সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

এক ফর্মায় বহু ফর্মার কবিতা

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

‘ঘনীভূত শীতপ্রাসাদ’ কবিতার বইটি কি আপনি পড়েছেন? না পড়লে ক্ষতি নেই। বরং পড়লে কাব্য-আকাক্সক্ষার শূন্যস্থান পূরণ হতে পারে এক ফর্মায় আবদ্ধ পাঠানন্দের মাত্র চৌদ্দটি কবিতার পাঠ থেকে। জানা যেতে পারে কবিতার ভেতরের বহুমাত্রিক বাঁক কিংবা বাহিরের স্বতঃস্ফূর্ত প্রবহমানতা। একবার পাঠে যদি পিছলে যায়- দ্বিতীয় পাঠে কবিতাগুলোতে ফিরে এসে ফিরে যাবার আর জো থাকে না। পাছে তাড়া থাকতে পারে কিন্তু কবিতাগুলোর টান উঠতেই দেয় না। একটি কবিতা পড়া শেষে মনে হয়, আরো একটি পড়ে উঠি। ‘‘এক সন্ধ্যায় গ্যালারিময় মুর্তজা;/ ঢুকে গেলাম তার আলট্রামেরিন আভায়/ শুনি ছবির ভেতর থেকে গান গাইছে/ কাচের পাখির ঝাঁক।/ ত্রসরেণুর নদীতে ডুবতে ডুবতে/ রঙের সাগরে রেখার নাও ভাসিয়ে/ বিস্মিত বশীর বললেন আমাকে,/ ‘ভেঙ্গে ফেলো দেয়াল,/ এমনকি গ্যালারির;/ পারলে পাখা হও/ দৃষ্টি দিগন্তের।’. . .’’ (গ্যালারিতে পাওয়া মুর্তজা বশীর)।
কবি পিয়াস মজিদ ‘ঘনীভূত শীতপ্রাসাদ’ বইটিতে ছোট ছোট চরণে গভীর কাব্যবোধ্যের বিন্দুবাঁধন উপস্থাপন করেছেন। যে পাঠক কবিতা পড়ে না খুব একটা, যে পাঠক কবিতায় অত শিক্ষিত না বা বোধ্যা নয় সে পাঠকের পক্ষেও এই বইয়ের কবিতাগুলোর অন্তর্নিহিত ভাষাটি ধরা সম্ভব- তার বলার সারল্য ও ভাষার ব্যবহারের কারণে। কবিতাগুলো পড়লে অনুধাবিত হয়, কাঠিন্য আর দুর্বোধ্যতা চাপিয়ে দেয়ার নামই কবিতা ও কবিতার বিজ্ঞ নিরীক্ষা নয়, সহজতায়ও কবিতা হয়। তিনি কবিতার ভাঙা-গড়ার সাথে সাথে পাঠকের কথাও নিবিড়ভাবে মাথায় রেখেছেন এখানে।
পাঠে দেখা যায়, এই বইটির প্রতিটি কবিতা নিজস্ব ভঙ্গিমায় সচল। কবি পিয়াস মজিদ কবিতাগুলোকে চলৎশক্তি দিয়েছেন নিজস্ব ধারায়। কবিতায় এই যে শলৎশক্তি তা সকল কবির পক্ষে সম্ভব নয়, কোনো কোনো কবি তা পারেন; তাই তার কবিতা পড়তে যেয়ে থমকে দাঁড়াতে হয় না, মিলিয়ে নিতে হয় না জোড় করে- মিলেই থাকে। তার কবিতায় বর্ণনার মসৃণতা, ছন্দের গতি, শব্দের উপযুক্ত স্থান নির্ধারণ পাঠককে শান্তি দেয়। এই চৌদ্দটি কবিতা সেই শান্তি দিয়েছে আমাকে, যা আমার আমাকে জড়িয়ে থাকবে অনেক দিন। ‘ঘনীভূত শীতপ্রাসাদ’ বইটির কবিতা-কয়েকে পাঠক-ভাবনাকে আচ্ছন্ন করার একাগ্র-ক্ষমতা আছে, আছে ধীশক্তিও।
