চাঁদাবাজির মামলা ৪ দিনের রিমান্ডে দর্জি মনির

আগের সংবাদ

বন্যার পদধ্বনি : পদক্ষেপ এখনই নিতে হবে

পরের সংবাদ

সিলেট-৩ আসনের ভোট : ৭ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করার নির্দেশ

প্রকাশিত: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় সিলেট-৩ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এই সময়ের মধ্যে নির্বাচন কমিশন তাদের সুবিধাজনক দিনে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করতে পারবে। তবে ১০ আগস্টের মধ্যে ভোটগ্রহণ করা যাবে না। নির্বাচন স্থগিত চেয়ে করা রিট অকার্যকর ঘোষণা করে বিচারপতি এম ইনায়েতুর রহিমের একক বিশেষ হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।
করোনা ভাইরাস সংক্রমণ রোধে চলমান লকডাউনের মধ্যে গত ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণের দিন নির্ধারণ করে নির্বাচন কমিশন। এরপর লকডাউন চলাকালীন ভোটগ্রহণ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন ওই আসনের সাতজন ভোটার ও সুপ্রিম কোর্টের ছয়জন আইনজীবী। প্রাথমিক শুনানি শেষে গত ২৬ জুলাই সিলেট-৩ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ ৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেছিলেন হাইকোর্ট। সর্বশেষ গতকাল রিটের পূর্ণাঙ্গ শুনানি শেষে আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে ভোটগ্রহণ সম্পন্ন করার নির্দেশ দেন আদালত।
এর আগে গত ২৫ জুলাই চলমান লকডাউনের মধ্যে সিলেট-৩ আসনের উপনির্বাচন স্থগিত করতে লিগ্যাল নোটিস পাঠানো হয়। প্রধান নির্বাচন কমিশনারকে সুপ্রিম কোর্টের পাঁচ আইনজীবীর পক্ষে এডভোকেট মোহাম্মদ শিশির মনির এ নোটিস পাঠান।
নোটিসে বলা হয়, সংবিধানের ১২৩-এর দফা ৪-এর শর্তানুসারে সিলেট উপনির্বাচন অনুষ্ঠানের সময়সীমা ২০২১ সালের সেপ্টেম্বর মাসের ৭ তারিখ পর্যন্ত। তাই ২৮ জুলাইয়ে অনুষ্ঠিতব্য উপনির্বাচন স্থগিত করা যাবে না, এমন বক্তব্য আইনের সঠিক ব্যাখ্যা নয়। এক্ষেত্রে ২৮ জুলাইয়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কোনো সাংবিধানিক বাধ্যবাধকতা নেই।
তাই নির্বাচন কমিশনের উচিত চলমান করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি বিবেচনায় এবং লকডাউনের সময়ে নির্বাচন আয়োজন না করে ৭ সেপ্টেম্বরের মধ্যে অন্য যে কোনো সময় ভোটগ্রহণের দিন নির্ধারণ করা। কারণ এই সময়ে তিন লাখ ৫২ হাজার ভোটারের এই নির্বাচন অনুষ্ঠান সরকারের বর্তমান লকডাউন নীতির বিরোধী। তাই করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির বিবেচনায় আগামী ২৮ জুলাই অনুষ্ঠিতব্য সিলেট-৩ আসনের ভোটগ্রহণ স্থগিত করার জন্য অনুরোধ করা যাচ্ছে। এরপরও যদি ব্যবস্থা নেয়া না হয়, তাহলে উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হবো। প্রসঙ্গত, গত ১১ মার্চ সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে সিলেট-৩ আসন শূন্য হয়। এরপর ১৫ মার্চ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে ওই আসন ১১ মার্চ তারিখ থেকে শূন্য ঘোষণা করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়