চাঁদাবাজির মামলা ৪ দিনের রিমান্ডে দর্জি মনির

আগের সংবাদ

বন্যার পদধ্বনি : পদক্ষেপ এখনই নিতে হবে

পরের সংবাদ

হলুদ তরমুজ চাষে আগ্রহী হচ্ছেন ডুমুরিয়ার কৃষক

প্রকাশিত: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শেখ মাহতাব হোসেন (ডুমুরিয়া) খুলনা থেকে : খুলনার ডুমুুরিয়ায় হলুদ তরমুজ চাষে দিন দিন আগ্রহী হচ্ছেন কৃষকরা। কৃষকের মাচায় ঝুলছে উপরে হলুদ আর ভেতরে টকটকে লাল স্বাদে মিষ্টি ও সুস্বাদু তরমুজ। অসময়ের তরমুজ বলে দামও বেশ চড়া। দৃষ্টিনন্দন ও অসময়ের ফসল বলে চাহিদা ও দাম বেশি হওয়ায় দিন দিন এ জাতের তরমুজ চাষ বেশি হচ্ছে।
তৈয়বুর গ্রামের কৃষক কালাম সরদার বলেন, আট কাঠা জমিতে এ বছরই প্রথম হলুদ তরমুজের চাষ করেছি। ৫০ দিন আগে বেসরকারি সংস্থা উন্নয়ন প্রচেষ্টার কৃষিবিদ নয়ন হোসেনের থেকে বীজ সংগ্রহ করি ও তার পরামর্শে মালচিং পেপার ব্যবহার করে জমিতে বীজ রোপণ করি। অল্পদিনেই অসময়ে তরমুজ চাষে এত সাফল্য পাব ভাবতে পারেনি। অল্পদিনে ফলন পাওয়ায় একই জমিতে বছরে চারবার ফসল ফলানো যাবে।
কালাম সরদার আরো বলেন, বীজ রোপণের জন্য বেড তৈরি করে মালচিং পেপারের ভেতর চারা বসিয়েছি। অল্প পরিচর্যা করেই গাছে তরমুজ ধরেছে। এ পর্যন্ত জমি প্রস্তুত, সার প্রয়োগ, মাচা তৈরি সুতা ও জাল বাবদ খরচ হয়েছে ৩৫ হাজার টাকার মতো। খরচ বাদে ৭০ থেকে ৭৫ হাজার টাকার তরমুজ বিক্রি করতে পারব। এতে আর্থিকভাবেও বেশ সচ্ছলতা ফিরে এসেছে।
এ ব্যাপারে বেসরকারি সংস্থা উন্নয়ন প্রচেষ্টার কৃষিবিদ ইকবাল হোসেন হোসেন বলেন, হলুদ তরমুজ চাষে কৃষক আগ্রহী হওয়ার প্রধান কারণ হচ্ছে মাত্র দুই মাসে তরমুজ বিক্রির উপযোগী হয়ে যায়। ডুমুরিয়ার মাটি তরমুজ চাষের জন্য বেশ উপযোগী।
তিনি আরো বলেন, দেশের উর্বর মাটিকে ব্যবহার করে কৃষকরা এ জাতের তরমুজ চাষ করে বেশি লাভবান হবেন। এতে সচল হবে গ্রামীণ অর্থনীতি। চাকরির পেছনে বৃথা সময় ব্যয় না করে যদি কৃষিকাজে শিক্ষিত তরুণরা এগিয়ে আসেন তাহলে নিজে স্বাবলম্বী হবে এবং দেশের মানুষের পুষ্টি চাহিদা মিটাতে বিশেষ ভূমিকা রাখবে।
এ ব্যাপারে ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মোছাদ্দেক হোসেন ভোরের কাগজকে বলেন, তরমুজ চাষ বেশ লাভজনক। তরমুজ চাষে কৃষক আগ্রহী হওয়ায় আমাদের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়