আইজিপি ড. বেনজীর আহমেদ : পজেটিভ বিষয়গুলো প্রাধান্য পাবে পুলিশ নিউজ পোর্টালে

আগের সংবাদ

ধাপে ধাপে বাড়বে পাঠদান : স্কুল-কলেজ খুলছে ১২ সেপ্টেম্বর, এসএসসি ও এইচএসসি পরীক্ষা আগের ঘোষণা অনুযায়ী

পরের সংবাদ

তথ্যমন্ত্রী : বিদেশি টিভির ক্লিন ফিড ৩০ সেপ্টেম্বর থেকে

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ৩০ সেপ্টেম্বর থেকে বিদেশি টিভি চ্যানেলগুলোর বিজ্ঞাপনমুক্ত (ক্লিন ফিড) সম্প্রচার বাস্তবায়নের কথা জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ ছাড়া ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম, ৩১ ডিসেম্বরের মধ্যে সব বিভাগীয় ও মেট্রোপলিটন শহর এবং দিনাজপুর, বগুড়া, কুষ্টিয়া, কুমিল্লা, রাঙ্গামাটি ও কক্সবাজারে টেলিভিশন ক্যাবল নেটওয়ার্ককে ডিজিটাল পদ্ধতির আওতায় আনার সিদ্ধান্তও জানান তিনি।
গতকাল বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে এসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স-এটকো, ক্যাবল অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশ-কোয়াব, স্যাটেলাইট টিভি চ্যানেল ডিস্ট্রিবিউটর এবং ডাইরেক্ট টু হোম-ডিটিএইচ সেবাদানকারী সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান। এ সময় আরো উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ও সচিব মকবুল হোসেন, বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (স¤প্রচার) মিজান-উল-আলম, এটকোর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোজাম্মেল হক বাবু প্রমুখ।
তথ্যমন্ত্রী বলেন, আইন অনুযায়ী আমাদের দেশে সব বিদেশি টিভি চ্যানেলগুলোর বিজ্ঞাপনমুক্ত (ক্লিন ফিড) স¤প্রচারের নিয়ম পালন, টিভি ক্যাবল নেটওয়ার্ককে ডিজিটাল পদ্ধতির আওতায় আনা এবং সংশ্লিষ্ট অসংগতি দূর করার উদ্দেশ্যে আমরা করোনা মহামারি শুরুর আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম। যেহেতু গণটিকার কার্যক্রমে ধীরে ধীরে করোনার প্রকোপ কমছে, সেই প্রেক্ষাপটে আমরা আগের নেয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নের উদ্যাগ নিয়েছি।
ড. হাছান জানান, ক্লিন ফিড বাস্তবায়নে আইন প্রয়োগের পাশাপাশি ক্যাবল নেটওয়ার্ককে ডিজিটাল পদ্ধতির আওতায় আনতে গ্রাহকদের অবহিত করার ব্যবস্থা নেয়া হবে। কারণ দেশ ডিজিটাল হয়েছে কিন্তু এই ক্ষেত্রে যে অগ্রগতি হওয়ার প্রয়োজন ছিল সেটি হয়নি, সেটি হতে হবে। এ ছাড়া, ইন্টারনেটে ভিডিও স্ট্রিমের মাধ্যমে অনুমোদনহীন টিভি দেখানো, অবৈধ ডিটিএইচ সংযোগ, ক্যাবল নেটওয়ার্কে অবৈধ সিনেমা বা বিজ্ঞাপন প্রচার, একজনের এলাকার মধ্যে আরেকজনের অনুপ্রবেশ, লাইসেন্স ছাড়া ক্যাবল নেটওয়ার্ক পরিচালনা এ ধরনের অপরাধের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যেই পরপর দু’বছর নবায়ন না করায় ১২শ কেবল অপারেটিং এবং ফিড লাইসেন্স বাতিল করা হয়েছে।
ইতিহাসে জিয়ার নাম বিশ্বাসঘাতক হিসেবেই থাকবে : দেশের সব অর্জনের সঙ্গে জিয়ার নাম জড়িত- মির্জা ফখরুলের এমন মন্তব্য বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, একজন বিশ্বাসঘাতক ও খুনি হিসেবেই বাংলাদেশের ইতিহাসে সবসময় জিয়ার নাম জড়িত থাকবে। যে পরিমাণ বিশ্বাসঘাতকতা, হঠকারিতা ও খুনের রাজনীতি জিয়াউর রহমান করেছেন, তা বাদ দিয়ে বাংলাদেশের ইতিহাস হবে না। মির্জা ফখরুল সাহেব কথাটা সেভাবে বললে সঠিক হতো। দেশে গণতন্ত্র নিয়ে ফখরুলের আরেক মন্তব্যের জবাবে তিনি বলেন, ‘হরণ করা গণতন্ত্র জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বেই পুনরায় প্রতিষ্ঠিত হয়েছে। ৯১ সালে খালেদা জিয়া প্রধানমন্ত্রী হতে পারতেন না, যদি জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আন্দোলনের মাধ্যমে এরশাদের আধাসামরিক সরকারের পতন না হতো। জিয়াউর রহমানই দেশে গণতন্ত্র হরণ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়