্রচুর সিনেমা করেছেন এবং এখন পর্যন্ত তিনি অভিনয় করছেন। তার ভক্তের তালিকাও দেশ-বিদেশে কম না। অত্যন্ত জনপ্রিয় হওয়ার পাশাপাশি তিনি বলিউডের তারকাদের মধ্যে একজন সুশিক্ষিত অভিনেতা। আর এই জনপ্রিয় তারকা অমিতাভ বচ্চন সুপরিচিত কবি হরিবংশ রাই বচ্চন এবং তেজি বচ্চনের ছেলে। তার বাবা ছিলেন ভারতের প্রথম ব্যক্তি যিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে পিএইচডি করেন। আর ঠিক তার বাবার মতোই অমিতাভ বচ্চনও একজন শিক্ষিত ব্যক্তি। তিনি স্নাতক পাস করেছেন ডিউ থেকে এবং বিজ্ঞান ও কলা বিভাগ থেকে ডবল মেজর অর্জন করেন কিরোরি মাল কলেজ থেকে। এরপরও তিনি আবার অনারারি ডক্টরেট অর্জন করেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি থেকে।

শাহরুখ খান
তার জনপ্রিয়তা সারা বিশ্বজুড়ে। ভক্তের তালিকার শেষ নেই তার। তিনি তার ক্যারিয়ারের প্রথম থেকেই একজন প্রতিভাশালী অভিনেতা। কিং খান তার প্রথম জীবনে ‘ডর’ সিনেমাটিতে ভিলেনের চরিত্রে অভিনয় করে আলোচনায় আসেন এবং পরবর্তী সময়ে আরো বেশ কয়েকটি মুভিতে তাকে ভিলেন চরিত্রে অভিনয় করতে দেখা যায়। পরবর্তী সময়ে তাকে দেখা যায় ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ সিনেমাতে রোমান্টিক হিরোর চরিত্রে। মূলত এরপর থেকেই শাহরুখ খানের রোমান্টিক সিনেমার যাত্রা শুরু। তিনি হান্সরাজ কলেজ, দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ব্যাচেলর ডিগ্রি নিয়েছেন এবং জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগে মাস্টার্স ডিগ্রির জন্যও মনোনীত হন, কিন্তু তার অভিনয়ের কর্মব্যস্ত জীবন শুরু হয়ে যাওয়ায় তিনি আর তা শেষ করতে পারেননি।

বিদ্যা বালান
বিদ্যা বালান একজন উচ্চমানের অভিনেত্রী। তাকে সর্বদাই ভিন্ন ধরনের চরিত্রে দেখা যায় এবং তিনি তার প্রতিটি চরিত্র এতটাই নিখুঁতভাবে মূল্যায়ন করেন যার কারণে তার ভক্তদের তালিকা বেশ দীর্ঘ। এই জনপ্রিয় অভিনেত্রী সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে ব্যাচেলর ডিগ্রি নিয়েছেন এবং তার সঙ্গে তিনি সমাজবিজ্ঞানে মাস্টার্স করেছেন মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে।

পরিণীতি চোপড়া
পরিণীতি চোপড়া বলিউডে বর্তমানে নামকরা অভিনেত্রীদের মধ্যে একজন। তিনি যেমন তার অভিনয় জীবনে সফলতার চূড়ায় রয়েছেন তেমনি তিনি তার শিক্ষাক্ষেত্রেও অনেক এগিয়ে রয়েছেন। তিনি ম্যানচেস্টার বিজনেস স্কুল ইন ইউনাইটেড কিংডম থেকে বিজনেস স্টাডিজ, ফিন্যান্স ও ইকোনমিকসের ওপরে ট্রিপল সম্মান ডিগ্রি নিয়েছেন।

শ্রæতি হাসান
জনপ্রিয় অভিনেতা কামাল হাসানের মেয়ে শ্রæতি হাসান একজন ভারতীয় অভিনেত্রী এবং গায়িকা। মূলত তিনি তেলেগু সিনেমায় কাজ করেন এবং একই সঙ্গে বলিউডেও কাজ করছেন। অত্যন্ত প্রতিভাশালী এই তারকা মুম্বাইয়ের সেন্ট অ্যান্ড্রু কলেজ থেকে সাইকোলজির ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ক্যালিফোর্নিয়ার একটি সঙ্গীত ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ নেন।

আর মাধবন
তিনি ইলেকট্রনিক্সে স্নাতক পাস করেন। রয়েল আর্মি, নেভি, বিমান বাহিনীতে ট্রেনিং নিয়েছেন। তিনি আবার কানাডার সাংস্কৃতিক দূত হিসেবেও ভারতের প্রতিনিধিত্ব করেন।

সনু সুদ
দাবাং সিনেমাটিতে তার অসাধারণ অভিনয়ের মাধ্যমে অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছেন এই তারকা। তিনি সর্বদা চেষ্টা করেছেন দর্শকদের তার ভিন্ন ভিন্ন ধরনের অভিনয় উপহার দিতে। তিনি বলিউড ছাড়াও তামিল এবং অন্যান্য ভাষার সিনেমায়ও কাজ করেন। একজন অভিনেতার পাশাপাশি তিনি একজন শিক্ষিত ব্যক্তিও এবং তিনি নাগপুরের ইয়েশ্বান্ত্রাও সাভান কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে ইলেকট্রনিক্সের ওপর স্নাতক ডিগ্রি নেন।

ইমরান খান
জনপ্রিয় তারকা আমির খানের ভাগ্নে এবং বলিউডের চকোলেট বয় ইমরান খান ‘জানে তু ইয়া জানে না’ সিনেমা দিয়ে বলিউডের সিনেমা জগতে পা রাখেন এবং সবার মনে জায়গা করে নেন। লসঅ্যাঞ্জেলেসের বিখ্যাত নিউইয়র্ক ফিল্ম একাডেমিতে লেখাপড়া শুরু করার আগে ইমরান খান ফ্রেমন্ট হাইস্কুলে পড়ালেখা করতেন।

আয়ুষ্মান খুরানা
তিনি বর্তমানে ছোট-বড় দুই পর্দায়ই সমানভাবে কাজ করছেন। অভিনয়ের পাশাপাশি তিনি তার গান দিয়েও ভক্তদের মাতিয়ে রেখেছেন। আয়ুষ্মান ইংরেজিতে মেজর করেছেন এবং স্কুল অফ কমিউনিকেশন স্টাডিজ-পাঞ্জাব বিশ্ববিদ্যালয়, চণ্ডীগড় থেকে গণযোগাযোগের ওপর মাস্টার্স করেছেন।

সোহা আলী খান
সোহা আলী খান বলিউডের সিনেমা জগতে অন্যতম স্বল্প আলোচিত প্রতিভাশালী অভিনেত্রী এবং তিনি বলিউডের উচ্চশিক্ষিত তারকাদের মধ্যে একজন। নবাব সাইফ আলী খানের বোন এবং সাবেক ভারতীয় অধিনায়ক মনসুর আলী খান পাতৌদির মেয়ে অক্সফোর্ডের বালিয়ল কলেজে আধুনিক ইতিহাস নিয়ে পড়েছেন। তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্স এন্ড পলিটিক্যাল সায়েন্স থেকে আন্তর্জাতিক সম্পর্কের ওপর মাস্টার্সও করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়