জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

সফল আখ চাষি তরুণ উদ্যোক্তা মুস্তফা কবির

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শেখ মাহতাব হোসেন, (ডুমুরিয়া) খুলনা থেকে : খুলনা-সাতক্ষীরা হাইওয়ে রুটে ডুমুুরিয়া উপজেলা পরিষদ থেকে ৮ কিলোমিটার গেলে খর্নিয়া পেট্রোল পাম্পের পিছনে তরুণ কৃষক মুস্তফা কবিরের ২৫ শতাংশের আখ ক্ষেত। অত্যন্ত দৃষ্টিনন্দন এই ক্ষেতটি দেখলে সবারই প্রাণ জুড়িয়ে যাবে। আধুনিকতার সব প্রযুক্তির ব্যবহার করা হয়েছে এই ক্ষেতটিতে।
পাশ থেকে দেখলে একটি সারির ভিতর দিয়ে অপর পাশটি দেখা যায় এবং কোন সারির একটা গাছ নাড়া দিলে ওই সারির সব গাছ নড়তে থাকা। মুস্তফা কবির ছোট বেলা থেকেই খুব কষ্ট করে বড় হয়েছেন। পরিবারের দৈন্য দুর্দশার কারণে বেশিদূর পড়ালেখা করতে পারেননি। ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ালেখা করার পরে তিনি পিতার সঙ্গে কৃষি কাজ শুরু করেন। সেখান থেকে অনেক সংগ্রাম করে এখন তিনি সফল। বাড়ি তৈরি করেছেন, দুই বোনকে পড়ালেখা শিখিয়ে বিয়ে দিয়েছেন এবং খর্নিয়া বাজারে একটি ঘরও করেছেন।
তিনি এ বছর উপজেলা কৃষি অফিসের পরামর্শে তার বসতবাড়ি সংলগ্ন ২৫ শতাংশ জমিতে নড়াইল ৬৭ জাতের চিবিয়ে খাওয়া আখ লাগিয়েছেন। গত বছরের সেপ্টেম্বর মাসে এ আখ লাগিয়েছিলেন। তার এ ২৫ শতাংশ জমিতে ৭ হাজার পিস আখের বীজের প্রয়োজন হয়। সার, বীজ, কীটনাশক, কুশি ভাঙ্গা, পাতা ছাড়ান এবং অন্য পরিচর্যা বাবদ এ পর্যন্ত মোট ২৫ হাজার টাকা খরচ হয়েছে। ইতোমধ্যে ব্যাপারীরা এসে ৯০ হাজার টাকা পর্যন্ত দাম বলছে। তিনি আশা করছেন এই ক্ষেতটি ১ লাখ টাকায় বিক্রি করতে পারবেন।
এ ব্যাপারে জানতে চাইলে মুস্তফা কবির ভোরের কাগজকে জানান, আখ অত্যন্ত একটি লাভজনক ফসল। এটি বিক্রি করতে কোনো সমস্যা হয় না। ভালো পরিচর্যা পেলে বিঘা প্রতি প্রায় ১ লাখ টাকা লাভ করা যায়। জানতে চাইলে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মোছাদ্দেক হোসেন ভোরের কাগজকে বলেন, আখ একটি উচ্চমূল্যের ফসল। এর সঙ্গে সাথী ফসল লাগালে সেই ফসলের টাকাতেই প্রায় খরচ উঠে যায়।
মুস্তফা কবির মূলত আমাদের একজন তরুণ উদ্যোক্তা, তাকে প্রশিক্ষণ ও মাঠে গিয়ে পরামর্শ দেয়া হচ্ছে। তার এ সাফল্যে অনেক তরুণ উদ্যোক্তা ও বেকার যুবক কৃষি কাজে আগ্রহী হচ্ছেন। এ ধরনের উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের সহযোগিতা করে যাচ্ছে কৃষি বিভাগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়