সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

শেষ কার্যদিবসে সূচক বেড়েছে ৭৬ পয়েন্ট

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারে মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব মূল্য সূচক বাড়ার পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।
গতকাল লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে বড় উত্থানের আভাস পাওয়া যায়। প্রি ওপেনিং সিস্টেম চালু থাকায় লেনদেন শুরু হওয়ার আগেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়িয়ে কেনার প্রস্তাব আসে বিনিয়োগকারীদের পক্ষ থেকে। ফলে শেয়ারবাজার খুলতেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে যায়। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে ২০৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৪টির। আর ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৯৯ পয়েন্টে উঠে এসেছে, যা এ যাবতকালের মধ্যে সূচকটির সর্বোচ্চ অবস্থান। সব মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৬৬১ কোটি ৭০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২ হাজার ২১২ কোটি ৮৯ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৪৪৮ কোটি ৮১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২৫৯ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ১২১ কোটি ৬২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৭৬ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আলিফ ম্যানুফ্যাকচারিং, বেক্সিমকো ফার্মা, এবি ব্যাংক, মালিক স্পিনিং, ম্যাকসন স্পিনিং, ওরিয়ন ফার্মা এবং শাহিনপুকুর সিরামিক।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ২৩৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৯ কোটি ৯৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৪টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়