আজ সিনোফার্মের ৫৪ লাখ টিকা আসছে

আগের সংবাদ

শিক্ষাঙ্গনে জেগেছে প্রাণের স্পন্দন

পরের সংবাদ

রাস্তায় নামছে রোবটের টহল

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এমনিতেই কঠোর সড়ক নিয়ন্ত্রণ ব্যবস্থা ও আইনের শাসন নিয়ে সুনাম রয়েছে সিঙ্গাপুরের। এবার পথচারীদের ভিড় বেশি এমন রাস্তায় রোবট পরীক্ষা করে দেখছে সিঙ্গাপুর। কেউ কোনো নিয়ম ভাঙছে কিনা তার ওপর নজর রাখবে হাভিয়ের নামের ওই রোবট-
এমনিতেই কঠোর সড়ক নিয়ন্ত্রণ ব্যবস্থা ও আইনের শাসন নিয়ে সুনাম রয়েছে সিঙ্গাপুরের। এবার পথচারীদের ভিড় বেশি এমন রাস্তায় রোবট পরীক্ষা করে দেখছে সিঙ্গাপুর। কেউ কোনো নিয়ম ভাঙছে কিনা তার ওপর নজর রাখবে হাভিয়ের নামের ওই রোবট।
আগামী তিন সপ্তাহে রোবটগুলো তোয়া পেইওহ সেন্ট্রালের ভিড় নজরে রাখবে। রাষ্ট্রীয় কর্তৃপক্ষ যে আচরণগুলোকে অনাকাক্সিক্ষত সামাজিক আচরণ হিসেবে গণ্য করে, সে আচরণগুলো কেউ করছে কিনা, তা নজরে রাখার দায়িত্ব পালন করবে রোবটটি। এ ধরনের আচরণের মধ্যে রয়েছে পাঁচ জনের বেশি মানুষের সমাবেশ, যা বর্তমানে দেশটির করোনানীতির বিরোধী। এ ছাড়াও নিষিদ্ধ স্থানে কেউ ধূমপান করছে কিনা এবং কেউ অনুমতি ছাড়া অবৈধভাবে রাস্তায় কিছু বিক্রি করছে কিনা তা-ও নজরে রাখবে রোবটটি।
রোবট হাভিয়েরের নজর এড়াবে না ভুলভাবে পার্ক করে রাখা বাইসাইকেল বা অন্য কোনো বাহন। এমনকি ফুটপাথ বা সাইডওয়াকে মোটরসাইকেল তুলে রাখলেও তা ঠিকই আমলে নেবে রোবটটি। এ সম্পর্কে কমান্ড সেন্টারকে অবহিত করবে হাভিয়ের এবং মানুষকে সঠিক আচরণ শেখাতে নিজ পর্দায় বার্তা দেখাবে। রোবটটিতে থাকা ক্যামেরার সাহায্যে ৩৬০ ডিগ্রি ভিউয়ে আশপাশের সবকিছু দেখতে পাবে কমান্ড সেন্টার। অল্প আলোতেও আইআর এবং লো লাইট ক্যামেরা ব্যবহার করে ছবি তুলতে পারবে এটি। অন্যদিকে, হাভিয়েরের ধারণ করা ভিডিওতে এমন কিছু আছে কিনা, যার জন্য মানব কর্মীর উপস্থিত হওয়ার প্রয়োজন রয়েছে, সে বিষয়টি বিশ্লেষণ করে দেখবে এক এআই সিস্টেম। রোবটগুলো যাতে জড় এবং চলমান প্রতিবন্ধকতা এড়িয়ে চলাচল করতে পারে, সেজন্য তাতে সেন্সর যুক্ত করা হয়েছে।
সিঙ্গাপুর এরই মধ্যে নিজেদের নজরদারি ক্যামেরা বাড়ানোর ঘোষণা দিয়েছে। আগামী দশকের মধ্যে ক্যামেরার সংখ্যা দ্বিগুণ করে দুই লাখ করা হবে বলে জানিয়েছে দেশটি। পাশাপাশি সিঙ্গাপুরের কর্মকর্তাদের বিশ্বাস, টহলের জন্য মানব কর্মীর প্রয়োজন কমাবে রোবটের ব্যবহার। সূত্র : এনগ্যাজেট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়