প্রণোদনা ঋণের জন্য ঘুষ লাগে ২৯ শতাংশ ব্যবসায়ীর

আগের সংবাদ

অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে : করোনার প্রকোপ কমার পর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও বিষণ্নতার বড় আঘাত আসছে

পরের সংবাদ

আনোয়ার হোসেন ছিলেন শিল্পায়নের অগ্রদূত

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিল্পায়ন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, ব্যবসায়ী সমাজে নতুন নেতৃত্ব তৈরি এবং বাংলাদেশকে একটি স্বনির্ভর অর্থনীতির দেশে পরিণত করার লক্ষ্যে আনোয়ার হোসেন সারাজীবন নিরলসভাবে কাজ করে গেছেন এবং দেশবাসী চিরদিন শ্রদ্ধাভরে তার এ অবদানকে স্মরণ করবে।
গতকাল রবিবার ডিসিসিআই ফাউন্ডেশন এবং আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত আলহাজ আনোয়ার হোসেনের স্মরণে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত এক স্মরণ সভায় ব্যবসায়ী নেতারা, শুভাকাক্সক্ষী ও তার পরিবারের সদস্যরা এ অভিমত ব্যক্ত করেন।
স্মরণসভাটি সঞ্চালনা করেন ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান।
তিনি বলেন, আনোয়ার হোসেন নিজের জীবদশায় ৫০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরির স্বপ্ন দেখেছিলেন এবং আশা প্রকাশ করেন তার উত্তরসূরীরা এ স্বপ্ন বাস্তবায়নে সক্ষম হবেন।
সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, তিনি ছিলেন একজন সৎ ও নিষ্ঠাবান উদ্যেক্তা এবং তার প্রতিষ্ঠিত ২২টি শিল্পপ্রতিষ্ঠানে বর্তমানে প্রায় ১৪ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। দেশের তরুণ উদ্যোক্তা সমাজকে তিনি আনোয়ার হোসেনের জীবনে থেকে শিক্ষা গ্রহণের আহ্বান জানান।
এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, আনোয়ার হোসেনের মূল লক্ষ্য ছিল দেশের আর্থসামাজিক উন্নয়ন ও কর্মসংস্থানের সুযোগ তৈরি। তিনি বর্তমান উদ্যোক্তা সমাজকে নিজেদের পথচলায় তাকে অনুসরণ করার আহ্বান জানান।
মরহুমের বড় ছেলে ও আনোয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বলেন, অত্যন্ত সাধাসিদে অভ্যস্ত ছিলেন আনোয়ার হোসেন, যিনি তার প্রতিষ্ঠানের সব কর্মকর্তা-কর্মচারীদের খুবই ¯েœহ করতেন এবং সারাজীবন তিনি কোনো ওয়াদা ভঙ্গ করেননি। আনোয়ার হোসেনের ছোট ছেলে এবং ঢাকা চেম্বারের প্রাক্তন সভাপতি হোসেন খালেদ বলেন, তার বাবা সারাজীবন মানবিক কার্যক্রম বিশেষ করে মসজিদ-মাদ্রাসা, এতিমখানা ও অসহায়দের অকুতরে দান করে গেছেন। তিনি ডিসিসিআই ফাউন্ডেশনের পক্ষ থেকে দেশে ‘মানসিক স্বাস্থ্য’ নিয়ে কাজ করার আহ্বান জানান।
এছাড়া ডিসিসিআই প্রাক্তন সভাপতি এম এ সাত্তার, মাহবুবুর রহমান, আফতাব-উল ইসলাম, আবুল কাসেম খান, আসিফ ইব্রাহীম, মো. সবুর খান, রাশেদ মাকসুদ খান, এম এইচ রহমান, বেনজীর আহমেদ, ওসামা তাসীর, প্রাক্তন ঊর্ধ্বতন সহসভাপতি আলহাজ আব্দুস সালাম, মাসুদুর রহমান, প্রাক্তন সহসভাপতি খন্দকার শহীদুল ইসলাম, প্রাক্তন পরিচালক মোহাম্মদ শরফুদ্দিন, এ কে ডি খায়ের মোহাম্মদ খান এবং মরহুমের নাতি ওয়াহিজ হোসেন প্রমুখ শোক সভার আলোচনায় অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়