ডিএসইর ডিজিটাল সাবমিশন প্ল্যাটফর্ম চালু

আগের সংবাদ

লোভের আগুনে কত স্বপ্ন পুড়বে?

পরের সংবাদ

আলোচনায় দেশীয় ওয়েব সিরিজ

প্রকাশিত: জুলাই ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

হালের ওটিটি প্ল্যাটফর্মে সিরিজ নির্মাণে পিছিয়ে নেই বাংলাদেশি নির্মাতারাও। দেশি-বিদেশি প্ল্যাটফর্মের জন্য
তারা নির্মাণ করছেন ওয়েব সিরিজ। সেগুলো নিয়ে সাধারণ দর্শক থেকে শুরু করে বোদ্ধামহলেরও নজর কেড়ে আলোচনার শীর্ষে হাজির হয়েছে। তেমনই মুক্তি পাওয়া এবং মুক্তির অপেক্ষায় থাকা কিছু ওয়েব সিরিজের হালচাল তুলে ধরা হলো। লিখেছেন শাকিল মাহমুদ
ফারুকীর ‘লেডিস এন্ড জেন্টলম্যান’
নাটক, সিনেমা, বিজ্ঞাপনে কৃতিত্বের ছাপ রেখে এবারই প্রথম মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ওয়েব সিরিজ। সম্প্রতি তিনি ওটিটি প্ল্যাটফর্ম জি ফাইভের জন্য নির্মাণ করেছেন ‘লেডিস এন্ড জেন্টলম্যান’ শিরোনামের একটি সিরিজ। সিরিজটির ট্রেলার মুক্তির পরপরই আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে আসে সিরিজটি। কর্মক্ষেত্রে নারীর প্রতি নিপীড়ন এবং তা প্রকাশ পেলে সমাজে, পরিবারে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি ও ভিকটিম ব্লেমিংকে উপজীব্য করে সিরিজ এগিয়েছে। ওয়েব সিরিজের কেন্দ্রীয় চরিত্রে আছেন অভিনেত্রী তাসনিয়া ফারিণ। ফারুকীর কাজ নিয়ে বরাবরই দর্শক, সমালোচক, বোদ্ধাদের মধ্যে বাড়তি উত্তেজনা কাজ করে। তার ব্যত্যয় হয়নি এ সিরিজের বেলাতেও। আট পর্বের এ সিরিজটি প্রযোজনা করেছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। এটি তার প্রথম প্রযোজিত ওয়েব সিরিজ।
এতে তাসনিয়া ফারিণ ছাড়াও অভিনয় করেছেন মামুনুর রশীদ, আফজাল হোসেন, জয়ন্ত চট্টোপাধ্যায়, হাসান মাসুদ, সাবেরী আলম, পার্থ বড়ুয়া, ইরেশ যাকেরসহ অনেকেই। ওটিটি প্ল্যাটফর্মের জন্য প্রথমবার কাজ করা প্রসঙ্গে ফারুকী বলেন, ‘দিন দিন বদলে যাচ্ছে বিনোদনের সংজ্ঞা। অতিমারির কারণে দীর্ঘদিন ধরে বন্ধ সিনেমা হল, মাল্টিপ্লেক্স। তাই ভরসার জায়গা ওটিটি। এছাড়া প্ল্যাটফর্মে সেন্সরশিপের কড়াকড়ি না থাকায় পরিচালকের স্বাধীনতাও অবাধ।’ গতকাল ৯ জুলাই জি ফাইভে সিরিজটি মুক্তি পেয়েছে।

আশফাক নিপুনের ‘মহানগর’
বাংলাদেশি ওয়েব সিরিজ। হইচই-এর জন্য বানিয়েছেন নির্মাতা আশফাক নিপুন। গত ২৫ জুন সিরিজটি দর্শকদের জন্য উন্মুক্ত করা হয়। মুক্তির পরপরই আলোচিত হতে শুরু করে সিরিজটি। সিরিজটি নিয়ে বাংলাদেশ ছাড়াও ভারতের পশ্চিমবঙ্গের শীর্ষ দৈনিকগুলোতে প্রশংসা করে প্রতিবেদন লেখা হচ্ছে। তাছাড়া টালিউডের তারকা শিল্পীরাও এ সিরিজের প্রশংসায় পঞ্চমুখ। মূলত মহানগরের একটি রাত ও একটি থানার গল্পকে তুলে ধরা হয়েছে এ সিরিজে। সিরিজে মোট ৮টি পর্ব রয়েছে, প্রতিটি পর্বের রয়েছে আলাদা শিরোনাম। ‘মহানগর’ সিরিজের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মোশাররফ করিম, জাকিয়া বারী মম, শ্যামল মাওলা, খায়রুল বাসার, মোস্তাফিজুর নুর ইমরান, নিশাত প্রিয়মসহ অনেকেই। মহানগর সিরিজের কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন নির্মাতা নিজেই। নির্মাতা বলেন, ‘সিরিজে এই শহরের গল্প বলতে চেয়েছি। আমাদের আশপাশে ঘটে যাওয়া গল্পই দেখা যাচ্ছে এতে।’

