জগন্নাথ বিশ্ববিদ্যালয় : প্রক্টর ড. মোস্তফা কামালের মেয়াদ বাড়ল

আগের সংবাদ

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে প্রধানমন্ত্রী : কেউ গৃহহীন থাকবে না

পরের সংবাদ

ব্র্যাক ব্যাংক:করোনায় ক্ষতিগ্রস্তদের ৪.৫৪ কোটি টাকার খাদ্য সহায়তা

প্রকাশিত: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য একটি বিশেষ সিএসআর (সামাজিক দায়বদ্ধতা) উদ্যোগ শুরু করছে ব্র্যাক ব্যাংক। আর তা বাস্তবায়নে সম্প্রতি ব্র্যাকের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক।
গত এপ্রিল মাসে বাংলাদেশ ব্যাংক, বিআরপিডি সার্কুলার লেটার নং-০৯ এর মাধ্যমে, সব তফসিলি ব্যাংকদের তাদের ২০২০ সালের মুনাফার এক শতাংশের সমান অর্থ একটি বিশেষ সিএসআর তহবিলে বরাদ্দ করার অনুরোধ জানায়। তহবিল গঠনের উদ্দেশ্য হলো অসহায় মানুষের প্রয়োজনীয় খাদ্য বা নগদ অর্থ, বা স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি সামগ্রী, অথবা সন্দেহভাজন কোভিড রোগীদের চিকিৎসা, অথবা যারা তাদের জীবিকা হারিয়েছে এবং কোভিড-১৯ দ্বারা প্রভাবিত হয়েছে তাদের আর্থিক সহায়তা দেয়া। সেই অনুযায়ী ব্র্যাক ব্যাংক ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তা করার জন্য ৪ দশমিক ৫৪ কোটি টাকার একটি তহবিল বরাদ্দ করেছে।
মোবাইল ওয়ালেট বিকাশের মাধ্যমে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে ব্র্যাক ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে অর্থ প্রদান করবে। সারাদেশে প্রায় ৩০ হাজার ২৬৭ পরিবার এই জরুরি সহায়তা পাবে। প্রতিটি পরিবার ১,৫০০ টাকা করে পাবে যা তাদের দুই সপ্তাহের জন্য প্রয়োজনীয় খাদ্য এবং অন্যান্য জরুরি প্রয়োজনীয় জিনিস কিনতে সহায়তা করবে।
গত ১ আগস্ট শুরু এই প্রকল্পের অর্থ বিতরণ আগস্টের দ্বিতীয় সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। কোভিড সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা এবং কঠোর লকডাউনের অধীনে থাকা দশটি জেলাকে এই উদ্যোগে অগ্রাধিকার দেয়া হবে। জেলাগুলো খুলনা, সাতক্ষীরা, বগুড়া, মাগুরা, দিনাজপুর, নাটোর, জয়পুরহাট, বাগেরহাট, চুয়াডাঙ্গা এবং চট্টগ্রাম।
বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি সার্কুলার নং ২৯ অনুযায়ী মোট তহবিলের ৫০ শতাংশ খুলনা ও রাজশাহী বিভাগের জেলাগুলোতে এবং বাকি ৫০ শতাংশ অন্যান্য বিভাগের জেলাগুলোয় বরাদ্দ করতে হবে।
বিআরপিডি সার্কুলার লেটার নং-০৯ অনুযায়ী বিভাগ-ওয়ারি বরাদ্দকৃত অর্থের ৫০ শতাংশ সিটি করপোরেশন এলাকার বস্তিবাসী, ছিন্নমূল এবং করোনা ভাইরাস সংক্রমণের কারণে সাময়িকভাবে বেকার হয়ে পড়া ব্যক্তিদের পরিবারের জন্য এবং অবশিষ্ট ৫০ শতাংশ জেলা-উপজেলা-ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন জেলার প্রান্তিক জনগোষ্ঠী, যারা করোনার কারণে ক্ষতিগ্রস্ত, তাদের জন্য ব্যয় করতে হবে।
এ ব্যাপারে ব্র্যাকের এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ সালেহ বলেন, ব্র্যাক ব্যাংকের এই সময়োপযোগী সহায়তা অবশ্যই প্রশংসার দাবিদার। এর ফলে ব্র্যাকের ‘ডাকছে আবার দেশ’ উদ্যোগে সেই সব অবহেলিত পরিবারের জন্য খাদ্য সহায়তা প্রদান সম্ভব হবে যাদের জন্য চলমান লকডাউন খুব কঠিন প্রমাণিত হচ্ছে। আশা করছি যে আরো বেসরকারি প্রতিষ্ঠান সহযোগিতার জন্য এগিয়ে আসবে।
ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, আমরা কোভিড-আক্রান্ত পরিবারদের সহায়তা করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সুচিন্তিত পরিকল্পনা ও নির্দেশনাকে স্বাগত জানাই। ব্র্যাক ব্যাংকের লক্ষ্য সমাজের কেউ যেন পিছিয়ে না থাকে। কঠিন সময়ে মানুষের পাশে দাঁড়াতে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।
উল্লেখ্য, গত বছর ব্র্যাক ব্যাংকের কর্মীরা তাদের আগস্ট মাসের বেতন থেকে ১ দশমিক ৭৩ কোটি টাকা অবদান রেখেছিল ব্র্যাকের ‘ডাক আমার দেশ’ উদ্যোগে জরুরি খাদ্য সহায়তা হিসেবে। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়