চাঁদাবাজির মামলা ৪ দিনের রিমান্ডে দর্জি মনির

আগের সংবাদ

বন্যার পদধ্বনি : পদক্ষেপ এখনই নিতে হবে

পরের সংবাদ

ইএফডি চালানের সপ্তম লটারির ফলাফল ঘোষণা

প্রকাশিত: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) চালানের সপ্তম লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ইএফডি লটারিতে মোট ১০১ জন বিজয়ীর ইনভয়েস নম্বর ঘোষণা দেয়া হয়। ১ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত ইস্যু করা চালানের ওপর এই লটারি অনুষ্ঠিত হয়।
ড্র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। লটারিতে ১০ হাজার টাকা থেকে এক লাখ টাকা পর্যন্ত ১০১টি পুরস্কার রয়েছে। একজন ভ্যাটদাতা প্রথম পুরস্কার হিসেবে এক লাখ টাকা পুরস্কার পেতে পারেন। দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা। এছাড়া ৯৪ জন ভ্যাটদাতা পাচ্ছেন ১০ হাজার টাকা করে পুরস্কার।
প্রসঙ্গত, গত ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। তখন ১০১ জন বিজয়ীর ইনভয়েস নম্বর ঘোষণা করা হয়। ইএফডি মেশিনের মাধ্যমে ভ্যাট প্রদানকারীদের পুরস্কৃত করতে এ লটারি অনুষ্ঠিত হয়। ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন চালু করে এনবিআর।
এটি হলো আধুনিক হিসাব যন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর। এর মধ্যে কত অংশ ভ্যাট তা জানা যাবে। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ হবে এবং আদায় বাড়বে। ব্যবসা প্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে রাজস্ব বোর্ডের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে ইএফডি মেশিন। এজন্য ইতোমধ্যে সার্ভার স্থাপন করা হয়েছে। ২০১৯ সালের ২৫ আগস্ট এনবিআর চেয়ারম্যান আনুষ্ঠানিকভাবে ইএফডি মেশিন স্থাপন উদ্বোধন করেন। এনবিআরের পাঁচটি কমিশনারেট ঢাকা উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ও চট্টগ্রামের আওতায় ৩১ জুলাই পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠানে ৩ হাজার ৩৯৩টি ইএফডি মেশিন স্থাপন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়