ডিএসইর ডিজিটাল সাবমিশন প্ল্যাটফর্ম চালু

আগের সংবাদ

লোভের আগুনে কত স্বপ্ন পুড়বে?

পরের সংবাদ

মা-ই জোভানের বড় সমালোচক

প্রকাশিত: জুলাই ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বর্তমানে ছোট পর্দায় জনপ্রিয় অভিনেতাদের একজন ফারহান আহমেদ জোভান। সবার কাছে যিনি জোভান নামেই পরিচিত। ক্যারিয়ারের এক দশক পার করলেন এই গুণী অভিনয়শিল্পী। নিজের মেধা, পরিশ্রম, অভিনয় দক্ষতা দিয়ে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। ছোটবেলা থেকে অভিনেতা হওয়ার কোনো স্বপ্ন ছিল না তার। বাবার মতো ব্যবসায়ী হওয়ার ইচ্ছে ছিল। তবে তার মা চাইতেন, তার ছেলে মিডিয়ায় কাজ করুক। জোভান জানান, তার মা তার সবচেয়ে বড় সমালোচক। তার প্রতিটি কাজ তার মা দেখেন। ভালো হলে প্রশংসা করেন। খারাপ হলে ক্রিটিসাইজ করেন। তার মা তাকে সাপোর্ট না দিলে তার এতদূর আসা সম্ভব হতো না।
শুরুটা হয়েছিল টেলিভিশন বিজ্ঞাপন দিয়ে। ২০১১ সালের প্রাণের একটি টেলিভিশন বিজ্ঞাপন দিয়ে প্রথমবারের মতো ক্যামেরার সামনে দাঁড়ান। ২০১৪ সালে বাংলালিংকের ‘আমি চলি সারা বাংলাদেশ’ বিজ্ঞাপনটি তাকে বেশ পরিচিতি এনে দিয়েছিল। ২০১৩ সালে আতিক জামানের ‘ইউনিভার্সিটি’ ধারাবাহিক নাটকে অভিনয়ের মধ্য দিয়ে নাটকে তার যাত্রা শুরু হয়। প্রথম নাটকে অভিনয় করেই প্রশংসিত হয়েছেন জোভান। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। শুধু নাটক কিংবা বিজ্ঞাপন নয়, মিউজিক ভিডিও এবং শর্টফিল্মেও অভিনয়ের জন্য আলোচিত হয়েছেন। মিডিয়ার নিজেকে প্রতিষ্ঠিত করতে গিয়ে তাকে অনেক কঠিন পথ পাড়ি দিতে হয়েছে। অভিনয়ের জন্য নিজের ভালোবাসার মানুষটাকে ছাড়তে হয়েছে একসময়। পদে পদে বাধা আসলেও তিনি দমে যাননি। বছরের পর বছর ধরে প্রতিনিয়ত নিজেকে দক্ষ অভিনেতা হিসেবে উপস্থাপনার জন্য চেষ্টা চালিয়ে গেছেন এবং অবশেষে তিনি সফল হয়েছেন। সব চরিত্রে নিজেকে ফুটিয়ে তোলার কারিশমা জানেন তিনি। কো-আর্টিস্ট হিসেবে যাদের সঙ্গে কাজ করার সুযোগ হয়েছে সবাই সঙ্গেই মানিয়ে নিয়েছেন নিজেকে। আগুনের দিন শেষ হবে একদিন, লাভ ভার্সেস ক্রাশ, তোমার জন্য মন, মায়া, মোমেন্টস, বেস্ট ফ্রেন্ড, শত ডানার প্রজাপতি, লাল রঙা স্বপ্ন, ব্রাদার্স, কেউ জানে না, আলো আঁধারের কাব্য, অক্সিজেন, ফার্স্ট ইয়ার ড্যাম কেয়ার, ফ্রেমে বন্দি ভালোবাসাসহ অসংখ্য নাটক উপহার দিয়েছেন দর্শকদের।
ক্যারিয়ারের এই সফলতা সম্পর্কে জোভান বলেন, ‘টানা দশ বছর পরিশ্রম করেছি। নিজের সেরাটা দিয়ে ভালো করার চেষ্টা করছি। আজ যে জায়গায় এসে দাঁড়িয়েছি এটি মোটেও সহজ ছিল না আমার জন্য। মিডিয়ায় টিকে থাকার জন্য আমাকে অনেক স্ট্রাগল করতে হয়েছে।’ গত ঈদে জোভানের ২৩টি নাটক রিলিজ হয়েছে। ভিন্ন ভিন্ন চরিত্রে দেখা গেছে তাকে। আফ্রিকান বউ, বালক-বালিকা, গ্র্যাজুয়েট হকার, ব্যাক ফায়ার, লাড্ডু সোনা, সন্ধ্যা নামতে দেরি, লাভার্স, প্রেম প্রেম ভাব- এই নাটকগুলোতে জোভানের অভিনয় বেশ প্রশংসিত হয়েছে। জোভান জানান, গুগুলে তার বয়স ৩৭ দেখালেও আসল বয়স ২৯। তরুণ এই অভিনেতা সামনে এগিয়ে যেতে চান। কাজের মধ্য দিয়ে দর্শক হৃদয়ে থেকে যেতে থাকতে চান চিরকাল। বর্তমানে জোভান ব্যস্ত সময় পার করছেন কুরবানির ঈদের শুটিং এ। এরই মধ্যে বেশ কিছু নাটকের কাজ শেষ করেছেন। আপাতত সিনেমা নিয়ে ভাবছেন না। নাটক করে যেতে চান নিয়মিত। তার এই দীর্ঘ ক্যারিয়ারে শুরু থেকে আজ অবধি তার যেসব ভক্তরা পাশে ছিলেন, সাপোর্ট দিয়েছেন তাদের উদ্দেশ্যে জোভান বলেন, ‘ভক্তদের এত এত ভালোবাসার আমি যোগ্য কিনা জানি না। তাদের ভালোবাসা জন্যই আমি ভালো কাজের অনুপ্রেরণা পাই। আমি তাদের সবার কাছে অনেক কৃতজ্ঞ। ভক্তদের নিঃস্বার্থ ভালোবাসা পেয়ে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়