শিহাব শাহীনের ‘মরীচিকা’
আসন্ন ঈদুল আজহায় নির্মাতা শিহাব শাহীনের নির্মিত ওয়েব সিরিজ ‘মরীচিকা’ দিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে ওটিটি প্ল্যাটফর্ম চরকি। ইতোমধ্যেই সিরিজটির ট্রেলার মুক্তি পেয়েছে। মুক্তির পরপরই সিরিজ নিয়ে দর্শক মনে কৌতূহল জেগেছে। লেখালেখি হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন গ্রুপে। দুই মিনিটের ট্রেলারে নির্মাতা যে চমক দেখিয়েছেন তাতে দর্শকের কৌতূহল না বেড়ে উপায় কী! ছোট ট্রেলারে যে থ্রিল, সাসপেন্স রয়েছে তাতে সিরিজের জন্য তীর্থের কাকের মতো অপেক্ষা করতে হয়। তা ছাড়া ট্রেলারে অভিনেতা আফরান নিশোকে চিরচেনা গণ্ডির বাইরে এক ভিন্ন রূপে দেখা গেছে। চিত্রনায়ক সিয়ামকেও দেখা যাবে ভিন্ন চরিত্রে। ক্রাইম-থ্রিলার ঘরানার এ সিরিজে নিশো-সিয়াম ছাড়াও অভিনয় করেছেন মাহি, নাজনীন চুমকি, জোভানসহ আরো অনেকেই। ট্রেলার মুক্তির পর নির্মাতা মন্তব্য করেন, ‘দর্শক ট্রেলারে পুরো সিরিজের একটা ঝলক দেখতে পেয়েছেন মাত্র। পুরো সিরিজে তাদের জন্য অনেক অনেক থ্রিল, ড্রামা আর সাসপেন্স অপেক্ষা করছে।’ সিরিজটি মুক্তি পাবে ১২ জুলাই। সিরিজের গল্প ও চিত্রনাট্য নির্মাতারই লেখা।

রায়হান রাফির ‘দ্য ডার্ক সাইড
অব ঢাকা’
রাতের আঁধারে ঢাকা ঠিক কেমন সে চিত্র তুলে ধরে নির্মিত হয়েছে ওয়েব সিরিজ ‘দ্য ডার্ক সাইড অব ঢাকা’। ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটারের গত ১০ জুন মুক্তি পেয়েছে নির্মাতা রায়হান রাফির এ ওয়েব সিরিজটি। ক্রাইম-থ্রিলার ঘরানার এ সিরিজের ট্রেলার মুক্তির পরপরই আলোচনা শুরু হয়। যা চরম আকার ধারণ করে সিরিজটি মুক্তির পর। সামাজিক যোগাযোগ মাধ্যমে সিরিজটি নিয়ে আলোচনা এখনো কমেনি। পাঁচটি গল্পে এ সিরিজে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তানজিন তিশা, মনোজ প্রামাণিক, রাশেদ মামুন অপু, তমা মির্জা, শরাফ আহমেদ জীবন, সামিয়া অথইসহ অনেকেই। আলোচিত এ ওয়েব সিরিজগুলো ছাড়াও দর্শক কৌতূহলের তালিকায় রয়েছে মাহমুদ দিদার নির্মিত বিঞ্জর ‘পঁচিশ’, চরকির জন্য মিজানুর রহমান আরিয়ানের নির্মাণে ‘নেটওয়ার্কের বাইরে’ এবং অমিতাভ রেজা চৌধুরীর ‘মুন্সিগিরি’। জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেত্রী সুনেরাহ বিনতে কামাল অভিনীত ‘পঁচিশ’ নিয়ে ইতোমধ্যে শুরু হয়েছে আলোচনা। মূলত সিরিজটির পোস্টারের ফার্স্টলুক প্রকাশের পরই ‘পঁচিশ’ ঘিরে দর্শকদের মধ্যে আগ্রহ বেড়েছে। তবে এখনো জানা যায়নি মুক্তির তারিখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়