‘শেক্সপিয়র আমার কাছে/ হ্যামলেট, ম্যাকবেথ, ওথেলো/ ত্রয়লাম ও ক্রেসিদা।/ শেক্সপিয়র মানে-/ সনেটপুচ্ছে বাঁধা/ অষ্টক-ষষ্টকের সুবাসিত তোড়া।/ কলকাতায় এসে দেখি/ টু বি অর নট টু বি/ দ্যাট ইজ নট দ্য কোয়েশ্চেন/ কোয়েশ্চেন ইজ/ শেক্সপিয়র আর কত মামলা নেবে?/ মামলা নিতে নিতে/ শেক্সপিয়র আজ ক্লান্ত।/ সুদী শাইলক/ কিংবা/ অনিন্দ্য ওফেলিয়ার পর/ শেক্সপিয়রকে তো লিখতে হবে/ নতুন নাটক আর সোনালী সনেট।/ কিন্তু কোলকাতায় না এলে/ জানতেই পারবে না/ তিতাস যেমন একটি নদীর নাম/ শেক্সপিয়র তেমনি আজ/ একটি থানার নাম!’ (শেক্সপিয়র একটি থানার নাম)।
এই বইয়ের ‘গল্প বলি, রাক্ষসের রোমান্স, ক্যামেরার গান, ঘনীভূত শীতপ্রাসাদ’সহ অন্য কবিতাগুলোও অনুভূতিকে আকৃষ্ট করে। পাঠোপলব্ধি থেকে দ্বিধাহীন এই কথাটি বলা যায় যে, পিয়াস মজিদ-এর কবিতায় একটি থেকে আরেকটিতে যেতে স্পেশ নিতে হয়। চিন্তা করতে হয় কিছুক্ষণ।
চাইলেই জামাতে লাগা দাগের মতো টোকা দিয়ে ভাবনাকে ঝেরে ফেলা যায় না। এ কারণেই এই কবিতার বইটির কবিতা নিয়ে এত কথা; যেন এক ফর্মায় বহু ফর্মার কবিতা উপস্থিত।
আরো একটি বিশেষ দিক না বললেই নয় যে, পিয়াস মজিদের কবিতায় বাস্তবতার ভিতরে একটা বাস্তবতা, কবিতায় বিশ্বভ্রমণের অভিজ্ঞানের আলতো ছায়া, আর একটি ভাবার্থ গভীর ব্যঞ্জনা তৈরি করে এমনভাবে যে চট করে পড়ে সরে গেলে পাঠে ব্যর্থ হওয়া ছাড়া কোনো উপায় থাকে না কিন্তু সামান্য সময় নিয়ে অন্দরে প্রবেশ করলে কবিতার মধুময় এক ভুবন অপেক্ষা করে পাঠকের জন্য, যা মুগ্ধ না করে ছাড়ে না। এটা তার কবিতার স্বতন্ত্র এক বৈশিষ্ট্যও বটে। ‘যে আগুন এখনও জ্বলেনি/ তার ছাইয়ে ছেয়ে আছি।/ আয়ুর অঙ্গনে তুমি কে/ আমার ধূসর দোসর!/ এমন মানুষজন্ম/ উদয়ের আগে ঠিকঠাক/ বিদায়ের বাড়ি,/ ফুল ফোটে-ফল আসে/ প্রাণের প্লটে এক হয়ে যায়/ হেমন্তহাসি, ব্ল্যাক কমেডি,/ নিরুদ্দেশ নক্ষত্রের নীচে/ প্রয়াত আত্মা স্মরণে মুলতবি সভা।/ তোমাকে নদী নামে ডাকি/ পুড়তে পুড়তে মূলত তুমি/ সামুদ্রিক সর্বনাম।/ জলজ জখম নিয়ে ফিরে ফিরে ফের এই/ অগ্নিবলাকায়,/ যে আগুন জ্বলেনি এখনও/ তার আভাই তো জানে ঠিক/ কতটা গহন,/ দহনের ভাষা।’ (নিশ্বাসের সমুদ্র)।
‘অভিযান’ পাবলিকেশন হয়ে বইটি প্রকাশিত হয়েছে ‘অমর একুশে গ্রন্থমেলা-২১’এ। প্রচ্ছদ করেছেন, রাজিব দত্ত। মূল্য : ৪০ টাকা। কবিতার প্রেমিকমাত্রই বইটি পাঠ করে কাব্যস্বাদে আমোদিত হবেন বলে একান্ত বিশ্বাস।

বই : ঘনীভূত শীতপ্রাসাদ (কবিতা)।
পিয়াস মজিদ। প্রচ্ছদ : রাজিব দত্ত। প্রকাশনী : ‘অভিযান’ পাবলিকেশন। প্রকাশ : অমর একুশে গ্রন্থমেলা-২১। মূল্য : ৪০ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়