অশ্রুডানায় সূর্য খোঁজার পালা

আগের সংবাদ

শূন্য অর্থনীতি থেকে উন্নয়নের রোল মডেল

পরের সংবাদ

‘বাংলাদেশে বিনিয়োগে এগিয়ে আসুন’ : যুক্তরাষ্ট্রের এনআরবিদের প্রতি বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যুক্তরাষ্ট্র সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য আকর্ষণীয় স্থান। বিনিয়োগের জন্য সবধরনের পরিবেশ এখানে বিদ্যমান। বিনিয়োগকারীদের দৃষ্টি এখন বাংলাদেশের দিকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। ইতোমধ্যে অনেক কাজ এখন শেষ পর্যায়ে। বেশ কিছু স্পেশাল ইকোনমিক জোনে দেশি-বিদেশি বিনিয়োগকারী বিনিয়োগে এগিয়ে এসেছেন।
যুক্তরাষ্ট্রের ননরেসিডেন্ট বাংলাদেশিরা (এনআরবি) বিনিয়োগ করলে লাভবান হবেন। বাণিজ্যমন্ত্রী বলেন, দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে সরকার বেশ কিছু আকর্ষণীয় সুযোগ-সুবিধার প্যাকেজ ঘোষণা করেছে। বিনিয়োগের ক্ষেত্রে সব আনুষ্ঠানিকতা ওয়ান আমব্রেলা বা ওয়ান স্টপ সার্ভিসের আওতায় দ্রুত এবং কম খরচে সম্পন্ন করা হচ্ছে। এখন বিনিয়োগের ক্ষেত্রে আনুষ্ঠানিকতা সংক্ষিপ্ত ও সহজ করা হয়েছে। বোর্ড অব ইনভেস্টমেন্ট বিনিয়োগের বিষয়ে সংশ্লিষ্ট সব বিভাগের সঙ্গে সমন্বয় সাধন করছে। এর ফলে বিনিয়োগকারীদের আগ্রহ অনেক বেড়েছে।
বাণিজ্যমন্ত্রী গত শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের লস এনজেলসের সিলকন ভেলিতে বাণিজ্য মন্ত্রণালয় এবং লস এনেজলস্থ কনসাল জেনালের অফিসের সহযোগিতায় স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড আয়োজিত ‘বাংলাদেশ দি নেক্সট ইনভেস্টমেন্ট ফ্রন্টিয়ার’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
টিপু মুনশি বলেন, যুক্তরাষ্ট্রে অবস্থানরত বাংলাদেশিরা দেশের কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। আমি বিশ্বাস করি, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে এনআরবিরা দায়িত্বশীল ভূমিকা রেখে যাচ্ছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন সংগ্রাম করে বাংলাদেশ স্বাধীন করে গেছেন। আজ তারই সুযোগ্যকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অর্থনৈতিক মুক্তির জন্য দিন-রাত কাজ করে যাচ্ছেন। বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। বিশ্ববাসী এখন বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করছেন। বাংলাদেশে অনেক মেগা প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হচ্ছে। বাংলাদেশ নিজ খরচে পদ্মা সেতু নির্মাণ করছে। ২০৪১ সালে বাংলাদেশ একটি উন্নত দেশে পরিণত হবে। যুক্তরাষ্ট্রের এনআরবিদের বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় অবদান রাখার সুযোগ এসেছে।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রফেসর কেভিন ই গেলি, সেরফিয়া হালিম, প্রফেসর ডোরিয়ান লিপম্যান, বায়োস্কোপ ফিল্মসের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজ হামিদ, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও টিনা জেবিন।
এ সময় উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্রের লস এনজেলস্থ কনসাল জেনারেল তারেক মোহাম্মদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. হাফিজুর রহমান, যুগ্ম-সচিব (রপ্তানি) মো. আব্দুর রহিম খান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক সোহেলী সাবরীন, বাংলাদেশ ই-কমার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শমী কায়সার, লস এনজেলস্থ বাংলাদেশের কমার্শিয়াল কাউন্সিলর এস এম খোরশিদ-উল-আলম, লস এনজেলস্থ বিশ্বের প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্রের টেকনোলজি সেক্টরের ব্যবসায়ী নেতা এবং ননরেসিডেন্ট বাংলাদেশিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়